Affordable and Healthy Seeds: আপনার দৈনন্দিন খাদ্যের জন্য সাশ্রয়ী মূল্যের এবং স্বাস্থ্যকর বীজ!

Affordable and Healthy Seeds: ভালো জিনিস ছোট প্যাকেজ মধ্যে আসে, আপনার খাদ্য এই স্বাস্থ্যকর বীজ যোগ করুন!

হাইলাইটস:

  • সাশ্রয়ী মূল্যের এবং স্বাস্থ্যকর বীজ যা আপনার জন্য খুবই স্বাস্থ্যকর
  • ডায়েটের জন্য খুবই মূল্যবান বীজ
  • বিস্তারিত আলোচনা

Affordable and Healthy Seeds: আমরা খুব ব্যস্ত এবং দ্রুতগতির জীবন যাপন করছি, এতটাই যে আমরা প্রায়শই আমাদের শরীরের যত্ন নিতে ভুলে যাই এবং এটি প্রাপ্য যত্ন দিই না। অবহেলা আমাদের অনেক মূল্য দিতে পারে। আজ, আমরা অনেকেই ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো লাইফস্টাইল রোগে ভুগছি। বড় রোগ প্রতিরোধের জন্য, আমাদের জীবনযাত্রাকে আরও উন্নত করার জন্য আমাদের ছোট ছোট পদক্ষেপ নেওয়া উচিত। আজ, আমরা 5টি সাশ্রয়ী মূল্যের এবং স্বাস্থ্যকর বীজ তালিকাভুক্ত করেছি যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। তারা ভিটামিন এবং প্রোটিন সঙ্গে লোড করা হয়। আসুন দেখে নেওয়া যাক। তার আগে জেনে নেওয়া যাক কী কী এই স্বাস্থ্যকর বীজ।

1. চিয়া বীজ:

এগুলি ফাইবার এবং ওমেগা 3 ফ্যাটের একটি দুর্দান্ত উৎস। এতে গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলও রয়েছে। পলিফেনলগুলি হজমের সমস্যা, ওজন নিয়ন্ত্রণ, কার্ডিওভাসকুলার সমস্যাগুলিতে অন্যান্য অনেক উপকারে সহায়তা করে। ওমেগা 3 হল অপরিহার্য ফ্যাটি অ্যাসিড (EFAs) যা আমাদের শরীর দ্বারা সংশ্লেষিত হতে পারে না এবং তাই, ওমেগা 3 সমৃদ্ধ খাবার থাকা গুরুত্বপূর্ণ। খাবারের পরে গ্রহণ করা হলে, চিয়া বীজ রক্তে শর্করার মাত্রা উন্নত করতেও সাহায্য করতে পারে। এটি হৃদরোগের ঝুঁকিও কমায়।

2. শণের বীজ: 

ফ্ল্যাক্সসিড ওমেগা 3 এর একটি দুর্দান্ত উৎস এবং শরীরে প্রদাহ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্যতালিকা রয়েছে। এটি ভালোভাবে হজমের দিকে পরিচালিত করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। তেঁতুলের বীজ ক্ষুধা নিয়ন্ত্রনেও সাহায্য করে, ফলে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

3. কুইনোয়া:

এটি হল একটি চর্বি-পোড়া শস্য যা সম্পূর্ণরূপে গ্লুটেন-মুক্ত। গ্লুটেন-মুক্ত হওয়ার কারণে, এটি আজকাল অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। কুইনোয়া প্রোটিন এবং উচ্চ ফাইবার সামগ্রীর একটি দুর্দান্ত উৎস। এটি কোষ্ঠকাঠিন্য, উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি ম্যাঙ্গানিজ সরবরাহ করতেও সহায়তা করে যা বিকাশ এবং বিপাকের উন্নতির জন্য প্রয়োজনীয়। কুইয়োয়া আয়রন সমৃদ্ধ এবং আমাদের রক্তে হিমোগ্লোবিন সাহায্য করে।

4. তিলের বীজ: 

তিলের বীজে 15% স্যাচুরেটেড ফ্যাট, 41% পলিআনস্যাচুরেটেড ফ্যাট এবং 39% মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি হৃদরোগের ঝুঁকি কম রাখতে সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রাও কমায়। তারা প্রোটিন সরবরাহ করে যা আমাদের শরীর গঠনে সহায়তা করে। এগুলো হাড়ের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। এটিতে প্রদাহ-বিরোধী প্রভাব রয়েছে যা স্থূলতা এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

5. কুমড়ার বীজ:

কুমড়োর বীজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং উর্বরতা বৃদ্ধিতেও সহায়ক হতে পারে।

এরকম স্বাস্থ্য উন্নতি প্রতিবেদনের জন্য ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.