Work Situations: সবচেয়ে বিশ্রী কিছু কাজের পরিস্থিতি কীভাবে পরিচালনা করবেন

Work Situations: বিশ্রী কাজের পরিস্থিতি পরিচালনা করা দরকার! তুমি এটা কিভাবে করলে? খুঁজে বের কর

হাইলাইটস:

  • এটা আশ্চর্যজনক, কিন্তু যদি আমরা পিছনে তাকাই, আমরা কর্মক্ষেত্রে অনেক সময় ব্যয় করি এবং কখনও কখনও কাজের জিনিসগুলি বিশ্রী হতে পারে।
  • বিশ্রী কাজের পরিস্থিতিতে কৌশল করার সময় আপনাকে সর্বদা সংবেদনশীল এবং স্মার্ট হতে হবে।
  • এর জন্য প্রয়োজন যোগাযোগ দক্ষতা, মানসিক বুদ্ধিমত্তা, পেশাদারিত্ব এবং সৎভাবে কিছু স্মার্টনেসের সমন্বয়।

Work Situations: এটা আশ্চর্যজনক, কিন্তু যদি আমরা পিছনে তাকাই, আমরা কর্মক্ষেত্রে অনেক সময় ব্যয় করি এবং কখনও কখনও কাজের জিনিসগুলি বিশ্রী হতে পারে। বিশ্রী কাজের পরিস্থিতিতে কৌশল করার সময় আপনাকে সর্বদা সংবেদনশীল এবং স্মার্ট হতে হবে। এর জন্য প্রয়োজন যোগাযোগ দক্ষতা, মানসিক বুদ্ধিমত্তা, পেশাদারিত্ব এবং সৎভাবে কিছু স্মার্টনেসের সমন্বয়। তাই এখানে কিছু সাধারণ বিশ্রী কাজের পরিস্থিতি এবং কীভাবে আপনি সেগুলি দিয়ে নেভিগেট করতে পারেন।

কঠিন সহকর্মীর সাথে মোকাবিলা করার সময়:

কঠিন কারো সাথে মোকাবিলা করার সময় সর্বদা আপনার শান্ত থাকুন এবং সংযত থাকুন এবং কোনোভাবেই চিৎকার করে বা কাউকে অভিযুক্ত করে সমস্যাটিকে ত্বরান্বিত করার চেষ্টা করবেন না। বিষয়টিতে মনোযোগ দেওয়া এবং কোনও ব্যক্তিগত সমালোচনা না করাও গুরুত্বপূর্ণ। খোলাখুলি যোগাযোগ করুন, তবে সমস্যা সম্পর্কে কূটনৈতিক থাকুন এবং প্রয়োজনে সুপারভাইজার বা এইচআর থেকে সহায়তা নিন।

We’re now on Whatsapp – Click to join

যখনই আপনি গঠনমূলক সমালোচনা বা কর্মক্ষেত্রে কোনো সমালোচনা পান, আত্মরক্ষামূলক না হয়ে সক্রিয়ভাবে শুনুন। নিশ্চিত করুন যে আপনি পরিস্থিতিটি আরও ভালভাবে বোঝার জন্য নির্দিষ্ট উদাহরণের জন্য জিজ্ঞাসা করেছেন এবং যারা আপনাকে প্রতিক্রিয়া দিয়েছেন এবং এটিকে আরও বৃদ্ধির সুযোগ হিসাবে ব্যবহার করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন।

সামাজিকভাবে বিশ্রী পরিস্থিতি পরিচালনা করা:

এমন সময় হতে পারে যখন কেউ আপনাকে পানীয়ের জন্য আমন্ত্রণ জানায় বা আপনাকে ডেটে যাওয়ার জন্য জিজ্ঞাসা করে, তবে আপনি একটি পেশাদার সম্পর্ক বজায় রাখতে চান। নিশ্চিত করুন যে আপনি খুব বিনয়ের সাথে আমন্ত্রণটি প্রত্যাখ্যান করেছেন, এই বলে যে আপনার অন্যান্য প্রতিশ্রুতি আছে বা আপনি সম্ভবত পরের বার এটি করবেন। প্রয়োজনে, আপনি কথোপকথনটি কাজের সাথে সম্পর্কিত বিষয়গুলিতেও পুনঃনির্দেশ করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি নম্র কিন্তু ব্যক্তিগত সীমানা প্রতিষ্ঠা ও বজায় রাখার ক্ষেত্রেও দৃঢ়।

https://www.instagram.com/reel/C1Ce_UXLNQs/?igsh=MWhoNWlvN2MyazJpcA==

একটি ভুল সম্বোধন:

আপনি যদি মনে করেন যে আপনার দিক থেকে বা আপনার সহকর্মীর কাছ থেকে ভুল হয়েছে, তবে এটি সম্পর্কে খুব সদয় হন। আপনার ভুল হলে দায়িত্ব নিন এবং একটি সমাধান প্রস্তাব করুন বা ত্রুটি সংশোধনের পদক্ষেপ নিন। যদি এটি আপনার সহকর্মীর দ্বারা একটি ভুল হয়ে থাকে, তাহলে জনসমক্ষে এটিকে সম্বোধন করবেন না। বরং তাদের সাথে ব্যক্তিগতভাবে কথা বলুন। পরিস্থিতি ভালো করার জন্য কী করা যেতে পারে তা তাদের জানান।

অফিস গসিপ সবচেয়ে বড় বিশ্রী পরিস্থিতি। নিশ্চিত করুন যে আপনি এই অফিস গসিপে অংশগ্রহণ করবেন না কারণ অফিস গসিপ খুব দ্রুত রাজনীতিতে পরিণত হতে পারে এবং অন্যদের সাথে আপনাকে একটি বিশ্রী অবস্থানে ফেলতে পারে। অন্যরা আপনার চারপাশে গসিপে জড়িত থাকলে বিষয়টি পরিবর্তন করুন বা দূরে চলে যান। গুরুত্বপূর্ণ অংশ হল আপনি একা কাজের উপর মনোযোগ দিন।

যখনই আপনি একজন সুপারভাইজারের সাথে দ্বিমত পোষণ করেন, তখন এটি সম্পর্কে খুব খোলামেলা হন। তাদের সাথে কথা বলার চেষ্টা করুন এবং আপনার দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করুন। শুধু নিজেকে প্রমাণ করাই গুরুত্বপূর্ণ নয় তাদের দৃষ্টিভঙ্গি বোঝাও গুরুত্বপূর্ণ। কোম্পানির লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ সমাধান বা আপস প্রস্তাব করুন।

এমন সময় হতে পারে যখন অফিসে একটি: সংবেদনশীল বিষয় উত্থাপিত হয়। নিশ্চিত করুন যে আপনি সহানুভূতিশীল এবং যে কোনও বিষয়ে মন্তব্য করার আগে জায়গা এবং ব্যক্তির মেজাজ বোঝার চেষ্টা করুন। আপনার চিন্তাভাবনা এবং অনুভূতি প্রকাশ করতে “আমি” বিবৃতি ব্যবহার করুন এবং কাজ করার জন্য সাধারণ ভিত্তি খুঁজে বের করার চেষ্টা করুন।

এমন একটি পরিস্থিতি হতে পারে যখন আপনার: ব্যক্তিগত জীবন আপনার কাজের উপর প্রভাব ফেলতে শুরু করে। এই ধরনের ক্ষেত্রে, নিশ্চিত করুন যে আপনি কিছু কর্ম-জীবনের সীমানা বজায় রাখুন। এছাড়াও, ব্যক্তিগত সমস্যাগুলি যদি আপনার কাজকে প্রভাবিত করে তবে আপনার সুপারভাইজারের সাথে খোলামেলাভাবে যোগাযোগ করুন। যদি পাওয়া যায় তবে এইচআর বা কর্মচারী সহায়তা প্রোগ্রাম থেকে সহায়তা নিন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.