Weekly Hair Care: সপ্তাহের প্রথমদিন থেকেই এই ৫টি সহজ নিয়মে চুলের যত্ন নিলে, চুলের সবরকম সমস্যার সমাধান সম্ভব

  • Weekly Hair Care: বিশেষ করে গরমকালে চুল ভালো রাখতে নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন

হাইলাইটস:

• গরমকালে চুলের নানারকম সমস্যা দেখা যায়

• বিশেষ করে মাথা স্ক্যাল্পে সমস্যাটি দেখা দেয়

• এই সময় চুলের বিশেষ যত্ন নেওয়া জরুরি

Weekly Hair Care: আমরা মেয়েরা সকলেই চাই একটি সুন্দর এবং মজবুত চুল। তবে সেই স্বপ্ন যে অধরাই থেকে যায়। বিশেষ করে গরমকালে চুলের ঠিক মতো যত্ন না নিলে ধুলো-ময়লা এবং দূষণের কারণে চুলের প্রাকৃতিক জেল্লা ধীরে ধীরে কমতে শুরু করে। যার ফলে চুল হয়ে ওঠে রুক্ষ এবং শুষ্ক। তাই চিকিৎসকরা পরামর্শ দেন, সাধারণ একটি হেয়ার কেয়ার রুটিন মেনে চলার। শুধু হেয়ার কেয়ার রুটিন মেনে চললে হবে না, তার সাথে চুল ভালো রাখতে প্রয়োজন হেয়ার হাইজিনও। তাই সপ্তাহের প্রথমদিন থেকেই চুলের যত্ন নেওয়া জরুরি। আমাদের দেওয়া এই ৫টি সহজ নিয়ম মেনে চললে আপনি আপনার চুলের হাল ফেরাতে পারবেন। দেখে নিন নিয়মগুলি –

১. অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করার মতো ভুল করবেন না:

অনেকেই আছেন যারা চুলের যত্নের জন্য অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন। তবে এই অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহারের কোনও প্রয়োজনই নেই। কারণ এই হেয়ার প্রোডাক্টগুলি চুলের ক্ষতি করতে পারে। তাই আপনার উচিত, আপনার চুলের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু থেকে শুরু করে হেয়ার ক্রিম বা হেয়ার প্যাক, প্রতিটি প্রোডাক্ট বেছে নেওয়া। সপ্তাহের প্রথমদিন থেকে এই বিষয়টি মাথায় রাখুন, আপনার চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

২. বারবার চুল আঁচড়ানো উচিত নয়:

একটা কথা মনে রাখবেন, বারবার চুল আঁচড়ানো কিন্তু চুলের ক্ষতি করে। কারণ বিশেষজ্ঞদের মতে, বারবার চুল আঁচড়ালে চুলের গোড়া দুর্বল হয়ে যায়, যার ফলে চুল উঠতে শুরু করে। বিশেষ করে চুল ভিজে অবস্থায় থাকলে তো চুল আঁচড়ানোর কথা ভাববেনই না। দিনে দুবার চুল আঁচড়ানোই কাফি। একবার সকালে ঘুম থেকে উঠে আর একবার হল রাতে ঘুমোতে যাওয়ার সময়। কিন্তু আপনি দিনে আরও দুবার চুল আঁচড়াতে পারেন। তবে এর থেকে বেশি খবরদার নয়।

৩. মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখা জরুরি:

মাথার স্ক্যাল্প যদি অপরিষ্কার থাকে তবে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে গরমকালে চুলের অতিরিক্ত যত্নের প্রয়োজন এবং এই সময় চুলকে ভালো এবং সুস্থ রাখতে হেয়ার হাইজিনও মেনে চলা গুরুত্বপূর্ণ। যার ফলে মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। এই প্রবল গরমের মাথায় অতিরিক্ত ঘাম হয়। তাই সপ্তাহে অন্তত ৩ দিন শ্যাম্পু করুন।

৪. সপ্তাহে একদিন ডিপ কন্ডিশনিং-ও করতে পারেন:

এই তীব্র গরমে শুধু বাতাসে না চুলেও আর্দ্রতার ঘাটতি তৈরি হতে পারে। চুলের সঠিক যত্ন না নিলে অনেকেই এইরকম সমস্যার মুখে পড়েন। এক্ষেত্রে ডিপ কন্ডিশনিং করা জরুরি হয়ে পড়ে। আপনি চাইলে সপ্তাহে একদিন ডিপ কন্ডিশনিং করতে পারেন। আপনি বাড়িতেই অতি সহজে করতে পারেন ডিপ কন্ডিশনিং। যা দরকার তা হল, ডিম, দই এবং কলা। চুলে করার পরে ডিম, দই এবং কলার সহযোগে একটি হেয়ার মাস্ক তৈরি করে ফেলুন। এই হেয়ার মাস্কটি চুলে ১ ঘন্টা লাগিয়ে রাখার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৫. গরমকালে চুলে তেল মালিশ করাও জরুরি:

গরম হোক বা শীত চুলকে ভালো এবং স্বাস্থ্যবান রাখতে তেল মালিশ করা জরুরি। আপনি সপ্তাহে অন্তত দুবার চুলে তেল মালিশ করতে পারেন। এক্ষেত্রে আপনি পরিমাণ মতো নারকেল তেল বা আমন্ড অয়েল নিতে পারেন। প্রথমে একটি পাত্রে তেল নিন, তারপর হালকা গরম করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে আঙুল দিয়ে ধীরে ধীরে মালিশ করতে হবে। এইরকম ৩০ মিনিট মালিশ করার পর শ্যাম্পু করে নিতে হবে। তবে আপনার যদি মাথার স্ক্যাল্পে কোনও সমস্যা থাকে তবে ঘরোয়া পদ্ধতি অবলম্বণ করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.