Relieve Lower Back Pain: আপনার কি বারবার নিম্ন পিঠে ব্যথা হয়? এর হাত থেকে মুক্তি পেতে এবিষয়ে আপনার জন্য রইল কিছু টিপস

Relieve Lower Back Pain: কীভাবে নিম্ন পিঠে ব্যথা থেকে মুক্তি পাবেন? এখানে এর উপায়গুলি দেওয়া হয়েছে

হাইলাইটস:

  • একটি নতুন গবেষণায় দেখানো হয়েছে যে প্রায় ৭০% লোক যারা পিঠের ব্যথা থেকে পুনরুদ্ধার করে তাদের এক বছরের মধ্যে আরেকটি পর্ব হবে
  • ৭০১ জন প্রাপ্তবয়স্ক যারা সম্প্রতি নিম্ন পিঠের ব্যথা থেকে পুনরুদ্ধার করেছেন
  • সাঁতারের মতো অন্যান্য কম খরচের ব্যায়ামগুলিও পিঠের ব্যথা প্রতিরোধে সাহায্য করতে পারে

Relieve Lower Back Pain: তলপেটে ব্যথা একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে লোকেদের মধ্যে দীর্ঘ সময় ধরে বসে থাকা। একটি নতুন গবেষণায় দেখানো হয়েছে যে প্রায় ৭০% লোক যারা পিঠের ব্যথা থেকে পুনরুদ্ধার করে তাদের এক বছরের মধ্যে আরেকটি পর্ব হবে।

বারবার নিম্ন পিঠে ব্যথা ব্যক্তি এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা উভয়ের উপরই একটি ভারী বোঝা চাপিয়ে দেয়।

The Lancet-এ প্রকাশিত গবেষণাটি দেখায় যে হাঁটা এবং শিক্ষার সমন্বয়ে একটি প্রোগ্রাম নিম্ন পিঠে ব্যথার পুনরাবৃত্তি কমাতে সাহায্য করতে পারে।

গবেষণায়, ৭০১ জন প্রাপ্তবয়স্ক যারা সম্প্রতি নিম্ন পিঠের ব্যথা থেকে পুনরুদ্ধার করেছেন তাদের এলোমেলোভাবে একটি স্বতন্ত্র হাঁটা এবং শিক্ষা প্রোগ্রাম (হস্তক্ষেপ) বা কোনও চিকিৎসা (নিয়ন্ত্রণ) এর জন্য নির্ধারিত করা হয়েছিল।

ইন্টারভেনশন গ্রুপে থাকা ব্যক্তিরা ছয় মাসে ছয়টি সেশনে ফিজিওথেরাপিস্টদের কাছ থেকে নির্দেশনা পেয়েছেন। প্রথম, তৃতীয় এবং পঞ্চম অধিবেশন প্রতিটি ব্যক্তির প্রয়োজন এবং পছন্দ অনুসারে একটি ব্যক্তিগত হাঁটার পরিকল্পনা তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

অবশিষ্ট সেশনগুলি অগ্রগতি নিরীক্ষণ এবং যেকোনো সমস্যা সমাধানের জন্য সংক্ষিপ্ত চেক-ইন ছিল। কোভিড মহামারীর কারণে, বেশিরভাগ সেশন টেলিহেলথের মাধ্যমে পরিচালিত হয়েছিল।

We’re now on WhatsApp – Click to join

এই প্রোগ্রামের লক্ষ্য ছিল অংশগ্রহণকারীদের ছয় মাসের শেষে প্রতিদিন প্রায় ৩০ মিনিট করে সপ্তাহে পাঁচবার হাঁটা। অনুষ্ঠান শেষ হওয়ার পর তাদের হাঁটতেও উৎসাহিত করা হয়।

সেশনের সময় ফিজিওথেরাপিস্টদের দ্বারা প্রদত্ত শিক্ষা অংশগ্রহণকারীদের ব্যথা ভালভাবে বুঝতে, ব্যায়ামের ভয় কমাতে এবং ছোটখাট পুনরাবৃত্তি পরিচালনায় আত্মবিশ্বাস অর্জন করতে সাহায্য করে।

নিয়ন্ত্রণ গোষ্ঠী কোনও প্রতিরোধমূলক চিকিৎসা বা শিক্ষা পায়নি, যা নিম্ন পিঠে ব্যথার একটি পর্ব থেকে পুনরুদ্ধার করার পরে সাধারণ।

গবেষণা ফলাফল কি ছিল?

কম পিঠে ব্যথা এবং সম্পর্কিত খরচ, যেমন কাজের সময় এবং স্বাস্থ্যসেবা পরিষেবার মতো নতুন পর্বগুলি ট্র্যাক করতে অংশগ্রহণকারীদের তিন বছর পর্যন্ত মাসিক পর্যবেক্ষণ করা হয়েছিল।

Read more – আপনি কি কোমর ব্যথায় কষ্ট পাচ্ছেন? তাহলে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করুন সমস্যা থেকে মুক্তি পাবেন

এই হস্তক্ষেপের ফলে পিঠে ব্যথার পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি কমেছে যা দৈনিক ক্রিয়াকলাপ ২৮% দ্বারা সীমিত করেছে, এবং ব্যথার পুনরাবৃত্তি ৪৩% দ্বারা পেশাদার যত্নের প্রয়োজন। হস্তক্ষেপ গোষ্ঠীর মধ্যে যারা কন্ট্রোল গ্রুপের জন্য ১১২ দিনের তুলনায় ২০৮ দিনের মাঝামাঝি সহ একটি দীর্ঘ ব্যথা-মুক্ত সময় ছিল।

প্রোগ্রামটি ব্যয়-কার্যকর প্রমাণিত হয়েছে, প্রধানত কম কাজের অনুপস্থিতি এবং হস্তক্ষেপ গ্রুপের মধ্যে স্বাস্থ্য পরিষেবার হ্রাসের কারণে।

গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল। বেশিরভাগ অংশগ্রহণকারীরা মহিলা, ৪৩ থেকে ৬৬ বছর বয়সী এবং সুশিক্ষিত, যা ফলাফলগুলিকে একটি বিশেষ শ্রোতার মধ্যে সীমাবদ্ধ করতে পারে।

পিঠের নিচের ব্যথার জন্য হাঁটার উপকারিতা

পিঠে ব্যথার জন্য হাঁটা কেন সহায়ক? সঠিক কারণগুলি অজানা, তবে এতে মৃদু নড়াচড়া, মেরুদন্ডের কাঠামো এবং পেশীকে শক্তিশালী করা, শিথিলকরণ, স্ট্রেস রিলিফ এবং এন্ডোরফিন নিঃসরণ যা ব্যথা সংকেতকে অবরুদ্ধ করে।

সাঁতারের মতো অন্যান্য কম খরচের ব্যায়ামগুলিও পিঠের ব্যথা প্রতিরোধে সাহায্য করতে পারে, তবে কোনও গবেষণা এখনও এটি তদন্ত করেনি।

We’re now on Telegram – Click to join

নিম্ন পিঠে ব্যথা প্রতিরোধ করা চ্যালেঞ্জিং, কিন্তু এই ফলাফলগুলি আশা দেয় যে আমরা একটি সমাধানের কাছাকাছি যাচ্ছি, এক সময়ে এক ধাপ।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.