Sedentary Lifestyle Risk Cancers: আপনি কি জানেন ৪০ বছরের কম বয়সী ভারতীয়দের মধ্যে আসীন জীবনযাত্রার ঝুঁকি হল ক্যান্সার? এবিষয়ে ডাক্তাররা কি বলছেন জানুন

Sedentary Lifestyle Risk Cancers: চিকিৎসকদের মতে, অতি-প্রক্রিয়াজাত খাবার এবং আসীন জীবনধারা ৪০ বছরের কম বয়সী ভারতীয়দের ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত, কীভাবে এর থেকে মুক্তি পাবেন? আসুন জেনে নেওয়া যাক

 

হাইলাইটস:

  • প্রক্রিয়াজাত খাবার, তামাক এবং অ্যালকোহলের বর্ধিত ব্যবহার, সাথে বসে থাকা জীবনধারা, স্থূলতা এবং মানসিক চাপ প্রাথমিক অবদানকারী
  • ভারতের শহরগুলিতে উচ্চ মাত্রার দূষণ আরেকটি গুরুত্বপূর্ণ কারণ
  • দিল্লি-ভিত্তিক অলাভজনক একটি সাম্প্রতিক সমীক্ষা, প্রকাশ করে যে ভারতে ক্যান্সারের ২০% ক্ষেত্রে এখন ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে নির্ণয় করা হয়

Sedentary Lifestyle Risk Cancers: ভারতে ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে ক্যান্সারের ঘটনা বাড়ছে, চিকিৎসা পেশাদাররা এই সমস্যাজনক প্রবণতাকে দুর্বল জীবনধারা পছন্দ এবং ক্রমবর্ধমান দূষণকে দায়ী করেছেন। চিকিৎসকদের মতে, অতি-প্রক্রিয়াজাত খাবারের নিয়মিত ব্যবহার এবং একটি আসীন জীবনধারা অল্পবয়সী জনগোষ্ঠীর মধ্যে ক্যান্সারের ক্ষেত্রে বৃদ্ধির ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখে।

We’re now on WhatsApp – Click to join

ক্যান্সারের ক্ষেত্রে বৃদ্ধিতে অবদান রাখার কারণগুলি

ভারতে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বৃদ্ধির জন্য বেশ কয়েকটি কারণ দায়ী:

ডায়েট এবং লাইফস্টাইল: প্রক্রিয়াজাত খাবার, তামাক এবং অ্যালকোহলের বর্ধিত ব্যবহার, সাথে বসে থাকা জীবনধারা, স্থূলতা এবং মানসিক চাপ প্রাথমিক অবদানকারী। এই লাইফস্টাইল পছন্দগুলি একটি উল্লেখযোগ্য স্বাস্থ্য সংকট তৈরি করেছে, যেখানে অস্বাস্থ্যকর সংযোজনযুক্ত অতি-প্রক্রিয়াজাত খাবারগুলি কেন্দ্রীয় ভূমিকা পালন করছে।

পরিবেশ দূষণ: ভারতের শহরগুলিতে উচ্চ মাত্রার দূষণ আরেকটি গুরুত্বপূর্ণ কারণ। বায়ু এবং জল দূষণ ব্যক্তিদের কার্সিনোজেনিক পদার্থের কাছে প্রকাশ করে, উল্লেখযোগ্যভাবে তাদের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

ডঃ রাহুল ভার্গব, ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটের হেমাটোলজি এবং বিএমটি বিভাগের পরিচালক এবং প্রধান, পরিস্থিতির গুরুতরতার উপর জোর দিয়েছেন। আল্ট্রা-প্রসেসড খাবার এবং আসীন জীবনধারা তরুণ ভারতীয়দের মধ্যে ক্রমবর্ধমান ক্যান্সারের হারে উল্লেখযোগ্য অবদানকারী হিসাবে আবির্ভূত হচ্ছে। অস্বাস্থ্যকর সংযোজনে ভরা এই খাবারগুলির উচ্চ গ্রহণ, শারীরিক নিষ্ক্রিয়তার সাথে মিলিত, একটি স্বাস্থ্য সংকট তৈরি করছে। স্বাস্থ্যকর গ্রহণ করা অপরিহার্য। এই উদ্বেগজনক প্রবণতা রোধ করার জন্য খাদ্যাভ্যাস এবং একটি সক্রিয় জীবনধারা, তিনি IANS কে বলেছেন।

Read more – আপনার কোন ৭টি লাইফস্টাইল ভুল যা আপনার কিডনির ক্ষতি করছে, আপনাকে ক্যান্সারের ঝুঁকিতে ফেলছে জানুন

তরুণ ক্যান্সার রোগীদের উপর গবেষণা ফলাফল

ক্যান্সার মুক্ত ভারত ফাউন্ডেশন, দিল্লি-ভিত্তিক অলাভজনক একটি সাম্প্রতিক সমীক্ষা, প্রকাশ করে যে ভারতে ক্যান্সারের ২০% ক্ষেত্রে এখন ৪০ বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে নির্ণয় করা হয়। গবেষণায় লিঙ্গ বৈষম্য তুলে ধরা হয়েছে, এই তরুণ ক্যান্সার রোগীদের মধ্যে পুরুষদের মধ্যে ৬০%, আর বাকি ৪০% নারী। এই পার্থক্য আংশিকভাবে ভারতে পুরুষদের মধ্যে তামাক ব্যবহারের উচ্চ হার, পেশাগত এক্সপোজার এবং নির্দিষ্ট জীবনধারা পছন্দের কারণে।

দিল্লির ইউনিক হসপিটাল ক্যান্সার সেন্টারের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এবং সিনিয়র অনকোলজিস্ট ডাঃ আশিস গুপ্ত এই উদ্বেগের প্রতিধ্বনি করেছেন। “আমাদের দেশে, স্থূলত্বের ক্রমবর্ধমান হার, খাদ্যাভ্যাসের পরিবর্তন, বিশেষ করে অতি-প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার বৃদ্ধি এবং আসীন জীবনধারা উচ্চ ক্যান্সারের হারের সাথে যুক্ত,” তিনি বলেছিলেন। ডাঃ গুপ্তা, যিনি ক্যান্সার মুক্ত ভারত ক্যাম্পেইনেরও প্রধান, তরুণ ভারতীয়দের মধ্যে ক্যান্সারের এই বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য জীবনধারার হস্তক্ষেপের জরুরি প্রয়োজনের উপর জোর দেন।

অ্যাকশনের আহ্বান

ডাক্তাররা তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে ক্রমবর্ধমান ক্যান্সারের হার মোকাবেলায় সরকার, স্বাস্থ্যসেবা পেশাদার এবং সম্প্রদায়ের কাছ থেকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানাচ্ছেন। ডাঃ গুপ্তা বিশুদ্ধ বায়ু এবং জল, নিয়মিত শারীরিক কার্যকলাপ, এবং পুষ্টিকর খাবারের অ্যাক্সেসের প্রচারে ব্যাপক নীতির গুরুত্ব তুলে ধরেন। “অতিরিক্ত, সময়মত রোগ নির্ণয় এবং চিকিৎসা নিশ্চিত করার জন্য আমাদের অবশ্যই উন্নত স্বাস্থ্যসেবা অবকাঠামোতে বিনিয়োগ করতে হবে,” তিনি যোগ করেছেন।

We’re now on Telegram – Click to join

ভারতে তরুণদের মধ্যে ক্যান্সারের ক্রমবর্ধমান হার ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য রক্ষার জন্য জীবনধারা পরিবর্তন এবং পরিবেশগত উন্নতির জন্য একটি চাপের প্রয়োজনীয়তার ইঙ্গিত দেয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.