Yoga Tips: দিনের বেলা সময় না পেলে সন্ধ্যায় এই যোগাসনগুলি অনুশীলন করুন

Yoga Tips: কোন যোগব্যায়াম করতে পারেন এবং এতে আপনি কী উপকার পাবেন তা জানুন

হাইলাইটস:

  • যোগব্যায়ামের সময় এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রাখুন
  • এখানে ৬ রকমের যোগাসন রয়েছে

Yoga Tips: একটি দিন চারটি ভাগে বিভক্ত – ব্রহ্ম মুহুর্ত, সূর্যোদয়, মধ্যাহ্ন এবং সূর্যাস্ত। যাইহোক, শারীরিক এবং মানসিক চাহিদার উপর নির্ভর করে যোগব্যায়ামের জন্য বিভিন্ন সময় বেছে নেওয়া হয়। সকালের সময়টা সবার জন্য ভালো বলে মনে করা হয়। তবে আপনি সন্ধ্যায় যোগব্যায়ামও করতে পারেন। আপনার যদি সময় কম থাকে এবং কাজ বেশি থাকে, তাহলে অফিস বা কলেজ থেকে বাড়ি ফেরার পর সকালের পরিবর্তে সন্ধ্যায় কিছু যোগব্যায়াম করতে পারেন। যোগব্যায়াম করলে মানসিক শান্তি পাওয়া যায়। সন্ধ্যায় যোগব্যায়াম করলে আপনি শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক শান্তি পান। এর সবচেয়ে ভালো দিক হলো রাতে ভালো ঘুম হয়। এতে শরীর ভালোভাবে ডিটক্সিফাইড হয়। সন্ধ্যায় নির্দিষ্ট ধরণের ব্যায়াম করলে আপনার শরীর সঠিকভাবে প্রসারিত হয়। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে জানাবো যে আপনি সন্ধ্যায় কোন যোগব্যায়াম করতে পারেন এবং এতে আপনি কী উপকার পাবেন।

পশ্চিমোত্তনাসন

আপনি সহজেই সন্ধ্যায় পশ্চিমোত্তনাসন করতে পারেন। এই যোগব্যায়াম করলে আপনার হাড়ের নমনীয়তা আসে। এছাড়াও পেটের পেশী শক্তিশালী হয়। এর আরেকটি সুবিধা হল এটি পেটের চর্বিও কমায়। পরিপাকতন্ত্র ঠিক থাকে। এটি আপনাকে অনিদ্রা এবং মানসিক চাপ কাটিয়ে উঠতেও সাহায্য করতে পারে। এটি আপনার পিঠ এবং মেরুদণ্ডকেও শক্তিশালী করে। আপনি অফিসে যাওয়ার পরে বা কাজ করার পরে সন্ধ্যায় এটি করতে পারেন।

ত্রিকোণাসন

অফিসে কাজ করার সময় বেশিরভাগ লোকের ঘাড়ে, পিঠে এবং কোমরে ব্যথা শুরু হয়। একই সময়ে, মহিলারাও সারাদিনের কাজের পরে তাদের পায়ে ক্লান্তি এবং ব্যথায় ভোগেন। এই ধরনের লোকদের জন্য, সন্ধ্যায় ত্রিকোণাসন অনুশীলন করা খুব উপকারী। পরিপাকতন্ত্রও এই যোগ দ্বারা নিরাময় করা যায়। পেটের মেদ এবং স্থূলতা কমাতে, সন্ধ্যায় সময় বের করে ত্রিকোণাসন অনুশীলন করুন।

উত্তানাসন

এই যোগাসনের (উত্তনাসন) মাধ্যমে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এই যোগব্যায়াম করার ফলে, আমাদের পিঠ, নিতম্ব, এবং গোড়ালি ভালোভাবে প্রসারিত হয়। এটি মনকে শান্ত করতে এবং চাপ থেকে মুক্তি পেতে সহায়তা করে। এটি পিঠের ব্যথা থেকে মুক্তি দেয়।

অর্ধমত্যেন্দ্রাসন

অর্ধমত্যেন্দ্রাসনের সাহায্যে আপনি আপনার মেরুদণ্ডকে নমনীয় করতে পারেন। এটি আপনাকে পেশী প্রসারিত করতে, পিঠের ব্যথা উপশম করতে এবং রক্ত ​​সঞ্চালন বাড়াতে সহায়তা করে। এর মাধ্যমে আপনি আপনার ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারবেন। এটি মানসিক চাপ এবং উদ্বেগও কমাতে পারে।

We’re now on WhatsApp- Click to join

শশাঙ্কাসন

ক্লান্তি দূর করার পাশাপাশি, এই আসনটি কাঁধ, উপরের পিঠ এবং নীচের পিঠের শক্ততাও দূর করে। তবে আপনার যদি হাঁটুতে ব্যথা, আঘাত বা অস্টিওআর্থারাইটিস থাকে তবে আপনার এই আসনটি অনুশীলন করা এড়ানো উচিত।

মার্কটাসন

সন্ধ্যায় মার্কটাসন অনুশীলন করা খুব ভালো বলে মনে করা হয়। এই যোগব্যায়ামের সময়, আপনি যখন শুয়ে আপনার শরীরকে মোচড়ান, তখন পিঠ এবং নিতম্বের শক্ততা শিথিল হয়ে যায়।

Read More- https://bangla.oneworldnews.com/health/10-minutes-yoga-stretches-to-boost-immunity/

এই বিষয়গুলো মাথায় রাখুন

  • যোগব্যায়াম করার সময় এবং খাবার খাওয়ার সময়ের মধ্যে পার্থক্য থাকা উচিত। খাবার খাওয়ার পর অন্তত এক ঘণ্টা যোগব্যায়াম করবেন না। এতে পেট ব্যথার পাশাপাশি হজম সংক্রান্ত সমস্যা হতে পারে। যোগব্যায়াম করার এক ঘণ্টা পরই কিছু খাবার খান।
  • সকালে বা সন্ধ্যায় যোগব্যায়াম করুন, এটি গরম করার মতো ঠান্ডা হওয়াও গুরুত্বপূর্ণ। এই জন্য, যোগব্যায়াম করার পরে আপনি গভীর শ্বাস নিতে পারেন।
  • আপনি যদি সন্ধ্যায় যোগব্যায়াম করেন, তাহলে বিকাল ৩টা থেকে ৫টার মধ্যে সময়টা পারফেক্ট কারণ আপনি যদি যোগব্যায়ামের জন্য রাতের সময় বেছে নেন এবং তারপরই ঘুমান, তাহলে তা শরীরের কোনো উপকারে আসে না।
  • খাওয়ার মতো জল খাওয়ারও নিয়ম আছে। আধ বা এক ঘণ্টা আগে জল পান করুন। যোগব্যায়ামের ঠিক আগে বা সময় প্রচুর জল পান করলে অনেক সমস্যা হতে পারে। খুব পিপাসা লাগলে দুই থেকে তিন চুমুক জল পানে কোনো ক্ষতি নেই, তবে বেশি জল পান করবেন না।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.