Malta Fruit: মাল্টা ফল কীভাবে আপনার পুষ্টির মান বাড়াতে পারে?

Malta Fruit: এই ফলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন

হাইলাইটস:

  • এটি ওজন কমাতে সাহায্য করে কারণ এতে উচ্চ ফাইবার এবং কম ক্যালোরির মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে
  • মাল্টা ফল, যা মিষ্টি কমলা নামেও পরিচিত

Malta Fruit: মাল্টা ফল প্রায় সারা বছরই বাজারে থাকে এবং এর দাম কম থাকে। এই সুপরিচিত ফলের পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। এছাড়া ভিটামিন সি, ভিটামিন বি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস এবং ফ্যাট ফ্রি ক্যালরি সমৃদ্ধ মাল্টার সুগঠিত দিক ওজন বাড়াতে কোনো ভূমিকা রাখে না। উপরের আলোচিত পুষ্টিগুণ জিনিস যা আমাদের যথেষ্ট প্রয়োজন এবং এই ফলটি এই চাহিদা পূরণ করে। ১ গ্লাস মাল্টার রস ভিটামিন-সি-এর একক সবচেয়ে শক্তিশালী উৎস হিসাবে বিবেচিত হয়। এটি ভিটামিন-সি ক্যাপসুল হিসাবেও গ্রহণ করা যেতে পারে। গবেষণা ইঙ্গিত দেয় যে ১ মাল্টা ৩২.০০ মিলিগ্রাম ভিটামিন-সি সরবরাহ করে।

মাল্টা ফল মানবদেহের প্রতিদিনের খাদ্যতালিকায় প্রায় ৫০% ভিটামিন সি সরবরাহ করতে পারে। প্রতিদিন মাল্টা খাওয়া শরীরের স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে তাই এটি রোগ প্রতিরোধ করে। একটি সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে যারা প্রতিদিন মাল্টা খেয়েছেন তাদের দাঁতের সমস্যার তীব্রতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এটি জিহ্বার ঘা, ঠোঁটে, ত্বকে নিরাময় করে এবং জিহ্বার বিভিন্ন রোগ নিরাময় করে। সপ্তাহে একদিন বারবার মাল্টা খেলে চোখের তীক্ষ্ণ শক্তি থাকে। তাই চোখের সমস্যা এড়াতে প্রতিদিন মাল্টা খান।

মাল্টা ফলের স্বাস্থ্য উপকারিতা-

  • প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য – একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে, এটি সেলুলার স্তরে প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, যা ফলস্বরূপ সামগ্রিক স্বাস্থ্যের প্রচার করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে – ফলটির একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যা এটিকে একটি ডায়াবেটিস রোগীর জন্য উপযুক্ত বিকল্প করে তোলে যাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে হবে।
  • ওজন কমাতে সাহায্য করে – এটি ওজন কমাতে সাহায্য করে কারণ এতে উচ্চ ফাইবার এবং কম ক্যালোরির মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে যা আপনাকে পরিপূর্ণ বোধ করে কিন্তু বেশি গ্রহণে কম।
  • হার্টের স্বাস্থ্য বাড়ায় – মাল্টা ফল একটি স্বাস্থ্যকর কার্ডিওভাসকুলার সিস্টেম সরবরাহ করে। শরীরের জীবের জন্য, এটি প্রয়োজনীয় খনিজ, ভিটামিনের পাশাপাশি পটাসিয়ামের একটি ভালো উৎস। এগুলি রক্তচাপ পরিচালনায় জড়িত এবং কার্ডিয়াক জটিলতার ঘটনাও হ্রাস করে।

We’re now on WhatsApp- Click to join

  • ডিটক্সিফিকেশন – এটি ডিটক্সিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে শরীরকে টক্সিন নির্গত করতে সক্ষম করে যা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ব্যবহার করে। অতএব, এটি শরীরের স্বাভাবিক ডিটক্সিফিকেশন বহন করতে সহায়তা করে।
  •  ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে – আপনার খাদ্যে মাল্টা অন্তর্ভুক্ত করা আপনার ত্বকের জন্য ভালো। এতে ভিটামিন এ রয়েছে যা দাগ কমায়, এবং সামগ্রিক ত্বকের স্বাস্থ্য বাড়ায়।
  • কোষ্ঠকাঠিন্যে সহায়ক – মাল্টার সমৃদ্ধ ফাইবার উপাদান হজমের স্বাস্থ্য বজায় রাখতে এবং আপনাকে কোষ্ঠকাঠিন্য থেকে রক্ষা করতে সহায়তা করে, তাই এটি আপনার খাদ্যের অংশ হিসাবে থাকা খুব উপযুক্ত।

Read More- https://bangla.oneworldnews.com/lifestyle/here-are-the-names-of-5-hydrating-fruits/

  • আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় – মাল্টার প্রধান উপাদানগুলির মধ্যে একটি হল ভিটামিন সি। এই ভিটামিন শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই এটি সহায়ক যদি একজন ব্যক্তি নিয়মিত মাল্টা পান করেন কারণ এটি একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.