Childhood Anxiety In Children: আপনার শিশুর শৈশব উদ্বেগের কারণ এবং লক্ষণটি বোঝার চেষ্টা করুন, দেখে নিন পিতামাতার জন্য বিশেষজ্ঞ কি টিপস দিয়েছেন

Childhood Anxiety In Children: উদ্বেগের মধ্য দিয়ে শিশুকে নেভিগেট করতে এবং সহায়তা করার জন্য এখানে বিশেষজ্ঞর কিছু পরামর্শ দেওয়া হল

 

হাইলাইটস:

  • উদ্বেগজনিত সমস্যাযুক্ত শিশুরা সাধারণত ক্রমাগত উদ্বেগ বা ভয় অনুভব করে
  • বিভিন্ন ট্রিগারের কারণে শৈশব উদ্বেগ মস্তিষ্কের সেই অংশগুলিকে প্রভাবিত করতে পারে যা শিশুদের স্মৃতিশক্তি, ভাষা বোঝার এবং যোগাযোগের অন্যান্য ধরণে সাহায্য করে
  • শৈশব উদ্বেগের প্রভাব এবং প্রতিটি শিশু অনন্য, এই সত্যের পরিপ্রেক্ষিতে সমাধানগুলি তাদের নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং পছন্দগুলির সাথে খাপ খাইয়ে নেওয়া উচিত

Childhood Anxiety In Children: আপনার সন্তানের মঙ্গল সম্পর্কে উদ্বিগ্ন হওয়া পিতামাতার জন্য স্বাভাবিক, বিশেষ করে যখন এটি তাদের মানসিক এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে আসে। মানসিক চাপ মানুষের জীবনকে প্রভাবিত করার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে। আজকাল, এটি শিশুদের জীবনেও প্রভাব ফেলেছে। শৈশব উদ্বেগজনিত ব্যাধিগুলির মধ্যে রয়েছে তীব্র, একগুঁয়ে আচরণ এবং শিশুদের মধ্যে শক্তিশালী মানসিক প্রতিক্রিয়া। ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ স্টাডি অনুসারে, শিশুদের মধ্যে উদ্বেগজনিত ব্যাধি সাধারণ, আটজন শিশুর মধ্যে একজনকে প্রভাবিত করে। এটি আরও এই সত্যের দিকে পরিচালিত করে যে এই ধরনের ক্ষেত্রে, পিতামাতার ভূমিকা অপরিহার্যভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ তারা তাদের সন্তানদের তাদের উদ্বিগ্ন অনুভূতিগুলি বুঝতে এবং পরিচালনা করতে সহায়তা করতে হয়।

We’re now on WhatsApp – Click to join

ডাঃ সোনম কোঠারি, এমবিবিএস এবং এমডি-পিএইচডি ইন ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেস, সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও, বাটারফ্লাই লার্নিংস এইচটি লাইফস্টাইলের সাথে তাদের সন্তানদের নেভিগেট করতে এবং উদ্বেগ কাটিয়ে উঠতে পিতামাতার জন্য কিছু ব্যবহারিক টিপস শেয়ার করেছেন।

শিশুদের মধ্যে লক্ষ্য করা লক্ষণ

উদ্বেগজনিত সমস্যাযুক্ত শিশুরা সাধারণত ক্রমাগত উদ্বেগ বা ভয় অনুভব করে। এমনকি তারা এমন অসুস্থতার অভিযোগ করতে শুরু করে যার কোনো চিকিৎসা কারণ নেই। যদিও তারা সেই ক্রিয়াকলাপগুলি এড়াতে শুরু করে যা তারা আগে পছন্দ করত, অনেক ক্ষেত্রে তারা সিদ্ধান্ত নেওয়ার সময় ঘুমের ব্যাঘাত এবং অসুবিধার সম্মুখীন হয়।

শৈশব উদ্বেগের কারণ এবং প্রভাব

অত্যধিক “লড়াই বা ফাইট” প্রতিক্রিয়া সহ উপরোক্ত লক্ষণগুলির বৃদ্ধিতে বেশ কয়েকটি কারণ অবদান রাখে। শিশুরা উদ্বিগ্ন জিন পেতে পারে যা তাদের মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। ক্ষতি, অসুস্থতা, মৃত্যু, সহিংসতা বা অপব্যবহার সবই সম্ভাব্য কারণ হতে পারে।

বিভিন্ন ট্রিগারের কারণে শৈশব উদ্বেগ মস্তিষ্কের সেই অংশগুলিকে প্রভাবিত করতে পারে যা শিশুদের স্মৃতিশক্তি, ভাষা বোঝার এবং যোগাযোগের অন্যান্য ধরণে সাহায্য করে। এটি শিশুদের জন্য সময়ের আগে প্রস্তুতি নেওয়া, সঠিক নিয়মে কাজগুলি সম্পূর্ণ করা এবং যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নেওয়ার মতো কাজগুলি চালিয়ে যাওয়া আরও কঠিন করে তোলে। এইভাবে, প্রাথমিক পর্যায়ে শৈশব উদ্বেগ মোকাবিলা তাদের বিকাশকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে।

Read more – আপনার বাচ্চার পরীক্ষার স্ট্রেস কমাতে এই কয়েকটি নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করুন

পিতামাতার ভূমিকা

শৈশব উদ্বেগের প্রভাব এবং প্রতিটি শিশু অনন্য, এই সত্যের পরিপ্রেক্ষিতে সমাধানগুলি তাদের নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং পছন্দগুলির সাথে খাপ খাইয়ে নেওয়া উচিত। পিতামাতারা শিশুদের চাপের সময়কালের মধ্যে গাইড করতে পারেন এবং ধৈর্যশীল, সহানুভূতিশীল এবং কার্যকরভাবে যোগাযোগের মাধ্যমে তাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য স্থিতিস্থাপকতা তৈরি করতে সহায়তা করতে পারেন। তারা শিশুদের সহজ শিথিলকরণের কৌশল শেখাতে পারে, যেমন গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম বা মননশীলতা ক্রিয়াকলাপ, যখনই উদ্বেগ দেখা দেয় তখন তাদের সাহায্য করার জন্য।

তাছাড়া, অভিভাবকরা তাদের উদ্বেগগুলিকে ইতিবাচকভাবে মোকাবেলা করার জন্য তাদের সন্তানদের উৎসাহিত করতে পারেন। তাদের কৃতিত্ব উদযাপন করা, তা যতই ছোট হোক না কেন, তাদের অনুপ্রাণিত এবং শক্তিমান রাখার একটি উপায় হতে পারে। পিতামাতার জন্য, শিশুদের তাদের অনুভূতি সৎভাবে প্রকাশ করতে উৎসাহিত করা অপরিহার্য। তারা হয়তো তরুণদের আশ্বস্ত করতে পারে যে তারা শোনার জন্য উপলব্ধ এবং তাদের অনুভূতিগুলো প্রকৃত।

We’re now on Telegram – Click to join

যদিও পিতামাতারা তাদের সন্তানদের সাহায্য করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে শৈশব উদ্বেগ পরিচালনা করার জন্য একজন মানসিক স্বাস্থ্য পেশাদারের সহায়তার প্রয়োজন হতে পারে। থেরাপিস্ট যারা শিশু মনোবিজ্ঞানে বিশেষজ্ঞ তারা কিছু কৌশল এবং পন্থা প্রদান করতে পারে যাতে শিশুদের তাদের উদ্বেগ স্বাস্থ্যকরভাবে নিয়ন্ত্রণ করা যায়। এই কৌশলগুলি বাস্তবায়নের মাধ্যমে, পিতামাতারা তাদের সন্তানদের বর্তমানের চাপের সাথে মোকাবিলা করতে সাহায্য করতে পারে না বরং তাদের একটি উজ্জ্বল, স্বাস্থ্যকর ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.