NDA-INDIA Alliance Meeting: আজই হবে সরকার ভাঙা-গড়ার আসল ‘খেলা’! দিল্লিতে এনডিএ-ইন্ডিয়া জোটের জোড়া বৈঠকের দিকেই নজর থাকবে গোটা দেশের

NDA-INDIA Alliance Meeting: এনডিএ জোট সরকার গড়ার সংখ্যাগরিষ্ঠতা পার করেছে, তবে লড়াইয়ে পিছিয়ে নেই ইন্ডিয়া জোটও!

 

হাইলাইটস:

  • আজই হিসাব হবে কে সরকার গঠন করবে আর কে সরকার ভাঙবে
  • আজ বিকেল ৪টেয় বৈঠকে বসছে এনডিএ জোট
  • এই বৈঠকেই নরেন্দ্র মোদির হাতে লেটার অব সাপোর্ট তুলে দেবেন নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু

NDA-INDIA Alliance Meeting: আজ হাইভোল্টেজ বুধবার। মঙ্গলবার লোকসভা নির্বাচন ২০২৪-এর ফল প্রকাশ হয়েছে (Lok Sabha Election Results 2024)। আজই হিসাব হবে কে সরকার গঠন করবে আর কে সরকার ভাঙবে। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ (NDA) জোট সরকার গড়ার সংখ্যাগরিষ্ঠতা পার করেছে। তবে সরকার গড়ার লড়াইয়ে ইন্ডিয়া জোটও (INDIA Alliance) খুব একটা পিছিয়ে নেই। ২৩৪টি আসন পেয়েছে ইন্ডিয়া জোট। তারা যদি নীতীশ কুমার(Nitish Kumar) ও চন্দ্রবাবু নাইডু (Chandrababu Naidu)-কে জোটে টানতে পারে, তবে তারাও সরকার গড়তে পারে অন্যান্য দলগুলির সমর্থন নিয়ে। এই পরিস্থিতিতেই সারা দেশের নজর আজকের জোড়া বৈঠকে।

We’re now on WhatsApp – Click to join

আজ বিকেল ৪টেয় বৈঠকে বসছে এনডিএ জোট (NDA)। সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে, ইতিমধ্যেই স্পিকার পদের দাবি জানিয়েছে জোটসঙ্গী জেডিইউ (JDU) এবং টিডিপি (TDP)। স্বরাষ্ট্র, প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দিকেও শরিকদের নজর রয়েছে।

কেমন হবে জোটের রাজনীতি? আজকের এনডিএ বৈঠকেই তা স্পষ্ট হবে। যদিও আজকের এনডিএ বৈঠকেই নরেন্দ্র মোদির হাতে লেটার অব সাপোর্ট (Letter of support) তুলে দেবেন নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু। চন্দ্রবাবু এবং নীতীশ কুমারকে বিজেপি কতটা সন্তুষ্ট করতে পারছে, তার উপর নির্ভর করেই পরবর্তী ঘুঁটি সাজাবে বিরোধী শিবির।

We’re now on Telegram – Click to join

সূত্রের খবর, ইতিমধ্যেই চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমারের সাথে যোগাযোগ শুরু করেছে কংগ্রেস। সরকার গঠনে অগ্রসর হবে নাকি বিরোধী আসনে বসবে, তা ঠিক করা হবে ইন্ডিয়া জোটের বৈঠকে। জানা গেছে, সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া সত্ত্বেও শরিক-সহযোগীদের গুরুত্ব দিয়েই নতুন করে পথ চলা শুরু করতে চাইছে জাতীয় কংগ্রেস।

তবে ইতিমধ্যেই জানা গেছে, ইন্ডিয়া জোটের বৈঠকে থাকবেন না মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর পরিবর্তে প্রতিনিধি হিসাবে যাবেন তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। জয়ের পরও কংগ্রেসের তরফে কোনও ফোন আসেনি, এ নিয়ে উষ্মা প্রকাশ করেছেন তৃণমূল সুপ্রিমো।

Read more:- বাংলায় সবুজ ঝড়ে উড়ে গেল বিজেপি, বাংলায় কে কোন আসনে জিতলেন জেনে নিন

গতকাল ফল প্রকাশের পর ইন্ডিয়া জোটের অত্যন্ত সক্রিয় প্রবীণ নেতা শরদ পওয়ার ফোনে কথা বলেছেন মল্লিকার্জুন খাড়্গে, সীতারাম ইয়েচুরি, অখিলেশ যাদব, স্ট্যালিন-সহ একাধিক নেতার সাথে।

অন্যদিকে দিল্লি এবং পঞ্জাবে ভরাডুবির পর কংগ্রেসের সাথে ইন্ডিয়া জোটে কেজরিওয়ালের আম আদমি পার্টি থাকবে কি না, সে দিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের।

দেশের গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।