MRI Machine In AIIMS: রোগ যাই হোক না কেন, এআইআইএমএস-এর এই আধুনিক মেশিনে আপনি নিরাময় হবেন

MRI Machine In Aiims: এখন পর্যন্ত এই ধরনের মাত্র ৭টি মেশিন রয়েছে, দিল্লি এইমস-এ এই নতুন প্রযুক্তি দিয়ে রোগীদের এমআরআই করা হবে

হাইলাইটস:

  • নতুন দিল্লিতে অবস্থিত এআইআইএমএস হাসপাতালে রোগীদের জন্য অনেক নতুন সুবিধা প্রদান করা হয়।
  • এরই ধারাবাহিকতায় এখন এআইআইএমএস-এ উন্নত প্রযুক্তির এমআরআই মেশিন দিয়ে রোগীদের স্ক্যান করে রোগীর রোগ আরও ভালোভাবে শনাক্ত করা যায়।
  • এআইআইএমএস নয়াদিল্লিতে দেশের প্রথম ৭টি টেসলা ধারণক্ষমতার এমআরআই শরীরের ভিতরের মিনিটের বিবরণ সহজেই সনাক্ত করতে পারে।

MRI Machine In Aiims: নতুন দিল্লিতে অবস্থিত এআইআইএমএস হাসপাতালে রোগীদের জন্য অনেক নতুন সুবিধা প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় এখন এআইআইএমএস-এ উন্নত প্রযুক্তির এমআরআই মেশিন দিয়ে রোগীদের স্ক্যান করে রোগীর রোগ আরও ভালোভাবে শনাক্ত করা যায়।

দেশের প্রথম ৭টি টেসলা এমআরআই মেশিন-

এটাকে এদেশের জন্য সবচেয়ে বড় অর্জন বলে মনে করা হচ্ছে। এখন, রোগ যাই হোক না কেন, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সে (এআইআইএম) এটি নির্ণয় করা যেতে পারে। এআইআইএমএস নয়াদিল্লিতে দেশের প্রথম ৭টি টেসলা ধারণক্ষমতার এমআরআই শরীরের ভিতরের মিনিটের বিবরণ সহজেই সনাক্ত করতে পারে। বলা হচ্ছে যে এখন পর্যন্ত সারা বিশ্বে রোগীদের পরীক্ষা করার জন্য মাত্র ৭টি এমআরআই মেশিন রয়েছে এবং এর মধ্যে একটি এখন ভারতের এআইআইএমএস-এ রয়েছে।

We’re now on Whatsapp – Click to join

এই মেশিনটি কোথায়-

বর্তমানে বিশ্বের ১০টি কেন্দ্রে ৭টি টেসলা এমআরআই মেশিন উপলব্ধ করা হয়েছে। এর মধ্যে ইউরোপে ৪টি মেশিন রয়েছে। তিনি বলেন, এআইআইএমএস-এর মতো একটি প্রতিষ্ঠানে এই মেশিনের আগমন একটি বড় অর্জন বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে ডাঃ গুপ্তা বলেন, এইমস বিশ্বের একটি বড় হাসপাতাল যেখানে রোগীর সংখ্যা অনেক বেশি, এবং এমন পরিস্থিতিতে এই ধরনের মেশিন ডাক্তার এবং রোগী উভয়ের জন্যই আশীর্বাদ হতে পারে।

৩ টেক্সেলা এবং ৭ টেক্সেলে এমআরআই-এর মধ্যে পার্থক্য:

এ বিষয়ে ডাঃ বিবেক গুপ্ত বলেন, আজ এমআরআই মেশিন ছাড়া স্নায়ুবিজ্ঞান সম্ভব নয়, বিশেষ করে যখন মস্তিষ্কের কথা আসে তখন এমআরআই খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তিনি আরও ব্যাখ্যা করেছেন যে ক্লিনিকাল ইমেজিংয়ের জন্য একটি মৌলিক ১.৫ টেসলা প্রয়োজন। যাইহোক, ৩টি টেসলা ইমেজিং উন্নত মানের এবং ভালো ফলাফল দেয়। কিন্তু ডবল চুম্বক শক্তির ৭টি টেসলা গত দুই বছরে বিশ্বে এসেছে। যাইহোক, ফিল্মটি ৩ টেসলা এবং ৭ টেসলার চেয়ে ভালো রেজোলিউশন নিয়ে আসে, যার কারণে রোগের বিবরণ সহজেই বোঝা যায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.