WB Lok Sabha Elections 2024 Result: বাংলায় সবুজ ঝড়ে উড়ে গেল বিজেপি, বাংলায় কে কোন আসনে জিতলেন জেনে নিন

WB Lok Sabha Elections 2024 Result: এবারে রেকর্ড ভোটে জয়ী অভিষেক বন্দ্যোপাধ্যায়

 

হাইলাইটস:

  • লোকসভা নির্বাচনেও তৃণমূলের জয়-জয়কার
  • সবুজ ঝড়ে উড়ে গেল বিজেপি
  • জেনে নিন কে কোন আসনে জিতলেন

WB Lok Sabha Elections 2024 Result: লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল প্রকাশিত। রাজ্যের ৪২ আসনের মধ্যে তৃণমূলের ঝুলিতে গিয়েছে ২৯ আসন এবং বিজেপির আসন কমে গিয়ে দাঁড়িয়েছে ১২-তে। সারা দেশের মতো বাংলাতেও বিজেপির ফল আশানুরূপ হয়নি। বাংলার একটি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। তবে একথা বলাই যায়, ২০২১-এর মতো এবারেও মোদী-শাহর বিজয়রথ থামিয়ে দিয়েছে মমতা-অভিষেক জুটি।

We’re now on WhatsApp – Click to join

ফের বাংলা জুড়ে সবুজ সুনামি। বাংলার মানুষ আরও একবার প্রমান করে দিল দিদিতেই আস্থা রয়েছে তাঁদের। বাংলায় লাগাতার প্রচার করেও কোনও লাভ হল না নরেন্দ্র মোদী-অমিত শাহর। গতকাল সকাল থেকে রাজ্যের বিভিন্ন কেন্দ্রে এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা। দিন শেষে দেখা গেল জয়ের হাসি ফুটল তাঁদের মুখেই। বাংলায় পদ্মফুল ফোঁটাতে কার্যত ব্যর্থ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের থেকেও দুর্দান্ত ফল করেছে তৃণমূল। নিয়োগ দুর্নীতি, সিএএ, সন্দেশখালি ইস্যুও ধোপে টিকলো না বিরোধীদের। সেই সঙ্গে ইন্ডিয়া জোটকে শক্তিশালী করতে তৃণমূলও যে বিরোধী জোটের তাঁদের সঙ্গেই আছে তা গতকালের সাংবাদিক সম্মেলন থেকে আবারও মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

We’re now on Telegram – Click to join

এ রাজ্যে একাধিক হেভিওয়েট বিজেপি নেতাও তৃণমূল প্রার্থীর কাছে হেরে গিয়েছেন। কোচবিহারে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিককে হারিয়ে জয়ী তৃণমূলের জগদীশ চন্দ্র বসুনিয়া। তবে আলিপুরদুয়ারে জয়ী হয়েছেন বিজেপির মনোজ টিগ্গা এবং জলপাইগুড়িতে জয়ী বিজেপির জয়ন্ত কুমার রায়। শুধু তাই নয়, দার্জিলিংয়েও জয়ী বিজেপি প্রার্থী রাজু বিস্তা।

এদিকে টাফ ফাইটের পর বালুরঘাটে জয় পেলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তবে প্রথম রাউন্ড থেকে তাঁকে লিড দিচ্ছিলেন তৃণমূল প্রার্থী। তবে এবারেও রায়গঞ্জ নিজেদের দখলে রাখলো বিজেপি। এই কেন্দ্রে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পাল। এইবার মালদহ ফেরাল তৃণমূলকে। মালদহ উত্তরে জয়ী বিজেপির খগেন মুর্মু এবং মালদহ দক্ষিণে জয়ী কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরি। কংগ্রেস এই একটি আসনই বাংলা থেকে পেয়েছে।

তবে কংগ্রেসের গড় মুর্শিদাবাদ নিজেদের দখলে রাখলো তৃণমূল। জঙ্গিপুরে ফের জয়ী তৃণমূলের খলিলুর রহমান। মুর্শিদাবাদ কেন্দ্রে জয় পেলেন তৃণমূলের আবু তাহের খান। সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা বহরমপুর আসনটি অধীর রঞ্জন চৌধুরীর থেকে ছিনিয়ে নিল তৃণমূলের তারকা প্রার্থী ইউসুফ পাঠান। কৃষ্ণনগরের আসনও ধরে রাখলো লোকসভার দাপুটে সাংসদ মহুয়া মৈত্র। কিন্তু রানাঘাটে এবারেও জয় পেলেন বিজেপির জগন্নাথ সরকার। আর মথুয়া সম্প্রদায় অধ্যুষিত বনগাঁয় জয় পেলেন বিজেপির শান্তনু ঠাকুর। সেই সঙ্গে পূর্ব মেদিনীপুরের দুই আসন শুভেন্দু অধিকারী রাখলো নিজেদের দখলে।

এদিকে ব্যারাকপুরও বিজেপির থেকে ছিনিয়ে নিল তৃণমূল। বিজেপি প্রার্থী অর্জুন সিংকে হারিয়ে জয়ী রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক। দমদমে ফের জয় পেলেন সৌগত রায়। বারাসাতেও চতুর্থবারের জন্য জয়ী হলেন তৃণমূলের কাকলি ঘোষ দস্তিদার। তবে ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকে বসিরহাট ছিল খবরের শিরোনামে। এবার সেই বসিরহাট কেন্দ্র থেকে রেকর্ড ভোটে জয় পেলেন তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলাম। শুধু তাই নয়, সন্দেশখালি বিধানসভাতেও তিনি লিড দিয়েছেন। জয়নগরে আবারও জয় পেলেন তৃণমূলের প্রতীমা মণ্ডল। মথুরাপুর থেকে জয়ী তৃণমূল প্রার্থী বাপি হালদার।

Read more:- ৭ লক্ষেরও বেশি ব্যবধানে জয়! ডায়মন্ড হারবার কেন্দ্রে রেকর্ড ভোটে জয়ী হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

তবে এবারে ডায়মন্ড হারবার থেকে রেকর্ড ভোটে জয়ী হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি ৭ লক্ষ ১০ হাজার ৯৩০ ভোটে জয়ী হয়েছেন। প্রার্থী বদল হলেও যাদবপুরের আসনও থাকলো তৃণমূলের দখলে। তৃণমূল প্রার্থী সায়নী ঘোষও প্রায় ১ লক্ষেও বেশি ভোটে জয়ী হয়েছেন। হুগলি কেন্দ্রও লকেটের থেকে ছিনিয়ে নিল রচনা। কলকাতা এবং হাওড়া কোনওদিনই ফেরায় না মমতা বন্দ্যোপাধ্যায়কে। তাই তো কলকাতা এবং হাওড়ায় তৃণমূলের জয়-জয়কার। দক্ষিণ কলকাতায় জয়ী মালা রায় এবং উত্তর কলকাতা আবারও সুদীপ বন্দ্যোপাধ্যায়ের যাদুই চলেছে। হাওড়া সদর থেকে জয়ী তৃণমূলের প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং উলুবেড়িয়া কেন্দ্র থেকে জয় পেলেন সাজদা আহমেদ।

এইরকম লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.