Aloe Vera Vs Rose Water: গোলাপ জল নাকি অ্যালোভেরা, ত্বকের যত্নে কোনটি বেশি কার্যকরী?

Aloe Vera Vs Rose Water: ঘরোয়ার রূপটানে প্রাকৃতিক উপাদানের জুড়ি মেলা ভার

হাইলাইটস:

  • ত্বকের জেল্লা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় প্রাকৃতিক উপাদান
  • এক্ষেত্রে গোলাপ জল এবং অ্যালোভেরা জেলকে বাদ দিলে চলবে না
  • জেনে নিন এই দুই উপাদানের গুণাগুণ

Aloe Vera Vs Rose Water: ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে এবং ত্বকের জেল্লা বাড়ানোর জন্য বছরের পর বছর ধরে ঘরোয়া এবং প্রাকৃতিক উপাদানের উপরেই ভরসা রাখেন ভারতীয় নারীরা। এক্ষেত্রে কেউ কেউ বেছে নেন অ্যালোভেরা জেল তো আবার অনেকের পছন্দ গোলাপ জল। আর এই দুই উপাদানই ত্বকের জন্য অত্যন্ত উপকারী, তা বলাই বাহুল্য। তবে অনেকের মনে এই প্রশ্ন আসে যে, অ্যালোভেরা জেল নাকি গোলাপ জল কোনটি মুখে মাখলে চটজলদি এবং বেশি মাত্রায় উপকার পাওয়া সম্ভব? ত্বকের হাল ফেরাতে ঝটপট সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে ফেলুন।

বন্ধুত্ব বজায় থাকুক অ্যালোভেরার সঙ্গে:

ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে বিশেষ ভূমিকা পালন করে অ্যালোভেরা জেল। তাই তো যুগের পর যুগ ধরে ঘরোয়া রূপটানে এই প্রাকৃতিক উপাদানটির ব্যবহার হয়ে থাকে। প্রসঙ্গত, ত্বকের আর্দ্রতার মাত্রাকে ধরে রাখতে এবং ত্বকের যাবতীয় সংক্রমণ নিয়ন্ত্রণে অ্যালোভেরার ব্যবহার হয়ে থাকে। তবে এর অন্যান্য অনেক গুণও রয়েছে।

অ্যালোভেরার গুণাগুণ:

অ্যালোভেরা জেলে আছে ভিটামিন A, C এবং E। আর এগুলি অ্যান্টিঅক্সিড্যান্টের ভূমিকাও পালন করে। এছাড়াও অ্যালোভেরায় থাকে ভিটামিন B12, ফলিক অ্যাসিড এবং কোলাইন। সেই সঙ্গে থাকে উপকারী সব এনজাইম, মিনারেল, লিগনিন, স্যাপোনিন, সুগার, স্যালিসাইলিক অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিডও। ফলে বোঝাই যাচ্ছে, ত্বকের যত্নে এবং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে অ্যালোভেরা ব্যবহার করলে আপনার সৌন্দর্য উপচে পড়া থেকে কেউ আটকাতে পারবে না।

তবে কোনও অংশে পিছিয়ে নেই গোলাপ জলও:

ত্বকের যত্নে গোলাপ জলের উপকারিতাও কোনও অংশে কম নয়। এই জলে রয়েছে ভিটামিন C, যা ত্বকের মধ্যেকার কোলাজেনের উৎপাদন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সঙ্গে সাহায্য করে ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখতেও। আর সেই কারণে ঘরোয়া রূপটানে যুগের পর যুগ ধরে এই প্রাকৃতিক উপাদানটির ব্যবহার হয়ে আসছে।

গোলাপ জলের গুণাগুণ:

এক্ষেত্রে গোলাপ জলের গুণাগুণের তালিকা যে ভালোই লম্বা, তা কিন্তু বলাই বাহুল্য। এবার সেই তালিকায় রয়েছে –

• ত্বকের জেল্লা বাড়ায়

• ত্বকের যাবতীয় সংক্রমণ নিয়ন্ত্রণে রাখে।

• ত্বকের পিএইচের মাত্রা ঠিক রাখে

• ত্বকে জমে থাকা টক্সিন বের করে দিতেও সাহায্য করে

অ্যালোভেরা নাকি গোলাপ জল, ত্বকের যত্নে এগিয়ে কোন প্রাকৃতিক উপাদান?

অনেকের মনেই প্রশ্ন আসে যে, ত্বকের যত্নে এবং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে কে বেশি কার্যকরী গোলাপ জল নাকি অ্যালোভেরা জেল?

চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এই দুই প্রাকৃতিক উপাদানই ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু এই দুই উপাদানের ভূমিকা কিন্তু সামান্য হলেও আলাদা। এই যেমন ধরুন অ্যালোভেরা জেল আপনার ত্বকের আর্দ্রতার মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়, অন্যদিকে গোলাপ জল ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং সেই সঙ্গে টোনিংও করে।

We’re now on WhatsApp – Click to join

এক্ষেত্রে গোলাপ জল একটি প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করলেও, অ্যালোভেরা সাধারণত প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেই কার্যকরী ভূমিকা পালন করে। তাই এই দুই প্রাকৃতিক উপাদানই আলাদা আলাদা ভাবে ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

এই দুই উপাদানের ব্যবহারের নিয়ম:

গোলাপ জল এবং অ্যালোভেরা জেল একইসঙ্গে আপনি ত্বকে ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে প্রথমে আপনাকে মুখ ক্লিনজিং করে নিতে হবে। তারপর বাজারচলতি কোনও টোনারের বদলে আপনি একটি কটন প্যাডে পরিমাণ মতো গোলাপ জল নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এবার ২ মিনিট অপেক্ষা করে মেখে নিন অ্যালোভেরা জেল। এই পদ্ধতিটি প্রতিদিন করলে আপনার ত্বকের জেল্লা উপচে তো পড়বেই, সেই সঙ্গে বজায় থাকবে ত্বকের সুস্বাস্থ্যও।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer