Worst Foods For Kidney: কিডনিকে আজীবন সুস্থ রাখতে এই খাবারগুলি বর্জন করা জরুরি

Worst Foods For Kidney: কিডনি হল মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, ফলে কিডনিকে ভালো রাখা প্রত্যেকটি মানুষের দায়িত্ব

\হাইলাইটস:

• কিডনি হল দেহের একটি রেচনাঙ্গ

• কিডনির কার্য ক্ষমতা হারিয়ে গেলে শরীর গুরুতর অসুস্থ হতে পারে

• যে খাবারগুলি কিডনির ক্ষতি করে, যেগুলি বর্জন করুন

Worst Foods For Kidney: কিডনি হল মানব শরীরের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনিকে দেহের ছাঁকনিও বলা হয়। এই অঙ্গ শরীর থেকে সমস্ত ক্ষতিকর পদার্থকে মূত্রের মাধ্যমে বের করে দেয়। কিডনিকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। দেহের ছাঁকনি যাতে ভালোভাবে তার কার্য নির্বাহ করতে পারে, সে ক্ষেত্রে বেশ কিছু খাবার পরিত্যাগ করা প্রয়োজন। আসুন জেনে নিই কোন কোন খাবার কিডনির জন্য ক্ষতিকর।

কিডনি শুধু রেচনাঙ্গ হিসাবেই নয়, সাথে সাথে দেহের একাধিক গুরুত্বপূর্ণ কাজে অবদান রয়েছে। দেহের জরুরি কিছু হরমোন তৈরির কাজ থেকে শুরু করে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে কিডনি। তাই দেহের এই গুরুত্বপূর্ণ অঙ্গের যত্ন নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু সেই কথার তোয়াক্কা না করে খাদ্যাভ্যাসের নানান ভুলভ্রান্তির কারণে এই অঙ্গটির ভয়ঙ্করভাবে ক্ষতি হয়। ফলে কিডনি আস্তে আস্তে হারাতে থাকে তার কার্যক্ষমতা। সেই জন্যই কিডনিকে সচল রাখতে চাইলে কিছু খাবারকে বাইরে করে দিতে হবে খাদ্যতালিকা থেকে।

এখন প্রশ্ন হল কী কী খাবার ডেকে আনে কিডনির রোগ? কোন কোন খাবার ডায়েট থেকে বাদ দিতে হবে কিডনির কার্যক্ষমতা সচল রাখতে চাইলে, আসুন জেনে নেওয়া যাক সেগুলি –

১. কোল্ড ড্রিংকস ডেকে আনছে ভয়ানক বিপদ:

তপ্ত গরমে কিছুটা স্বস্তি পেতে কোল্ড ড্রিংকস পান করেন প্রায় সকলেই। সাধারণ ভাবেদেখা যায় গরমকালে কোল্ড ড্রিঙ্কসের বিক্রি বেড়ে যায় বেশ কয়েকগুণে। কোটি কোটি বঙ্গবাসী স্বস্তির নিঃশ্বাস ফেলছেন এই পানীয় গলায় ঢেলে। তবে জানলে অবাক হয়ে যাবেন, কোল্ড ড্রিংকস খেলেও কিন্তু কিডনির দফারফা হওয়ার আশঙ্কা থাকে। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে লেখা হয়েছে, প্রতিদিন কোল্ড ড্রিংকস পান করলে আশঙ্কা বাড়ে কিডনির সমস্যার। এছাড়াও হাড় ক্ষয়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া ইত্যাদি সমস্যার পাশাপাশি মেটাবলিক সিনড্রোমও শরীরে বাসা বাঁধতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে এই ধরনের পানীয় থেকে নিজেকে যতটা সম্ভব দূরে রাখুন।

২. প্রক্রিয়াজাত মাংস সর্বনাশের মূলে:

প্রক্রিয়াজাত মাংসের একাধিক ক্ষতিকর দিক বর্তমান। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, নিয়মিত এই ধরনের প্রসেসড মিট খেলে কিডনির ক্ষতি হয়। আসলে এই ধরনের প্রক্রিয়াজাত মাংসে প্রচুর পরিমাণে নুন থাকে। নুনে থাকা সোডিয়াম ব্লাড প্রেশার বাড়িয়ে কিডনির উপর চাপ সৃষ্টি করে। তাছাড়াও এই ধরনের প্রসেসড মিটে আরও বেশ কিছু ক্ষতিকর উপাদান মিশ্রিত থাকে যা কিডনিকে আক্রান্ত করে। তাই বিদেশী কায়দায় বেকন, সসেজের মতো প্রক্রিয়াজাত খাবার ত্যাগ করুন।

৩. মেয়নিজ খেলেই ক্ষতি:

বর্তমানে বেশিরভাগ মুখোরোচক খাবারই মেয়োনিজ দিয়ে পরিবেশন করা হয়। কোনওপ্রকার তন্দুর বা ফ্রাইড আইটেম মেয়নিজে ডিপ করে খেতে বেশ ভালোই লাগে। তবে জানার বিষয় হল, মেয়োনিজ কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। প্রায় ১০৩ ক্যালোরি উপস্থিত থাকে ১ টেবিল চামচ মেয়োনিজে। ফলে ওজন বাড়ানোর কাজে এর বিকল্প হয় না। এছাড়া এতে উপস্থিত রয়েছে অনেকটা পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট যা কিডনির ক্ষতি করতেও পারে। তাই কিডনিকে সচল রাখতে চাইলে যে কোনও উপায়ে মেয়োনিজের ব্যবহার কমান।

৪. চিপস কিন্তু ধীরে ধীরে ক্ষতি করে কিডনির:

চিপস হল এক ধরনের ডিপ ফ্রায়েড ফুড। চিপসকে কুচমুচে করার জন্য অত্যধিক তাপমাত্রায় ভাজা হয়। ডুবো তেলে ভাজার কারণে এই জাতীয় খাবারে ক্যালোরির পরিমাণও বেশি থাকে। চিকিৎসকরা বলেন, এই ধরনের খাবার নিয়মিত খেলে কিডনির অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই চিপস, ফ্রেঞ্চ ফ্রাই ইত্যাদির লোভ ছাড়তে হবে। তবে মাসে এক-দুবার এই ধরনের খাবার খেলে খুবই বেশি আশঙ্কা থাকে না কিডনির অসুখে আক্রান্ত হওয়ার।

৫. মদ্যপানের নামে পান করছেন বিষ:

কিডনির জন্য এই পানীয় বিষ বললে ভুল হবে না। প্রসঙ্গত, মদ্যপান করলে দেহ থেকে টক্সিন নির্গত হয়। ফলে কিডনিকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। আর প্রত্যহ এমন অতিরিক্ত পরিশ্রম করতে করতে কিডনি নিজের কর্মক্ষমতা হারাতে থাকে। যার ফলে ধীরে ধীরে বিকল হয়ে। তখন দেখা দেয় নতুন সমস্যা। তাই সুস্থ থাকতে আজই মদ্যপানের অভ্যাস ছাড়ুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.