Milk Malai: দুধে রুটির মতো ঘন ক্রিম বানাতে চান? এই পদ্ধতিটি অবলম্বন করুন

Milk Malai: আপনি যদি বাড়িতে ক্রিম থেকে ঘি বা মাখন বের করতে চান তবে এই পদ্ধতিটি দেখুন

হাইলাইটস:

  • এটি রুটির মতো ক্রিম বের করার সঠিক উপায়
  • বাড়িতে ঘি করার পদ্ধতি কী?

Milk Malai: আপনি যদি বাড়িতে ক্রিম থেকে ঘি বা মাখন বের করতে চান তবে এই পদ্ধতিটি আপনার জন্য খুব কার্যকর হতে পারে। এর সাহায্যে দুধে প্রচুর ক্রিম আসবে এবং ঘিও বেশি মাখন বের করতে পারবে।

বাড়িতে ঘি করার পদ্ধতি কী?

আমাদের দৈনন্দিন রুটিনে প্রায় সব বাড়িতেই ঘি ব্যবহার করা হয়। এ কারণেই অনেক বাড়িতে লোকেরা বাড়িতে ঘি বা মাখন বের করে এবং রুটির সাথে তাজা খেতে পছন্দ করে। এর জন্য, লোকেরা দুধের উপর ঘনীভূত ক্রিম ব্যবহার করে এবং এটি সংরক্ষণ করার পরে, ঘি বা মাখন বের করা হয়। যদি আপনার বাড়িতে প্রচুর দুধ থাকে তবে এই কাজটি খুব সহজে করা যেতে পারে, তবে যদি আপনার বাড়িতে দুধ কম থাকে বা টোনড মিল্ক থাকে তবে আপনার দুধের ক্রিমটি ততটা দই না হওয়া সম্ভব। আসলে, অনেক লোক প্রায়শই অভিযোগ করে যে ক্রিমটি তাদের ফুল ক্রিম দুধেও ভালোভাবে দই যায় না, যার কারণে তাদের কয়েক মাস ধরে ক্রিম সংরক্ষণ করতে হয়। আপনিও যদি চান আপনার বাড়িতে আসা দুধ থেকে প্রচুর ক্রিম বেরিয়ে আসুক, তাহলে কিছু কৌশল মাথায় রাখুন, তাহলে আপনার বাড়িতে আসা দুধেও ক্রিম আসবে। তাহলে আসুন জেনে নেই এই কাজটি করার সঠিক উপায় কি হতে পারে।

এটি রুটির মতো ক্রিম বের করার সঠিক উপায়-

প্রথমত, এটি গুরুত্বপূর্ণ যে আপনি যদি দুধ থেকে আরও ক্রিম বের করতে চান তবে আপনাকে টোনড দুধের পরিবর্তে বাড়িতে ফুল ক্রিম দুধ আনতে হবে।

এর পরে, একটি বড় পাত্রে সমস্ত দুধ ঢেলে ১০ থেকে ১৫ মিনিটের জন্য কম আঁচে পরিবর্তন করতে থাকুন। যদি দুধ ছিটকে যাওয়ার ভয় থাকে তবে পাত্রে একটি বড় কাঠের চামচ রাখুন, এতে দুধ ছিটকে আটকাবে।

দুধ এতক্ষণ একটানা ফুটলে এর গঠন ঘন হয় এবং ক্রিমও ঘন হতে থাকে।

এবার গ্যাস বন্ধ করে জাল দিয়ে দুধ ঢেকে দিন। প্লেট দিয়ে ঢেকে রাখলে ক্রিম ঠিকমতো দইবে না।আসলে গরম দুধ ঠান্ডা বাতাসের সংস্পর্শে এলে ক্রিম ভালোভাবে জমাট বাঁধে।

দুধ ভালোভাবে ঠাণ্ডা হয়ে গেলে দুধের পাত্রটি সাবধানে ফ্রিজে রাখতে হবে। এটি থেকে আপনি দেখতে পাবেন যে দুই থেকে তিন ঘন্টার মধ্যে একটি ঘন ক্রিম দুধের উপর স্থির হয়ে গেছে, তারপর আপনি সাবধানে একটি লাঞ্চ বক্সে এই ক্রিমটি বের করে ফ্রিজে সংরক্ষণ করুন।

We’re now on WhatsApp- Click to join

এভাবে তিনবার দুধ ফুটিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে সংরক্ষণ করলে এক সপ্তাহের পরিবর্তে দুই থেকে তিন দিনে প্রচুর পরিমাণে ক্রিম বের করতে পারবেন। আর এইভাবে আপনার মোটা ক্রিম থেকে দুই থেকে তিনগুণ বেশি পরিমাণ ঘি বের করা যায় এবং এই কৌশলটি আপনার কাজকে অনেক সহজ করে দেয়।

এইরকম আরও রেসিপির প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.