World Sickle Cell Day 2024: আজ বিশ্ব সিকেল সেল দিবস উপলক্ষে এই বংশগত রক্তের ব্যাধির ধরন, কারণ, লক্ষণ এবং চিকিৎসার সম্বন্ধে জেনে নেওয়া যাক

World Sickle Cell Day 2024: আসুন আজ সিকেল সেল ডিজিজ সম্পর্কে বিশেষজ্ঞরা কি বলেছেন জেনেনি

 

হাইলাইটস:

  • ওয়ার্ল্ড সিকেল সেল দিবস হল একটি বার্ষিক ইভেন্ট যা ১৯শে জুন সিকেল সেল রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করে
  • সিকেল সেল ডিজিজ (এসসিডি) একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি যা লোহিত রক্তকণিকা, অক্সিজেন বাহককে প্রভাবিত করে
  • বিভিন্ন ধরনের SCD আছে, কিন্তু সবচেয়ে সাধারণ হল সিকেল সেল অ্যানিমিয়া

World Sickle Cell Day 2024: ওয়ার্ল্ড সিকেল সেল দিবস হল একটি বার্ষিক ইভেন্ট যা ১৯শে জুন সিকেল সেল রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং যারা এটি দ্বারা আক্রান্ত তাদের অধিকারের পক্ষে সমর্থন করে। রোগে আক্রান্তদের জন্য প্রাথমিক রোগ নির্ণয়, চিকিৎসার অ্যাক্সেস এবং উন্নত জীবনমানের প্রচার করাও দিবসটির লক্ষ্য। এই নিবন্ধে, আমরা সিকেল সেল রোগের কারণ, প্রকার, লক্ষণ এবং চিকিৎসা নিয়ে আলোচনা করেছি।

Read more – আপনার কি ঘুম সঠিকভাবে হয়না? বিশেষজ্ঞরা অনিয়মিত ঘুমের সময়সূচীর দিকে পরিচালিত করার কারণগুলির তালিকা করেছেন যেটি প্রতিবেদনে দেওয়া হল

যখন আমরা সিকেল সেল ডিজিজ সম্পর্কে গুরুগ্রামের ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটের প্রধান বিএমটি এবং প্রধান পরিচালক ডাঃ রাহুল ভার্গবের সাথে কথা বলি, তখন তিনি বলেন, “সিকেল সেল ডিজিজ (এসসিডি) একটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রক্তের ব্যাধি যা লোহিত রক্তকণিকা, অক্সিজেন বাহককে প্রভাবিত করে। আমাদের শরীরে, এই কোষগুলি বৃত্তাকার এবং নমনীয় হয়, যা তাদের রক্তনালীগুলির মাধ্যমে সহজে চলাচল করতে দেয় কিন্তু SCD-তে, একটি জেনেটিক মিউটেশন তাদেরকে অর্ধচন্দ্রের মতো করে তোলে।”

We’re now on WhatsApp – Click to join

সিকেল সেল রোগের ধরন:

বিভিন্ন ধরনের SCD আছে, কিন্তু সবচেয়ে সাধারণ হল সিকেল সেল অ্যানিমিয়া। অন্যদের মধ্যে রয়েছে সিকেল-হিমোগ্লোবিন সি রোগ এবং সিকেল বিটা-থ্যালাসেমিয়া। লক্ষণগুলির তীব্রতা প্রকারের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

সিকেল সেল রোগের কারণ কী?

SCD পিতামাতার কাছ থেকে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়ে। যদি আপনি অস্বাভাবিক জিনের দুটি কপি উত্তরাধিকার সূত্রে পান, প্রতিটি পিতামাতার থেকে একটি, আপনি এই রোগটি বিকাশ করেন। শুধুমাত্র একটি অনুলিপি (সিকেল সেল বৈশিষ্ট্য) উত্তরাধিকারসূত্রে পাওয়া SCD সৃষ্টি করে না তবে এটি ভবিষ্যত প্রজন্মের কাছে প্রেরণ করা যেতে পারে।

সিকেল সেল ডিজিজের লক্ষণ:

  • রক্ত প্রবাহে বাধার কারণে বেদনাদায়ক পর্ব (সঙ্কট)
  • টিস্যুতে অক্সিজেন পৌঁছানোর অভাব থেকে ক্লান্তি
  • ঘন ঘন সংক্রমণ
  • নিঃশ্বাসের দুর্বলতা
  • শিশুদের মধ্যে বিলম্বিত বৃদ্ধি

We’re now on Telegram – Click to join

সিকেল সেল রোগের চিকিৎসা:

SCD-এর জন্য এখনও কোনও নিরাময় নেই, তবে চিকিৎসাগুলি লক্ষণগুলি পরিচালনা করতে এবং জীবনের মান উন্নত করতে সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে:

  1. সংকটের সময় ব্যথার ওষুধ
  2. ফলিক অ্যাসিড পরিপূরক স্বাস্থ্যকর লাল রক্ত ​​​​কোষ উৎপাদন উন্নত করতে
  3. সংক্রমণ প্রতিরোধে অ্যান্টিবায়োটিক
  4. গুরুতর ক্ষেত্রে রক্ত ​​​​সঞ্চালন
  5. হাইড্রক্সিউরিয়া হল একটি ওষুধ যা সংকটের ফ্রিকোয়েন্সি কমাতে পারে

যদিও SCD একটি আজীবন চ্যালেঞ্জ, যথাযথ চিকিৎসা এবং যত্ন সহ, SCD আক্রান্ত ব্যক্তিরা সক্রিয় এবং পরিপূর্ণ জীবনযাপন করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.