Dental Health: শিশুদের দাঁতের স্বাস্থ্য রক্ষা করতে এবং সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে ১৩টি প্রয়োজনীয় টিপস আবিষ্কার করুন

Dental Health: শিশুদের দাঁতের স্বাস্থ্যকে দুর্দান্ত আকারে রাখতে এই ১৩টি প্রয়োজনীয় টিপস

হাইলাইটস:

  • এখানে শিশুদের জন্য দাঁতের যত্ন কয়েকটি টিপস রয়েছে
  • এতে শিশুদের দাঁতের স্বাস্থ্যবিধি বজায় থাকে
  • এই প্রয়োজনীয় টিপসগুলি দেখুন

Dental Health: স্বাস্থ্যকর দাঁত আপনার সন্তানের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক, খাওয়া এবং কথা বলায় সহায়তা করে। তাড়াতাড়ি মৌখিক যত্নের অভ্যাস গড়ে তোলা সংক্রমণ, রোগ এবং দাঁতের সমস্যা যেমন গহ্বর প্রতিরোধে সাহায্য করে। যদিও শৈশবে গহ্বরগুলি সাধারণ, তবে সঠিকভাবে ব্রাশিং, ফ্লসিং, কম চিনি খাওয়া এবং নিয়মিত দাঁতের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এগুলি এড়ানো যায়। শিশুর দাঁত, বা প্রাথমিক দাঁত, কথা বলা, হাসতে এবং খাওয়ার জন্য অপরিহার্য এবং তারা স্থায়ী দাঁতের স্থানধারক হিসেবেও কাজ করে। যদি শিশুর দাঁত খুব তাড়াতাড়ি পড়ে যায়, তাহলে এটি অবশিষ্ট দাঁতগুলিকে অবাঞ্ছিত অবস্থানে স্থানান্তরিত করতে পারে, যার ফলে স্থায়ী দাঁতগুলি আঁকাবাঁকা হয়ে যায়। অল্প বয়স থেকেই ভালো মৌখিক স্বাস্থ্যবিধি নিশ্চিত করা স্বাস্থ্যকর দাঁতের অভ্যাসের আজীবন ভিত্তি স্থাপন করে এবং ভবিষ্যতে দাঁতের সমস্যা প্রতিরোধ করে।

শিশুদের জন্য দাঁতের যত্ন টিপস

ডঃ অরুণ, বিডিএস, সিনিয়র ডেন্টাল কনসালটেন্ট, ফোর্টিস হাসপাতাল রিচমন্ড রোড, বেঙ্গালুরু, এইচটি লাইফস্টাইলের সাথে আপনার সন্তানের দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে কিছু টিপস শেয়ার করেছেন।

১. আপনার শিশুর দাঁত আসার আগেই তার মুখ পরিষ্কার করা শুরু করুন৷ খাওয়ানোর পরে তাদের মাড়ি মুছতে একটি নরম, স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করুন৷

২. আপনার সন্তানের প্রথম ডেন্টাল ভিজিট তার প্রথম জন্মদিনের মধ্যে বা তার প্রথম দাঁত আসার ছয় মাসের মধ্যে নির্ধারণ করুন।

৩. একবার দাঁত দেখা গেলে, একটি ছোট নরম-ব্রিস্টেড টুথব্রাশ এবং ফ্লোরাইড টুথপেস্টের একটি ছোট ব্রাশ ব্যবহার করে দিনে দুবার ব্রাশ করা শুরু করুন।

We’re now on Telegram- Click to join

৪. আপনার সন্তানের দুটি দাঁত স্পর্শ করার সাথে সাথে তার দাঁত ফ্লস করা শুরু করুন। এটি দাঁতের মধ্যে প্লাক এবং খাদ্য কণা অপসারণ করতে সাহায্য করে।

৫. চিনিযুক্ত খাবার এবং পানীয় সীমিত করুন। প্রচুর ফল, শাকসবজি, দুগ্ধজাত দ্রব্য এবং জল দিয়ে একটি সুষম খাদ্য উৎসাহিত করুন।

৬. নিশ্চিত করুন যে আপনার শিশুর দাঁত মজবুত করার জন্য পর্যাপ্ত ফ্লোরাইড পাওয়া যাচ্ছে। এটি দাঁতের ডাক্তারের কাছ থেকে পানীয় জলের টুথপেস্ট বা ফ্লোরাইড চিকিৎসার মাধ্যমে হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

৭. প্রতি ছয় মাসে নিয়মিত দাঁতের চেক-আপের সময়সূচী করুন। এটি সম্ভাব্য দাঁতের সমস্যাগুলির প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিৎসায় সহায়তা করে।

৮. যদি আপনার শিশু খেলাধুলায় জড়িত থাকে, তাহলে নিশ্চিত করুন যে সে তাদের দাঁতকে আঘাতের হাত থেকে রক্ষা করার জন্য একটি মাউথগার্ড পরছে।

৯. দুধ বা চিনিযুক্ত তরল ভরা বোতলে আপনার শিশুকে বিছানায় শুয়ে খাওয়াবেন না। এতে দাঁতের ক্ষয় হতে পারে।

১০. শিশুরা প্রায়ই তাদের পিতামাতার অনুকরণ করে। তাদের দেখান যে আপনি নিয়মিত ব্রাশ এবং ফ্লস করে আপনার মৌখিক স্বাস্থ্যকে গুরুত্ব সহকারে নেন।

Read More- বাচ্চাদের দাঁতের স্বাস্থ্যের উপর কীভাবে ব্রাশ করা যায় জানুন

১১. ব্রাশিং এবং ফ্লসিংকে একটি মজার কার্যকলাপে পরিণত করুন। তাদের প্রিয় চরিত্রের সাথে টুথব্রাশ ব্যবহার করুন, ব্রাশ করার সময় তাদের প্রিয় গান বাজান বা বাচ্চাদের সঠিকভাবে ব্রাশ করতে উৎসাহিত করার জন্য ডিজাইন করা অ্যাপ ব্যবহার করুন।

১২. আপনার শিশুকে মৌখিক স্বাস্থ্যবিধির গুরুত্ব এবং কীভাবে তাদের দাঁতের সঠিক যত্ন নিতে হয় তা শেখান।

১৩. ডেন্টাল সিল্যান্ট সম্পর্কে আপনার ডেন্টিস্টের সাথে কথা বলুন, ক্ষয় রোধ করতে পিছনের দাঁতের চিবানো পৃষ্ঠগুলিতে একটি প্রতিরক্ষামূলক আবরণ প্রয়োগ করা হয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.