Heatwaves Impact On Air Quality: কিভাবে তাপপ্রবাহ আপনার বাড়ির বায়ু মানের উপরও প্রভাব ফেলে, বিস্তারিত জানুন

Heatwaves Impact On Air Quality: আপনার ঘরকে দূষণমুক্ত রাখতে এই টিপসগুলি অনুসরণ করুন

হাইলাইটস:

  • বিজ্ঞতার সাথে পরিষ্কার পণ্য ব্যবহার করুন
  • ভিতরের বাতাস বাইরের বাতাসের চেয়ে খারাপ হতে পারে
  • গৃহমধ্যস্থ বাতাসে ফর্মালডিহাইডের প্রভাব

Heatwaves Impact On Air Quality: যেহেতু ভারত জুড়ে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং তাপপ্রবাহের তীব্রতা বাড়ছে, তাই ঘরের অভ্যন্তরীণ বায়ু দূষণ থেকে আমাদের ঘরগুলিকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ হালকা বাতাস এবং কোন বৃষ্টিপাতের সাথে, দূষকগুলি বাতাস থেকে পরিষ্কার হয় না এবং তারা মাটির ঠিক উপরে তৈরি হয়। অধিকন্তু, উচ্চ তাপমাত্রা বনের আগুনের দিকে পরিচালিত করে যা AQI মাত্রা আরও বাড়িয়ে দেয়।

ডাইসন গ্লোবাল কানেক্টেড ডেটা রিপোর্ট অনুসারে, অর্ধেক বছরেরও বেশি সময় ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দীর্ঘমেয়াদী এক্সপোজার নির্দেশিকাকে ছাড়িয়ে ভারত সর্বোচ্চ গড় বার্ষিক PM২.৫ মাত্রা রেকর্ড করেছে। অক্ষয় কৃষ্ণ, ডিজাইন ইঞ্জিনিয়ার, ডাইসন, চরম তাপপ্রবাহ এবং গৃহমধ্যস্থ বায়ু দূষণের সময় একটি স্বাস্থ্যকর বাড়ির পরিবেশ বজায় রাখার বিষয়ে অন্তর্দৃষ্টি প্রদান করেছেন।

We’re now on WhatsApp- Click to join

১. গৃহমধ্যস্থ বাতাসে ফর্মালডিহাইডের প্রভাব

ফর্মালডিহাইড হল একটি বর্ণহীন গ্যাস যা বিভিন্ন গৃহস্থালীর সামগ্রী দ্বারা নির্গত হতে পারে। ফর্মালডিহাইড-ভিত্তিক রজনযুক্ত আসবাবপত্র এবং কাঠের পণ্য, যেমন প্লাইউড এবং ফাইবারবোর্ড, অন্তরক উপকরণ, পেইন্ট, ওয়ালপেপার, বার্নিশ এবং গৃহস্থালী পরিষ্কারের পণ্যগুলির মতো নিজেই করা পণ্যগুলি এই ক্ষতিকারক গ্যাসের সম্ভাব্য উৎস। এই বায়ু দূষণকারী বেশিরভাগ বাড়িতেই উপস্থিত থাকে, তবে তাপপ্রবাহের সময়, ফর্মালডিহাইডের মতো বিষাক্ত গ্যাসের নিঃসরণের হার দ্রুততর হতে থাকে। এর মানে হল ইনডোর ঘনত্ব বেশি হবে। এটি অভ্যন্তরীণ বায়ু দূষণকে মোকাবেলা করা এবং ফর্মালডিহাইডের মতো ক্ষতিকারক দূষণকারীদের দীর্ঘায়িত এক্সপোজারের সাথে যুক্ত ঝুঁকি হ্রাস করার কার্যকর উপায়গুলি খুঁজে বের করাকে গুরুত্বপূর্ণ করে তোলে৷ উদাহরণস্বরূপ, ব্র্যান্ডের পিউরিফায়ার কুল ফর্মালডিহাইড, তার বুদ্ধিমান সলিড-স্টেট সেন্সরের সাহায্যে ফর্মালডিহাইডকে কেবল সংবেদনই করে না বরং ধ্বংসও করে। এটি নির্বাচনী অনুঘটক অক্সিডাইজেশন (SCO) ফিল্টার ব্যবহার করে। এর বুদ্ধিমান অ্যালগরিদম অন্যান্য VOC-এর সাথে বিভ্রান্ত না করে ফর্মালডিহাইডের মাত্রা সঠিকভাবে অনুধাবন করে।

২. ভিতরের বাতাস বাইরের বাতাসের চেয়ে খারাপ হতে পারে

বাড়ি সবসময় একটি নিরাপদ আশ্রয়স্থল নয়, এবং অন্দর বায়ু দূষণ বাইরের চেয়ে খারাপ হতে পারে। প্রতিদিনের কার্যকলাপের মাধ্যমে দূষণ গৃহের অভ্যন্তরে তৈরি করা যেতে পারে, বাইরে থেকে ঘরে প্রবেশ করে, পৃষ্ঠ থেকে নির্গত হয় এবং অবশেষে দূষকগুলির একটি জটিল ককটেল তৈরি করে। অভ্যন্তরীণ এবং বাইরের বায়ু দূষণকে প্রায়শই দুটি পৃথক সত্তা হিসাবে বিবেচনা করা হয়, তবে বাইরের দূষণকারী, যেমন গাড়ির নিষ্কাশন ধোঁয়া, পরাগ এবং ছাঁচের স্পোরগুলিও আমাদের অভ্যন্তরীণ স্থানগুলিতে প্রবেশ করতে পারে। একবার ভিতরে, তারা অন্দর দূষণকারীর সাথে প্রতিক্রিয়া করতে পারে, নোংরা বাতাসের একটি জটিল ককটেল তৈরি করতে পারে। এই রাসায়নিক বিক্রিয়াগুলি তাপপ্রবাহের সময় আরও দ্রুত ঘটে। আপাতদৃষ্টিতে দূষণ বন্ধ করার জন্য আমরা ক্রমবর্ধমানভাবে আমাদের ঘরগুলিকে সিল করে রাখছি, সত্যে, আমরা হয়তো এটি বন্ধ করে দিচ্ছি।

আমরা বাইরে শ্বাস নেওয়া বাতাসের গুণমান নিয়ন্ত্রণ করতে খুব কমই পারি। তবে আপনার ঘরকে দূষণমুক্ত রাখার চেষ্টা করতে আমরা এই টিপসগুলি অনুসরণ করতে পারি:

We’re now on Telegram- Click to join

১. বিজ্ঞতার সাথে পরিষ্কার পণ্য ব্যবহার করুন

আমাদের বাড়িতে পাওয়া কিছু VOC আমরা রান্নাঘরের উপরিভাগ, বাথরুম এবং জানালায় ব্যবহার করা পণ্য পরিষ্কারের রাসায়নিক থেকে আসতে পারে। প্রাকৃতিক পরিষ্কারের পণ্যগুলি ব্যবহার করা আপনার অভ্যন্তরীণ বাতাসে VOC এর পরিমাণ কমাতে সাহায্য করতে পারে।

২. নিয়মিত ভ্যাকুয়াম করুন

আপনি যখন আপনার সোফায় ধুলো বা একটি কুশন নিয়ে খেলা, কেউ বাতাসে ধুলো একটি বিস্ফোরণ দেখতে পারে। এই ধুলো ঘরের ভিতরে বাতাসে থাকতে পারে এবং শ্বাস নেওয়া যেতে পারে, তবে নিয়মিত ভ্যাকুয়াম করা বাড়িতে কণা দূষণ কমানোর অন্যতম সহজ উপায়।

Read More- তাপপ্রবাহ কি শিশুদের উচ্চ রক্তচাপ এবং উদ্বেগ সৃষ্টি করতে পারে?

৩. মোমবাতি

কিছু জিনিস যা আমরা বাড়িতে উপভোগ করতে পারি, যেমন সুগন্ধি মোমবাতি, এছাড়াও ঘরের বায়ু দূষণের উৎস হতে পারে। মোমবাতিগুলি সম্পূর্ণভাবে জ্বালিয়ে দেওয়ার পরিবর্তে, সেগুলিকে পরিমিতভাবে এবং বিশেষত সন্ধ্যায় চেষ্টা করুন।

৪. “তাজা বাতাসে” যাওয়ার সময় সতর্কতা অবলম্বন করুন: আপনি যদি একটি উচ্চ ট্রাফিক এলাকা বা ব্যস্ত রাস্তার কাছাকাছি থাকেন, তাহলে জানালা খুলে দিলে বাইরের দূষণ, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং সালফার ডাই অক্সাইডের মতো গ্যাসগুলি আপনার বাড়িতে প্রবেশ করতে পারে৷

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.