Allergic Rhinitis: ঘুম থেকে উঠেই হাঁচি শুরু হয়ে যায়? এই হাঁচি অ্যালার্জিক রাইনাইটিস- এর লক্ষণ নয়তো? বিস্তারিত জানুন

Allergic Rhinitis: এই অ্যালার্জির প্রতিক্রিয়া সম্পর্কে কারণ, লক্ষণ এবং চিকিৎসা জেনে নিন

হাইলাইটস:

  • অ্যালার্জিক রাইনাইটিস কী?
  • অ্যালার্জিক রাইনাইটিস- এর উপসর্গগুলি দেখুন
  • এর লক্ষণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনার বিকল্পগুলি সম্পর্কে এখানে জানুন

Allergic Rhinitis: অ্যালার্জিক রাইনাইটিস, এটি একটি এলার্জি প্রতিক্রিয়া। এটি ঘটে যখন ইমিউন সিস্টেম বাতাসের অ্যালার্জেনের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখায়, যেমন ধূলিকণা, পোষা প্রাণীর খুশকি ইত্যাদি। এই অবস্থাটি ব্যাপক, বিশ্বব্যাপী লক্ষ লক্ষকে প্রভাবিত করে, এবং যদি চিকিৎসা না করা হয় তবে তা দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। এই অ্যালার্জির প্রতিক্রিয়া সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে:

অ্যালার্জিক রাইনাইটিস এর কারণ

অ্যালার্জিক রাইনাইটিসের প্রাথমিক কারণ হল অ্যালার্জেনের সংস্পর্শ। অ্যালার্জির প্রবণতা সহ একজন ব্যক্তি যখন এই অ্যালার্জেনগুলিকে শ্বাস নেয়, তখন তাদের প্রতিরোধ ব্যবস্থা তাদের ক্ষতিকারক হিসাবে চিহ্নিত করে এবং তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য হিস্টামিনের মতো রাসায়নিক মুক্ত করে। এই অনাক্রম্য প্রতিক্রিয়া অনুনাসিক প্যাসেজগুলির প্রদাহের দিকে পরিচালিত করে, যার ফলে অ্যালার্জিক রাইনাইটিসের বৈশিষ্ট্যযুক্ত লক্ষণগুলি দেখা দেয়।

We’re now on WhatsApp- Click to join

সাধারণ অ্যালার্জেনগুলির মধ্যে রয়েছে:

  • গাছ, ঘাস এবং আগাছা থেকে পরাগ।
  • বিছানাপত্র, কার্পেট এবং গৃহসজ্জার সামগ্রীতে ডাস্ট মাইট পাওয়া যায়।
  • পোষা প্রাণীর খুশকি (ত্বকের ফ্লেক্স), লালা বা প্রস্রাব।
  • অন্দর এবং বহিরঙ্গন পরিবেশ থেকে ছাঁচ স্পরস।

অ্যালার্জিক রাইনাইটিস এর লক্ষণ

লক্ষণগুলি সাধারণত অ্যালার্জেনের সংস্পর্শে আসার পরেই দেখা দেয় এবং যতক্ষণ পর্যন্ত অ্যালার্জেন উপস্থিত থাকে ততক্ষণ তা অব্যাহত থাকতে পারে। অ্যালার্জিক রাইনাইটিসের লক্ষণগুলি তীব্রতায় পরিবর্তিত হতে পারে এবং এতে অন্তর্ভুক্ত থাকতে পারে:

  • হাঁচি
  • সর্দি বা নাক বন্ধ
  • চুলকানি বা জলযুক্ত চোখ
  • নাক বন্ধ
  • গলা, কান বা মুখ চুলকানি
  • কাশি
  • ক্লান্তি

We’re now on Telegram- Click to join

অ্যালার্জিক রাইনাইটিস নির্ণয়

যদি আপনার সন্দেহ হয় যে আপনার অ্যালার্জিক রাইনাইটিস আছে, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং ব্যবস্থাপনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য। আপনার লক্ষণগুলিকে ট্রিগার করে এমন নির্দিষ্ট অ্যালার্জেনগুলি সনাক্ত করতে ডাক্তার একটি শারীরিক পরীক্ষা করতে পারেন, আপনার চিকিৎসার ইতিহাস পর্যালোচনা করতে পারেন এবং অ্যালার্জি পরীক্ষাগুলি (স্কিন প্রিক টেস্ট বা রক্ত ​​পরীক্ষা) পরিচালনা করতে পারেন।

অ্যালার্জিক রাইনাইটিস এর চিকিৎসা

উচ্চ পরাগ ঋতুতে জানালা বন্ধ রেখে, এয়ার পিউরিফায়ার ব্যবহার করে এবং নিয়মিত বিছানা ও কার্পেট পরিষ্কার করে অ্যালার্জেনের সংস্পর্শ কমিয়ে আনা।

ওষুধ:

অ্যান্টিহিস্টামাইনস: হিস্টামিন নিঃসরণ বন্ধ করে এবং হাঁচি এবং চুলকানির মতো উপসর্গগুলি দূর করে।

ডিকনজেস্ট্যান্টস: অনুনাসিক প্যাসেজে ফোলা রক্তনালী সঙ্কুচিত করে নাকের ভিড় কমায়।

নাকের কর্টিকোস্টেরয়েডস: প্রদাহ কমায় এবং নাক বন্ধ করা এবং হাঁচি থেকে মুক্তি দেয়।

অ্যালার্জি শট (ইমিউনোথেরাপি): গুরুতর অ্যালার্জির ক্ষেত্রে, সময়ের সাথে সাথে ইমিউন সিস্টেমকে সংবেদনশীল করার জন্য অ্যালার্জেন-নির্দিষ্ট ইমিউনোথেরাপির সুপারিশ করা যেতে পারে।

ঘরোয়া প্রতিকার: স্যালাইন নাক ধুয়ে বা স্প্রে অ্যালার্জেন এবং পাতলা শ্লেষ্মা দূর করতে সাহায্য করতে পারে। স্টিম ইনহেলেশন এবং উষ্ণ কম্প্রেসগুলিও ভিড় থেকে সাময়িক উপশম দিতে পারে।

লাইফস্টাইল সামঞ্জস্য: তামাকের ধোঁয়া এড়িয়ে চলা, স্ট্রেস পরিচালনা করা এবং হাইড্রেটেড থাকা লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে।

Read More- শিশুদের দাঁতের স্বাস্থ্য রক্ষা করতে এবং সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে ১৩টি প্রয়োজনীয় টিপস আবিষ্কার করুন

অ্যালার্জিক রাইনাইটিস কী?

অ্যালার্জিক রাইনাইটিস হল একটি সাধারণ অ্যালার্জি প্রতিক্রিয়া যা পরাগ, ধুলিকণা এবং পোষা প্রাণীর খুশকির মতো অ্যালার্জেনের সংস্পর্শে আসার কারণে অনুনাসিক পথগুলিকে প্রভাবিত করে। যদিও এটি বিরক্তিকর হতে পারে, বিশেষ করে সর্বোচ্চ অ্যালার্জি ঋতুতে, কার্যকর ব্যবস্থাপনার কৌশল যেমন অ্যালার্জেন এড়ানো, ওষুধ এবং কখনও কখনও ইমিউনোথেরাপি লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে এবং জীবনের মান উন্নত করতে সহায়তা করতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে আপনার অ্যালার্জিক রাইনাইটিস আছে, তাহলে আপনার নির্দিষ্ট অ্যালার্জি এবং উপসর্গগুলির জন্য উপযুক্ত ব্যক্তিগতকৃত চিকিৎসার বিকল্পগুলির জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে নির্দেশনা নিন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.