Calcium Rich Food: দুধ ছাড়াও এই খাবারগুলোতে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়, জেনে নিন

Calcium Rich Food: প্রতিদিন কি খেলে আপনার ক্যালসিয়ামের পরিমাণ পূরণ করতে পারেন, জানুন

হাইলাইটস:

  • একজন মানুষের প্রতিদিন কতটা ক্যালসিয়াম প্রয়োজন তা জেনে নিন
  • সবুজ শাক-সবজিও ক্যালসিয়ামের ভালো উৎস

Calcium Rich Food: আমরা আপনাকে বলি যে দুধে পাওয়া ল্যাকটোজের কারণে কিছু লোকের অনেক সমস্যা এবং অ্যালার্জি হয়। এমতাবস্থায়, আপনি যদি দুধ খেতে পছন্দ না করেন, তবে আপনি অন্য উপায়েও এর অভাব পূরণ করতে পারেন।

একজন মানুষের প্রতিদিন কতটা ক্যালসিয়াম প্রয়োজন তা জেনে নিন

একজন মানুষের প্রতিদিন কতটা ক্যালসিয়াম প্রয়োজন তা নির্ভর করে তার লিঙ্গ এবং শারীরিক অবস্থার ওপর। একজন ব্যক্তির ৫০০ থেকে ২০০০ মিলিগ্রাম প্রয়োজন। শিশুদের জন্য ৫০০ থেকে ৭০০ মিলিগ্রাম প্রয়োজন, যখন প্রাপ্তবয়স্কদের এবং গর্ভবতী মহিলাদের জন্য ১০০০ মিলিগ্রাম প্রয়োজন।

দুধ ছাড়াও এসব খাবারে রয়েছে প্রচুর ক্যালসিয়াম  

দুধ ছাড়াও শিমের মধ্যে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। মটরশুটি যেমন কিডনি বিন, ছোলা, কাউপিয়া ইত্যাদি ক্যালসিয়াম সমৃদ্ধ এবং আপনার প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারে। ১৭০ গ্রাম মটরশুটিতে দৈনিক ক্যালসিয়ামের ২০ শতাংশ পাওয়া যায়।

প্রতিদিন বাদাম খেলে আপনি আপনার ক্যালসিয়ামের পরিমাণ পূরণ করতে পারেন।

আপনি যদি দুধ পান না করেন তবে আপনি প্রতিদিন বাদাম খেয়ে ক্যালসিয়াম সাপ্লিমেন্টও নিতে পারেন। ক্যালসিয়ামের পাশাপাশি, বাদামে স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন এবং ম্যাগনেসিয়ামও রয়েছে। প্রতিদিন রাতে বাদাম ভিজিয়ে রেখে সকালে খোসা ছাড়িয়ে খান, খুব উপকার হবে।

সবুজ শাক-সবজিও ক্যালসিয়ামের ভালো উৎস।

সবুজ শাক-সবজিকে ক্যালসিয়ামের ভালো উৎস হিসেবেও বিবেচনা করা হয়। আপনি যদি প্রতিদিন এক বাটি সবুজ শাকসবজি খান তবে আপনি ক্যালসিয়ামের একটি ভালো ডোজ পেতে পারেন। পালং শাক এতে খুবই উপকারী।

We’re now on WhatsApp- Click to join

শুকনো ফলের কথা বলতে গেলে ডুমুরকে ক্যালসিয়াম সমৃদ্ধ বলে মনে করা হয়। আপনি নিয়মিত শুকনো ডুমুর খেয়ে ক্যালসিয়ামের ডোজ নিতে পারেন।

ছোলা খেয়ে শরীরে ক্যালসিয়ামের মাত্রা পূরণ করুন।

আপনি ছোলা খেয়ে আপনার শরীরে ক্যালসিয়াম পরিপূরক দিতে পারেন। আমরা আপনাকে বলি যে ১০০ গ্রাম ছোলায় ১৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.