Best Food For Heart Health: আখরোট থেকে গ্রিন টি, আপনার হার্টকে সুস্থ রাখতে সুপারফুডের একটি তালিকা

Best Food For Heart Health: হার্ট অ্যাটাক এড়াতে এই খাবারটি সবচেয়ে ভালো, জেনে নিন হার্ট সুস্থ রাখার উপায়

হাইলাইটস:

  • বর্তমানে পরিবর্তিত জীবনধারা ও ভুল খাদ্যাভ্যাসের কারণে হৃদরোগ দ্রুত বাড়ছে
  • আয়রন এবং ভিটামিন সি যা হৃদরোগ কমাতে সাহায্য করতে পারে

Best Food For Heart Health: হৃৎপিণ্ড শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, যা ছাড়া জীবন সম্ভব নয়। সুস্বাস্থ্যের জন্য আমাদের হার্টের যত্ন নেওয়া উচিত, যাতে সঠিক খাদ্যাভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে পরিবর্তিত জীবনধারা ও ভুল খাদ্যাভ্যাসের কারণে হৃদরোগ দ্রুত বাড়ছে।

এই সমস্যা থেকে উত্তরণের জন্য আমাদের খাদ্যতালিকায় কিছু স্বাস্থ্যকর জিনিস অন্তর্ভুক্ত করা উচিত। ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করা হার্টের জন্য উপকারী। গুড়ের মধ্যে থাকা উপাদান কোলেস্টেরল বাড়ায় এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

আখরোট একটি চমৎকার খাবার যা মনোস্যাচুরেটেড ফ্যাট, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবার সমৃদ্ধ। এটি সেবন করে আমরা হার্ট সংক্রান্ত সমস্যা এড়াতে পারি এবং কোলেস্টেরল কমাতে পারি।

বেরিগুলিও একটি দুর্দান্ত পছন্দ, যেমন স্ট্রবেরি, ব্লুবেরি এবং ব্ল্যাকবেরি, যা হার্টের জন্য উপকারী। বেরিগুলিতে অ্যান্থোসায়ানিন এবং ফাইবারও রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

We’re now on WhatsApp- Click to join

স্যামন, ম্যাকেরেল, সার্ডিনস এবং টুনা জাতীয় চর্বিযুক্ত মাছ খাওয়া হার্টের জন্যও উপকারী, কারণ এতে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা হার্টের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

ডার্ক চকলেটে ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যা হার্ট সংক্রান্ত রোগ কমাতে সাহায্য করতে পারে। গ্রিন টি খাওয়া হার্টের সুরক্ষায়ও সাহায্য করে, কারণ এতে পলিফেনল এবং ক্যাটেচিন রয়েছে যা অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ।

পালং শাক, ব্রকলি এবং বাঁধাকপির মতো সবুজ শাক-সবজিতে রয়েছে পটাসিয়াম, আয়রন এবং ভিটামিন সি যা হৃদরোগ কমাতে সাহায্য করতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.