Heatwave: তাপপ্রবাহ কি শিশুদের উচ্চ রক্তচাপ এবং উদ্বেগ সৃষ্টি করতে পারে?

Heatwave: কীভাবে তাপপ্রবাহ উচ্চ রক্তচাপ এবং উদ্বেগকে ট্রিগার করতে পারে?

হাইলাইটস:

  • তাপপ্রবাহের সময়, শিশুদের ঘাম এবং তরল ক্ষয় বৃদ্ধির কারণে ডিহাইড্রেশনের ঝুঁকি বেশি থাকে
  • তাপপ্রবাহের সময় অতিরিক্ত ঘামের ফলে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা দেখা দিতে পারে
  • তাপপ্রবাহ ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে, যা অপর্যাপ্ত বা নিম্নমানের ঘুমের দিকে পরিচালিত করে

Heatwave: তাপপ্রবাহ শিশুদের মধ্যে উচ্চ রক্তচাপ এবং উদ্বেগকে ট্রিগার করতে পারে, যদিও এই প্রভাবগুলি সাধারণত এমন ব্যক্তিদের মধ্যে পরিলক্ষিত হতে পারে যারা এই অবস্থার প্রবণতা রয়েছে বা যাদের অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা রয়েছে। কারণটি এখানে রয়েছে:

ডিহাইড্রেশন

তাপপ্রবাহের সময়, শিশুদের ঘাম এবং তরল ক্ষয় বৃদ্ধির কারণে ডিহাইড্রেশনের ঝুঁকি বেশি থাকে। ডিহাইড্রেশন রক্তচাপ বাড়াতে পারে কারণ শরীর রক্তনালীগুলিকে সংকুচিত করে জল সংরক্ষণ করার চেষ্টা করে। উচ্চ রক্তচাপ, বিশেষত যখন ডিহাইড্রেশনের সাথে মিলিত হয়, তখন উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে।

ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা

তাপপ্রবাহের সময় অতিরিক্ত ঘামের ফলে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা দেখা দিতে পারে, বিশেষ করে সোডিয়ামের মাত্রা কমে যায়। ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে, সম্ভাব্য উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করে।

বর্ধিত স্ট্রেস প্রতিক্রিয়া

তাপপ্রবাহগুলি চাপের হতে পারে, বিশেষ করে শিশুদের জন্য যারা চরম আবহাওয়ার পরিস্থিতি পুরোপুরি বুঝতে বা মানিয়ে নিতে পারে না। স্ট্রেস শরীরের “লড়াই বা ফ্লাইট” প্রতিক্রিয়া সক্রিয় করে, কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোন নিঃসরণ করে। দীর্ঘস্থায়ী স্ট্রেস এবং বর্ধিত চাপের প্রতিক্রিয়া উদ্বেগ এবং কিছু ক্ষেত্রে উচ্চ রক্তচাপে অবদান রাখতে পারে।

We’re now on WhatsApp- Click to join

ঘুম ব্যাঘাত

তাপপ্রবাহ ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে, যা অপর্যাপ্ত বা নিম্নমানের ঘুমের দিকে পরিচালিত করে। ঘুমের অভাব বর্ধিত রক্তচাপের সাথে যুক্ত এবং শিশুদের মধ্যে উদ্বেগের লক্ষণগুলিকেও বাড়িয়ে তুলতে পারে।

অন্তর্নিহিত অবস্থার তীব্রতা

উদ্বেগজনিত ব্যাধি বা উচ্চ রক্তচাপের মতো প্রাক-বিদ্যমান স্বাস্থ্য পরিস্থিতি সহ শিশুরা তাপপ্রবাহের প্রভাবে বেশি সংবেদনশীল হতে পারে। উচ্চ তাপমাত্রা লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে এবং এই ব্যক্তিদের মধ্যে জটিলতার ঝুঁকি বাড়াতে পারে।

We’re now on Telegram- Click to join

পরিবেশগত কারণ

তাপপ্রবাহ বায়ু দূষণ এবং অ্যালার্জেনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে, যা সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে শ্বাসকষ্টের লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে। শ্বাসকষ্ট বা অস্বস্তি উদ্বেগের অনুভূতিতে অবদান রাখতে পারে এবং পরোক্ষভাবে রক্তচাপকে প্রভাবিত করতে পারে।

Read More- গরমে অজ্ঞান হলে এই ভুল করবেন না, স্বাস্থ্য মন্ত্রক সতর্কতা জারি করেছে

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে তাপপ্রবাহ শিশুদের উচ্চ রক্তচাপ এবং উদ্বেগের জন্য অবদান রাখতে পারে, বয়স, সামগ্রিক স্বাস্থ্য, জেনেটিক প্রবণতা এবং মোকাবেলার পদ্ধতির মতো কারণের উপর ভিত্তি করে পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে। তাপপ্রবাহের সময় শীতল, হাইড্রেটেড এবং শিথিল থাকার জন্য পদক্ষেপ নেওয়া এই ঝুঁকিগুলি কমাতে সাহায্য করতে পারে। যদি উচ্চ রক্তচাপ বা উদ্বেগের উপসর্গগুলি অব্যাহত থাকে বা খারাপ হয়, তাহলে সঠিক মূল্যায়ন এবং ব্যবস্থাপনার জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.