Cucumber Benefits in Summer: গরমের দিনে এই ফল হল মহৌষধি, নিয়মিত খেলে শরীর থাকবে নীরোগ

Cucumber Benefits in Summer: গ্রীষ্মকালে সুস্থ থাকতে চাইলে ডায়েটে জায়গা করে দিন এই উপকারী ফলকে

হাইলাইটস:

  • বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মের অন্যতম শ্রেষ্ঠ ফল হল শসা
  • এই ফলে রয়েছে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ
  • নিয়মিত এই ফল খেলে দেহে জলের ঘাটতি মিটবে, এমনকী নিয়ন্ত্রণে থাকবে প্রেশার, সুগারের মতো সমস্যা

Cucumber Benefits in Summer: বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মের অন্যতম শ্রেষ্ঠ ফল হল শসা। কারণ এই ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, রাইবোফ্লাভিন, ফসফরাস থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এই সমস্ত উপাদান কিন্তু দেহের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী এইসব উপাদানের কারসাজিতে একাধিক জটিল-কুটিল রোগও থাকবে দূরে। তাই আর দেরি না করে গরমের দিনে নিয়মিত শসা খাওয়ার একাধিক উপকার সম্পর্কে বিশদে জেনে নিন।

​জলের ঘাটতি মিটবে ​

গরমকালে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। তাই এই সময় প্রতিদিন অন্ততপক্ষে ৩ লিটার জলপান করতেই হবে। আর সেই সঙ্গে রোজ খেতে হবে শসার মতো একটি উপকারী ফল। কারণ এই ফলে প্রায় ৯৬ শতাংশ জল রয়েছে। তাই নিয়মিত শসা খেলে দেহে জলের চাহিদা কিছুটা হলেও মেটানো যাবে।

We’re now on WhatsApp – Click to join

​দূরে থাকবে পেটের সমস্যা​

গরমকালে অনেকেই গ্যাস-অ্যাসিডিটির খপ্পরে পড়েন। আর এইসব পেটের সমস্যাকে অনায়াসে বাগে আনতে পারে শসা। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু অন্ত্রের হাল ফেরানোর কাজে একাই একশো। আর কোলোনের হাল ফিরলে যে অচিরেই গ্যাস-অ্যাসিডিটি দূরে পালাবে, তা তো সহজেই অনুমেয়।

বশে থাকবে ব্লাড প্রেশার​

ব্লাড প্রেশারকে বশে রাখার কাজে কার্যকরী ভূমিকা পালন করে শসা। কারণ শসায় রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভাণ্ডার, যা ব্লাড প্রেশারকে বিপদসীমার নীচে নামিয়ে আনতে সক্ষম।

সুগার​ থাকবে কন্ট্রোলে 

শসায় গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। উল্টে এতে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। তাই নিয়মিত শসা খেলে সুগার বাড়ার আশঙ্কা কিছুটা হলেও কমবে।

মুখের সমস্যা নিপাত যাবে​

গরমে মুখগহ্বরে ব্যাকটেরিয়াল ইনফেকশন হওয়ার আশঙ্কা বাড়ে। তাই এই সময়টায় ব্যাকটেরিয়া নিধনের আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী শসা। তাই আর দেরি না করে আজ থেকে এই ফলকে পাতে জায়গা করে দিন।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.