TMC Woman MP Team: ১১ জন মহিলা সাংসদ নিয়ে সংসদে প্রবেশ করবে তৃণমূল, নেই বিজেপির একটাও মহিলা মুখ

TMC Woman MP Team: তৃণমূলের ১১ জন মহিলা সাংসদের মধ্যে ৫ জন নতুন মুখ

 

হাইলাইটস:

  • ফের বিজেপিকে ধরাসায়ী করে দিল মমতার মহিলা ‘টিম’
  • সংসদে মহিলা ক্ষমতায়ন বাড়াতে বাংলা থেকে যাচ্ছে তৃণমূলের ১১ মহিলা সাংসদ
  • নতুন ও পুরোনো মিলিয়ে প্রস্তুতি মহিলা বাহিনী

TMC Woman MP Team: এবারের লোকসভা নির্বাচনে সারা বাংলা জুড়ে তৃণমূলের জয়-জয়কার। ফের একবার বাংলার মানুষ প্রমান করে দিলেন ‘বাংলা নিজের মেয়েকে চায়’। বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয়তার কাছে ফিকে পড়ে গেছে মোদী-শাহ জুটি। ঠিক যেমনটা হয়েছিল ২০২১ সালের বিধানসভা নির্বাচনে। তখনও মোদী-শাহর বিজয়রথ একা হাতে থামিয়ে দিয়েছিল তৃণমূল সুপ্রিমো।

We’re now on WhatsApp – Click to join

তবে এইবারে তিনি একা নন, তাঁর সঙ্গী ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের নবনির্বাচিত সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। মমতার মতো তিনিও উত্তর থেকে দক্ষিণ একটানা দেড় মাস প্রচার, রোড শো করেছেন। অভিষেক ফের আরও একবার প্রমান করে দিলেন বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের যোগ্য উত্তরসূরী তিনিই। তৃণমূল সুপ্রিমোর পর যদি কেউ দলকে নেতৃত্ব দিতে পারেন, নিঃসন্দেহে তার নাম অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এবারের লোকসভা নির্বাচনে নিজের কেন্দ্র ডায়মন্ড হারবার থেকে রেকর্ড ভোটে জয়ী হন তিনি। এরপরই ইন্ডিয়া জোটের বৈঠকে গতকালই দিল্লি উড়ে গিয়েছেন তিনি। সূত্রের খবর, আগামী শনিবার নির্বাচিত সাংসদদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীদিনের রণকৌশল কি হবে, তাই ঠিক করে দেবেন তিনি।

We’re now on Telegram – Click to join

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প যে তৃণমূলের ঝুলিতে বাংলার সমস্ত মহিলা ভোট এনে দিয়েছে, একথা বলার অপেক্ষা রাখে না। ক্ষমতায় আসার পর থেকে মহিলার দিকে অতিরিক্ত নজর দিয়েছে দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের লোকসভা নির্বাচনে ১১ জন মহিলা সাংসদ তৃণমূল কংগ্রেস থেকে নির্বাচিত। তবে এই রাজ্য থেকে বিজেপির কোনও মহিলা সাংসদ নির্বাচিত হতে পারেনি। এদিকে তৃণমূলের ৫ নতুন মুখ ভোটের ময়দানে নেমেই বাজিমাত করেছে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের তুলনায় এবারের তৃণমূলের আসন সংখ্যা বাড়ার সাথে সাথে বেড়েছে মহিলা সাংসদের সংখ্যাও। আগে ছিল ৯ জন মহিলা সাংসদ, যা এবারে বেড়ে দাঁড়িয়েছে ১১ জন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ১২ জন মহিলাকে প্রার্থী করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। তাঁদের মধ্যে ১১ জনই জয়ী হয়েছেন। সুতরাং শতাংশের হিসাবে ৩৮ শতাংশ। শুধু বিষ্ণুপুরে সুজাতা মন্ডল তাঁর প্রাক্তন স্বামী সৌমিত্র খাঁয়ের কাছে হেরে গিয়েছেন। নতুন ৫ মুখ হলেও বাকি ৬ জন মহিলা সাংসদ কিন্তু পুরোনো।

নতুন ৫ মহিলা সাংসদ হলেন – হুগলিতে রচনা বন্দোপাধ্যায়, মেদিনীপুরে জুন মালিয়া, যাদবপুরে সায়নী ঘোষ, বর্ধমান পূর্বে শর্মিলা সরকার এবং আরামবাগে মিতালি বাগ।

পুরোনো ৬ মহিলা সাংসদ হলেন – কলকাতা দক্ষিণে মালা রায়, বারাসতে কাকলি ঘোষ দস্তিদার, উলুবেড়িয়ায় সাজদা আহমেদ, বীরভূমে শতাব্দী রায়, জয়নগরে প্রতিমা মণ্ডল এবং কৃষ্ণনগরে মহুয়া মৈত্র।

Read more:- ‘দ্রুত সরকার গঠন করতে হবে… NDA বৈঠকে বার্তা নীতীশের! নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠনে অগ্রসর NDA

এছাড়া তৃণমূলের রাজ্যসভায় মহিলা সাংসদ রয়েছেন দোলা সেন, সাগরিকা ঘোষ, সুস্মিতা দেব, মমতা বালা ঠাকুর এবং মৌসম বেনজির নুর। শুধু তাই নয়, বিধানসভায় তৃণমূল সদস্যদের মধ্যে ৩৩ শতাংশের বেশি মহিলা বিধায়ক রয়েছেন। রাজ্যের বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিত্বেও মহিলাদের গুরুত্ব দেওয়াই নয়, বর্তমান এবং আগামী দিনের জন্য মহিলা ভোটারদের দিকেও বিশেষ নজর দিয়ে থাকেন ভারতের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী।

এইরকম লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.