Diabetes in Ramadan 2024: ২০২৪ সালের রমজানে ডায়াবেটিস পরিচালনায় ডায়াবেটিস রোগীদের জন্য পুষ্টিকর সেহরি ধারণা জেনে নিন

Diabetes in Ramadan 2024: ২০২৪ সালের রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য পুষ্টিকর রেসিপি

হাইলাইটস:

  • রমজান মাসে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খাবারের পছন্দের দিকে বিশেষ করে সেহরি বা সেহরির সময় সতর্ক মনোযোগ প্রয়োজন।
  • এই প্রাক-ভোর খাবারগুলি উপবাসের দিন জুড়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করার সাথে সাথে টেকসই শক্তি সরবরাহ করতে হবে।
  • নীচে সুস্বাদু এবং পুষ্টিকর সেহরি ধারণাগুলি বিশেষভাবে ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য তৈরি করা হয়েছে।

Diabetes in Ramadan 2024: রমজান মাসে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য খাবারের পছন্দের দিকে বিশেষ করে সেহরি বা সেহরির সময় সতর্ক মনোযোগ প্রয়োজন। এই প্রাক-ভোর খাবারগুলি উপবাসের দিন জুড়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করার সাথে সাথে টেকসই শক্তি সরবরাহ করতে হবে। নীচে সুস্বাদু এবং পুষ্টিকর সেহরি ধারণাগুলি বিশেষভাবে ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য তৈরি করা হয়েছে, যা ২০২৪ সালের রমজানে পুষ্টির জন্য একটি সুষম পদ্ধতি নিশ্চিত করে।

১. তাজা ফলের সাথে পুরো শস্য উপমা:

আপনার দিন শুরু করুন সম্পূর্ণ শস্যের উপমা পরিবেশনের সাথে, যা তুলতুলে পরিপূর্ণতায় রান্না করা হয়। আম, ডালিমের বীজ বা টুকরো করা কলার মতো তাজা ফলের মেডলে দিয়ে এটি বন্ধ করুন। একটি অতিরিক্ত স্বাদ বৃদ্ধির জন্য, কিছু চাট মসলা বা চূর্ণ করা চিনাবাদামের উপর ছিটিয়ে দিন।

We’re now on Whatsapp – Click to join

২. সবজি ডিমের অমলেট:

পুরো ডিম এবং ডিমের সাদা অংশ একসাথে ফেটিয়ে নিন, তারপরে পালং শাক, বেল মরিচ, পেঁয়াজ এবং মাশরুমের মতো ডাইস করা সবজির অ্যারেতে মিশ্রিত করুন। একটি সন্তোষজনক এবং প্রোটিন সমৃদ্ধ সেহরি বিকল্পের জন্য একটি নন-স্টিক স্কিললেটে সোনালি হওয়া পর্যন্ত রান্না করুন।

৩. দই চাট:

একটি রিফ্রেশিং এবং প্রোটিন-প্যাকড খাবারের জন্য টুকরো করা ফল এবং বাদামের সাথে প্লেইন দই একত্রিত করুন। মধু দিয়ে গুঁড়ি গুঁড়ি বা চাট মশলা দিয়ে ছিটিয়ে দিন স্বাদের জন্য।

৪. ডায়াবেটিস-বান্ধব স্মুদি:

শাক, শসা, বেরি এবং বাদাম দুধ বা গ্রীক দইয়ের মতো প্রোটিনের উৎস মিশ্রিত করুন। অতিরিক্ত ফাইবারের জন্য চিয়া বা ফ্ল্যাক্সসিড যোগ করুন এবং একটি রিফ্রেশিং সেহরি পানীয় হিসাবে এই পুষ্টি-সমৃদ্ধ স্মুদি উপভোগ করুন।

৫. চিয়া বীজ পুডিং:

মিষ্টি না করা বাদাম বা নারকেলের দুধের সাথে চিয়া বীজ মেশান, তারপরে ভ্যানিলা এবং দারুচিনি যোগ করুন। একটি ক্রিমি পুডিং সামঞ্জস্যের জন্য রাতারাতি ফ্রিজে রাখুন, পরিবেশনের আগে ফল এবং বাদাম দিয়ে সাজান।

৬. মুগ ডাল চিলা (প্যানকেকস):

বিভক্ত মুগ ডাল সারারাত ভিজিয়ে রাখুন, পিষে পিষে নিন এবং কাটা সবজির সাথে মিশিয়ে নিন। ছোট প্যানকেকগুলিতে রান্না করুন এবং পুদিনা চাটনি বা গ্রীক দই দিয়ে পরিবেশন করুন।

৭. সবজি উপমা:

সুজির সাথে মিশ্র শাকসবজি তুলতুলে এবং সম্পূর্ণরূপে সেদ্ধ হওয়া পর্যন্ত সেদ্ধ করে একটি সুস্বাদু উপমা প্রস্তুত করুন। বাড়তি স্বাদের জন্য তাজা ধনেপাতা দিয়ে সাজান।

৮. স্প্রাউট সালাদ:

একটি হালকা এবং সতেজ সেহরির বিকল্পের জন্য তাজা সবজির সাথে অঙ্কুরিত মসুর ডাল এবং চাট মসলা এবং লেবুর রসের সাথে একত্রিত করুন।

৯. পনির ভুর্জির সাথে পুরো গমের চাপাতি:

পেঁয়াজ, টমেটো এবং মশলা দিয়ে রান্না করা পনির ভুর্জি সহ পুরো গমের চাপাতিগুলির একটি ভরাট খাবার উপভোগ করুন। শীতল প্রভাবের জন্য শসা এবং পুদিনা রাইতার সাথে পরিবেশন করুন।

এইরকম রেসিপি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.