Vitamin Pills Benefits: প্রতিদিন ভিটামিন পিলস খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? খাওয়ার আগে অবশ্যই এই বিষয়গুলি জেনে নিন

Vitamin Pills Benefits
Vitamin Pills Benefits

Vitamin Pills Benefits: শরীরে ভিটামিনের ঘাটতি মেটাতে অনেকেই প্রতিদিন ভিটামিন বড়ি খান, তবে মাত্রারিক্ত ভিটামিন গ্রহণ করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে

হাইলাইটস:

  • শারীরিক এবং মানসিক বিকাশের জন্য ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ
  • আমাদের শরীরে ১৩ ধরনের ভিটামিনের প্রয়োজন
  • প্রতিদিন ভিটামিন পিল খাওয়ার সুবিধা ও অসুবিধাগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক

Vitamin Pills Benefits: শরীরে ভিটামিনের ঘাটতি মেটাতে অনেকেই প্রতিদিন ভিটামিন বড়ি খান। এটা মনে করা হয় যে এটি শারীরিক এবং মানসিক বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের শরীরে ১৩ ধরনের ভিটামিনের (Vitamin) প্রয়োজন। প্রতিটি ভিটামিনের আলাদা আলাদা প্রভাব রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

এর মধ্যে ভিটামিন ডি পাওয়া যায় সূর্যের আলো ও অন্যান্য খাবার থেকে। কিন্তু কিছু মানুষ এর ঘাটতি পূরণ করতে ভিটামিন পিল খেয়ে থাকেন অনেকে। তবে এর উপকারিতা সম্পর্কে খুব কম মানুষই জানেন। আজকে জেনে নেওয়া যাক প্রতিদিন ভিটামিন বড়ি খাওয়ার সুবিধা ও অসুবিধাগুলি সম্পর্কে।

শরীরের কতটা ভিটামিন প্রয়োজন?

বিশেষজ্ঞদের মতে, ভিটামিন এবং মিনারেল শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান, তবে বয়স, স্বাস্থ্য এবং শরীরিক অবস্থা অনুযায়ী ভিটামিনের প্রয়োজন হয়। পুরুষ এবং মহিলাদের মধ্যে ভিটামিনের প্রয়োজনীয়তা আলাদা হতে পারে।

We’re now on Telegram – Click to join

ভিটামিন পিলস খাওয়ার উপকারিতা

১. আপনি যদি ডাক্তারের পরামর্শে ভিটামিন বড়ি খান তাহলে শরীরে ভিটামিনের ঘাটতি দূর হবে এবং অলসতা, ক্লান্তি, ব্যথা ইত্যাদি সমস্যা দূর হবে। শরীর উদ্যমী হয়ে ওঠবে।

২. ভিটামিন গ্রহণের মাধ্যমে আপনি কেবল শারীরিকভাবে নয়, মানসিকভাবেও ফিট হতে পারেন। এটি মানসিক চাপ কমায় এবং ট্রেস দূর হবে।

৩. স্মৃতিশক্তির জন্যও ভিটামিন খুব উপকারী। ভিটামিন বি ট্যাবলেট খেলে মস্তিষ্ক তীক্ষ্ণ হয়।

৪. ভিটামিন বড়ি পেশীর ক্ষমতা বাড়ায়। ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। শুধু শরীরই নয় ত্বকও সুস্থ রাখে।

Read more:- শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিলে কিন্তু একাধিক মারাত্মক রোগের ফাঁদ চওড়া হতে পারে! তাই আজ থেকেই সাবধানতা অবলম্বন করুন

অনেক বেশি ভিটামিন পিল খাওয়ার সমস্যা 

চিকিৎসকদের মতে, শরীরে অতিরিক্ত কিছু জমে থাকলে রোগও বাড়বে। অতিরিক্ত মাত্রায় ভিটামিন খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া নির্ভর করে বয়স ও স্বাস্থ্যের ওপর। সাধারণভাবে, এটি অনিদ্রা, মানসিক চাপ, বিষণ্নতা, শ্বাস নিতে অসুবিধা বা শরীরের যে কোনও অংশে অসাড়তা সৃষ্টি করতে পারে। ভিটামিন ডি ট্যাবলেট অতিরিক্ত গ্রহণ করলে একজন ব্যক্তি কোমাতেও যেতে পারেন। অতিরিক্ত ভিটামিন বড়ি খাওয়ার কারণে বমি কিংবা বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, পেটের সমস্যা, খিদে চলে যাওয়া, বিভ্রান্তির মতো সমস্যাগুলি দেখা দিতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.