Lok Sabha Election Result 2024: দলের আস্থা রাখতে ব্যর্থ হেভিওয়েট প্রার্থীরা! কোন কেন্দ্রে কোন কোন হেভিওয়েটের হার চব্বিশের লোকসভা নির্বাচনে?

Lok Sabha Election Result 2024: এবারের লোকসভা নির্বাচনের ফলাফল কিন্তু বেশ চমকপ্রদ

 

হাইলাইটস:

  • চব্বিশের লোকসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে একাধিক হেভিওয়েটের
  • স্মৃতি থেকে মেহবুবা তালিকায় রয়েছেন অনেকেই
  • তবে ভালো ফল করেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট

Lok Sabha Election Result 2024: ৪ঠা জুন, মঙ্গলবারের দিকে নজর ছিল ১৪০ কোটি দেশবাসীর। তৃতীয়বার শপথ নেওয়ার জন্য যখন তৈরি ছিল মোদী সরকার ঠিক তখনই দেখা গেল উলটপুরাণ। নিজেদের দেওয়া টার্গেট পূরণ করা তো দূরের কথা এবার ৩০০-এরও গণ্ডি পার করতে পারেনি NDA জোট। শুধু তাই নয়, ম্যাজিক ফিগারও টপকাতে পারেনি বিজেপি।

We’re now on WhatsApp – Click to join

অন্যদিকে বিরোধী দলের পক্ষ থেকেও বেশ কয়েকজন হেভিওয়েট প্রতিদ্বন্দ্বীর দিকে নজর ছিল গোটা দেশের। তাঁরা কেমন ফল করেন, সেদিকেই তাকিয়ে ছিল সকলে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম দেশের বিভিন্ন প্রান্তের একাধিক আসনে দুঁদে রাজনীতিকের উপরও ভরসা করেছিল বিভিন্ন রাজনৈতিক দল। কংগ্রেসের চিরকালের দুর্গ হিসেবে পরিচিত একাধিক আসন কার্যত হাতছাড়া হয়েছে তাঁদের।

আবার যে সকল প্রার্থী পূর্বে পদ্মশিবিরকে বিপুল ভোটে জিতিয়েছিলেন, তাঁদের উপরই ফের ভরসা করে আরও একবার টিকিট দিয়েছিল তাঁরা। তবে ভোটের ময়দানে কার্যত ভরাডুবি হয়েছেন যাঁরা, দেখে নিন সে সকল হেভিওয়েটের তালিকা –

We’re now on Telegram – Click to join

এবারের লোকসভা নির্বাচনে বাংলায় অন্যতম হেভিওয়েট প্রার্থী ছিলেন কংগ্রেসের দাপুটে নেতা অধীররঞ্জন চৌধুরী। তিনি বহরমপুর কেন্দ্র থেকে পাঁচবারের সাংসদ। তবে এবারে তিনি তৃণমূলের তারকা প্রার্থী ইউসুফ পাঠানের কাছে হেরে গিয়েছেন। অন্যদিকে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে প্রাক্তন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও হেরে যান তৃণমূল কংগ্রেস প্রার্থী কীর্তি আজাদের কাছে।

অন্যদিকে কোচবিহার লোকসভা কেন্দ্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে হারিয়ে জিতে যান তৃণমূলের জগদীশ চন্দ্র বাসুনিয়া। তবে উল্লেখযোগ্য বিষয় হল, ২০১৯ সালের নির্বাচনে উত্তর প্রদেশের অমেঠি কেন্দ্র থেকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে হারিয়ে কার্যত হইচই ফেলে দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তবে এইবার অমেঠি থেকে স্মৃতিকে হারিয়ে দিয়েছেন কংগ্রেসের কিশোরী লাল শর্মা। যা বিজেপি শিবিরের কাছে বড় ধাক্কা বলে মনে করছে রাজনৈতিক মহল।

আবার ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও হেরে গিয়েছেন বিজেপি প্রার্থীর কাছে। তবে মোদী মন্ত্রীসভার সদস্য তথা অন্যতম হেভিওয়েট বিজেপি প্রার্থী রাজীব চন্দ্রশেখরের ভরাডুবি হয়েছে কেরালায়। এখানে জিতেছেন কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী শশী থারুর। উল্লেখযোগ্যভাবে কোয়েম্বাটোরে ডিএমকে প্রার্থী গণপতি রাজকুমার পি-র বিরুদ্ধে হেরে গিয়েছেন বিজেপি প্রার্থী কে আন্নামালাই। তবে হিমাচল প্রদেশের মাণ্ডি কেন্দ্র থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের ছেলে বিক্রমাদিত্য সিং হারিয়ে জয়ী হয়েছেন অভিনেত্রী কঙ্গনা রানাউতের কাছে হেরে গিয়েছেন।

Read more:- আজই হবে সরকার ভাঙা-গড়ার আসল ‘খেলা’! দিল্লিতে এনডিএ-ইন্ডিয়া জোটের জোড়া বৈঠকের দিকেই নজর থাকবে গোটা দেশের

এদিকে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও নির্দল প্রার্থীর কাছে হেরে গিয়েছেন। যার ফলে বড় ধাক্কা খেল ন্যাশনাল কনফারেন্স। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীরের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও হেরে গেলেন জম্মু অ্যান্ড কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স প্রার্থীর কাছে। কেরালায় ওয়েনাড়ে রাহুল গান্ধীর কাছে হেরে গিয়েছেন বিজেপির কে সুরেন্দ্রন।

এইরকম লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.