Facial at Home: ত্বকের জেল্লা বাড়াতে ফেসিয়াল মাস্ট! এই গরমে বাড়িতেই করুন এই কাজ, কিন্তু কি ভাবে?

Facial at Home: ত্বকের জেল্লা ফেরানোর জন্য ফেসিয়াল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

 

হাইলাইটস:

  • ত্বকের হাল ফেরাতে ভরসা ফেসিয়ালের উপর
  • ফেসিয়াল এখন বাড়িতেই করা সম্ভব
  • কী কী উপাদান দিয়ে তা সম্ভব জেনে নিন নীচের প্রতিবেদনে

Facial at Home: এই গরমে ত্বককে ভালো রাখতে মাসে অন্তত একবার ফেসিয়াল করা জরুরি। তবে ফেসিয়াল মানেই তো পার্লারে গিয়ে মোটা টাকা খরচ! কিন্তু আপনি কি জানেন, ফেসিয়াল বাড়িতেও করা সম্ভব (Facial at Home)? আজ্ঞে হ্যাঁ, এই গরমে আপনি ভরসা রাখতেন পারেন এই ঘরোয়া ফেসিয়ালের উপরে। দেখে নিন কি ভাবে বাড়িতে করবেন ফেসিয়াল –

ফেসিয়াল কেন জরুরি?

এই গরমে মুখে অতিরিক্ত ঘাম বসে এবং সেই সঙ্গে ধুলো-ময়লা জমে ত্বকরন্ধ্রগুলি বন্ধ হয়ে যায়। এছাড়া মৃত কোষের স্তরও জমা হয় ত্বকের উপরে। ত্বকের এই বেহাল দশাকে নিরাময় করে ত্বকের প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে আনতে বিশেষ ভূমিকা পালন করে এই বিউটি ট্রিটমেন্ট। তাছাড়া ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখতে এবং সৌন্দর্য বৃদ্ধিতেও ফেসিয়ালের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বাড়িতে ফেসিয়াল করার পদ্ধতি (Facial at Home)

বাড়িতে আপনি অনায়াসে ফেসিয়াল করতে পারেন। এক্ষেত্রে ফেসিয়াল শুরুর আগে ত্বককে প্রস্তুত করে নেওয়া অত্যন্ত জরুরি। সবার প্রথমেই জল দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর মুখে লাগান একটি ফেসিয়াল ক্লিনজার। এবার হাতের তালুর চাপে ধীরে ধীরে মাসাজ করুন। তারপর একটি ভিজে কাপড় দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। এতে আপনার ত্বকে জমে থাকা সমস্ত তেল-ময়লা পরিষ্কার হয়ে যাবে।

এক্সফোলিয়েশনও করতে পারেন 

ক্লিনজিং করার পরে অবশ্যই এক্সফোলিয়েট করা জরুরি। কারণ সঠিক এক্সফোলিয়েশন আপনার ত্বকের উপর জমে থাকা সমস্ত মৃত কোষের স্তর পরিষ্কার করে দেয়। এক্ষেত্রে আপনি আপনার পছন্দ মতো স্ক্রাব নিয়ে মুখে লাগান। তারপর হাতে সামান্য জল নিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। এবার ৪-৫ মিনিট মাসাজ করার পরে ভালো করে মুখ পরিষ্কার করে নিন।

We’re now on WhatsApp – Click to join

তবে স্ক্রাব করার পরে অবশ্যই আপনাকে মুখে স্টিম নিতে হবে। কারণ গরম জলের ভাপ (স্টিম) আপনার ত্বকে রক্ত সঞ্চালন প্রক্রিয়াকে বাড়াবে। ফলে ত্বকের প্রতিটি কোষে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সরবরাহ হবে। এছাড়া গরম জলের ভাপে ত্বকরন্ধ্রগুলিও অনেক সময় খুলে যায়, ফলে ত্বকে জমে থাকা ময়লা বেরিয়ে যেতে বেশি সময় নেয় না।

এক্ষেত্রে আপনার বাড়িতে যদি কোনওরকম ফেসিয়াল স্টিমার না থাকে তবে এই কাজটি সহজে করার জন্য আপনাকে প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো গরম জল নিতে হবে। তারপর তোয়ালে দিয়ে মাথা ঢেকে মুখে গরম জলের ভাপ নিতে হবে। তাতেই দেখবেন উপকার মিলবে।

Read more:- গরমে ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে সামার সেল্ফ কেয়ার রুটিনে অ্যালোভেরা ব্যবহার করুন এই ৪ উপায়ে

শেষে করুন এই কাজ

ফেসিয়ালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল ফেস মাসাজ। তাই এই কাজটি একেবারে মন দিয়ে করতে হবে। এক্ষেত্রে হাতে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে তাতে সামান্য জল মিশিয়ে মুখে লাগান। তারপর হাতের তালুর সাহায্যে ধীরে ধীরে মাসাজ করুন। এবার নিজের পছন্দ মতো ফেস মাস্ক মুখে লাগিয়ে ১০-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ভালো করে মুখ ধুয়ে টোনার ও ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

উল্লেখ্য, মাসে অন্তত ১-২ বার এই ফেসিয়ালটি করুন বাড়িতে। কিন্তু আপনার ত্বকে যদি কোনও বিশেষ সমস্যা থাকে তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও কিছু ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ হবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer