Unhealthy Snacks For Gut: আপনি কি জানেন অত্যাধিক স্ন্যাক্স আপনার অন্ত্রের ক্ষতি করে? আপনার জন্য ৫টি স্ন্যাকসের নাম দেওয়া হল

Unhealthy Snacks For Gut: অস্বাস্থ্যকর খাবার যেমন ভাজা খাবার বা প্যাকেটজাত খাবার খাওয়ার ফলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে পারে, এই ৫টি খাবার অবশ্যই এড়িয়ে চলুন

হাইলাইটস:

  • অত্যধিক ক্যান্ডি খাওয়া অন্ত্রের ব্যাকটেরিয়ার ভারসাম্যকে ব্যাহত করতে পারে
  • খুব বেশি ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া অন্ত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়া বাড়াতে পারে এবং কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে
  • অত্যধিক সোডা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা যেমন স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং হৃদরোগের কারণ হতে পারে

Unhealthy Snacks For Gut: আমাদের অন্ত্রের স্বাস্থ্য আমাদের সাধারণ সুস্থতার প্রতীক। ‘অন্ত্রের মাইক্রোবায়োম’ আপনার অন্ত্রে বসবাসকারী অণুজীবকে বোঝায়। আপনার অন্ত্রে ব্যাকটেরিয়া থাকার ফলে স্বাস্থ্যের জন্য অনেক সুবিধা থাকতে পারে যেমন এটি আপনার ডায়াবেটিস, প্রদাহজনক অন্ত্রের রোগ এবং সোরিয়াটিক আর্থ্রাইটিসের ঝুঁকি কমাতে পারে। একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা ছাড়াও, অন্ত্রের ব্যাকটেরিয়াও আপনার খাওয়া খাবার দ্বারা প্রভাবিত হয়।

Read more – এই ৫টি খাবার দিয়ে আপনার অন্ত্রকে পুষ্ট করুন!

ভাজা খাবার বা প্যাকেটজাত খাবারের মতো অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে অন্ত্রের স্বাস্থ্য খারাপ হতে পারে যা বিভিন্ন রোগের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত। তাই অন্ত্রের জন্য ক্ষতিকর কিছু খাবার এবং স্ন্যাকসকে তাদের খাদ্য থেকে বাদ দেওয়া উচিত। এখানে সাধারণ স্ন্যাকসের একটি তালিকা রয়েছে যা আপনার অন্ত্রের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

অন্ত্রের জন্য অস্বাস্থ্যকর খাবার

ক্যান্ডিস

ক্যান্ডিতে বিশেষত উচ্চ পরিমাণে চিনি থাকে, যা আপনার অন্ত্রে ভাল এবং খারাপ ব্যাকটেরিয়ার ভারসাম্য নষ্ট করার ক্ষমতা রাখে। এটি ফুলে যাওয়া, গ্যাস এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যথা হতে পারে। অত্যধিক ক্যান্ডি খাওয়া অন্ত্রের ব্যাকটেরিয়ার ভারসাম্যকে ব্যাহত করতে পারে, যা ডিসবায়োসিস নামে পরিচিত একটি স্বাস্থ্যের অবস্থার দিকে পরিচালিত করে।

ফ্রেঞ্চ ফ্রাই

ফ্রেঞ্চ ফ্রাই হল সবচেয়ে সাধারণ স্ন্যাকসগুলির মধ্যে একটি যা আমরা খাই। এগুলিতে সাধারণত উচ্চ পরিমাণে লবণ এবং হজম করা কঠিন চর্বি যা ডায়রিয়া এবং ফোলা হওয়ার মতো হজমের সমস্যা সৃষ্টি করতে পারে। খুব বেশি ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া অন্ত্রে ক্ষতিকারক ব্যাকটেরিয়া বাড়াতে পারে এবং কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে।

We’re now on WhatsApp – Click to join

সোডা

অত্যধিক সোডা পান করার ফলে অনেক ব্যক্তির মধ্যে বদহজম, প্রদাহ, বমি বমি ভাব এবং ফোলাভাব হতে পারে। সোডায় অত্যধিক চিনি থাকে যা একজনের স্বাস্থ্য এবং সুস্থতার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। অত্যধিক সোডা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা যেমন স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং হৃদরোগের কারণ হতে পারে।

পেস্ট্রি

বেকড খাবার যেমন পেস্ট্রিগুলি সাধারণত উচ্চ প্রক্রিয়াজাত করা হয় এবং এতে প্রচুর কৃত্রিম মিষ্টি, পরিশোধিত ময়দা এবং স্বাদ বৃদ্ধিকারী থাকে। পেস্ট্রি এবং কেকগুলিতে উপস্থিত অ্যাডিটিভগুলি পাচনতন্ত্রের জন্য অত্যন্ত প্রদাহজনক এবং হজমের সমস্যা সৃষ্টি করে।

We’re now on Telegram – Click to join

কুকিজ

কুকিগুলিতে পরিমার্জিত চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে যা অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয় এবং টাইপ ২ ডায়াবেটিসের জন্য একটি সাধারণ ঝুঁকির কারণ হতে পারে। অত্যধিক চিনি গ্রহণ অভ্যন্তরীণ বাধাকে ব্যাহত করতে পারে, অন্ত্রের ব্যাপ্তিযোগ্যতা বৃদ্ধি করে এবং গভীর অন্ত্রের মাইক্রোবায়োটা ডিসবায়োসিস সৃষ্টি করে, যার ফলে মিউকোসাল অনাক্রম্যতা ব্যাঘাত ঘটে যা সংক্রমণের সংবেদনশীলতা বাড়ায়, NIH অনুসারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.