IRDAI Master Circular: এখন প্রতিটি পলিসি, IRDA-র নতুন সার্কুলারে ঋণ সুবিধা পাওয়া যাবে? বিষয়টি জানতে প্রতিবেদনটি পড়ুন

IRDAI Master Circular: নতুন পরিবর্তনের আওতায় বীমা কোম্পানিগুলোকে সব জীবন বীমা পণ্যের পলিসিতে ঋণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে

 

হাইলাইটস:

  • IRDAI বলেছে যে বীমাকারীদের ৩০ দিনের মধ্যে বীমা ন্যায়পালের সিদ্ধান্ত মেনে চলতে হবে
  • পলিসিধারীরা উচ্চ শিক্ষা বা সন্তানদের বিয়ের মতো গুরুত্বপূর্ণ জীবনের ইভেন্টগুলির জন্য আর্থিক প্রয়োজন মেটাতে এই প্রত্যাহার ব্যবহার করতে পারেন
  • যদি বীমাকারী ন্যায়পালের সিদ্ধান্তকে সম্মান না করে তাহলে অভিযোগকারীকে প্রতিদিন ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে

IRDAI Master Circular: সাম্প্রতিক অতীতে, বীমা সংক্রান্ত নিয়মে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। এখন নতুন পরিবর্তনের আওতায় বীমা কোম্পানিগুলোকে সব জীবন বীমা পণ্যের পলিসিতে ঋণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে পলিসিধারীর তারল্য চাহিদা মেটানো যাবে। ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) এই বিষয়ে একটি মাস্টার সার্কুলার জারি করেছে।

Read more – প্রতিদিন ৪৫ টাকা জমা করে ২৫ লক্ষ টাকার সুবিধা পান, এটি LIC-র এই স্কিমের সম্পূর্ণ হিসাবটি জেনে নিন

IRDAI কি বলেন

জীবন বীমা কোম্পানীর কাছে তার মাস্টার সার্কুলারে, IRDAI বলেছে যে সমস্ত নন-লিঙ্কড সেভিংস পণ্য সমর্পণ মূল্য অফার করে তাদের যোগ্য সমর্পণ মূল্যের উপর ভিত্তি করে পলিসি ঋণের সুবিধা থাকবে। আসুন আমরা আপনাকে বলি যে সমর্পণ মূল্য হল সেই পরিমাণ যা পলিসিধারী যেকোন সময় তার জীবন বীমা পলিসি থেকে প্রত্যাহার করতে পারেন। পলিসিধারী যোগ্য সমর্পণ মূল্যের উপর ভিত্তি করে ঋণের জন্য যোগ্য হবেন। তবে, নিয়ন্ত্রক বলেছে যে ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্রোডাক্টস (ইউলিপ) এর অধীনে ঋণের অনুমতি দেওয়া হবে না।

We’re now on WhatsApp – Click to join

গ্রাহক সুরক্ষার বিষয়ে, IRDAI বলেছে যে বীমাকারীদের ৩০ দিনের মধ্যে বীমা ন্যায়পালের সিদ্ধান্ত মেনে চলতে হবে। যদি বীমাকারী ন্যায়পালের সিদ্ধান্তকে সম্মান না করে তাহলে অভিযোগকারীকে প্রতিদিন ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। নিয়ন্ত্রক পলিসিধারকদের পেনশন পণ্যের অধীনে আংশিক প্রত্যাহারের বিকল্পও দিয়েছে।

We’re now on Telegram – Click to join

প্রত্যাহারের বিকল্প

পলিসিধারীরা উচ্চ শিক্ষা বা সন্তানদের বিয়ের মতো গুরুত্বপূর্ণ জীবনের ইভেন্টগুলির জন্য আর্থিক প্রয়োজন মেটাতে এই প্রত্যাহার ব্যবহার করতে পারেন। এই নিয়ম বাড়ি বা ফ্ল্যাট ক্রয় বা নির্মাণ, চিকিৎসা খরচ এবং গুরুতর অসুস্থতার চিকিৎসার ক্ষেত্রেও প্রযোজ্য। মেয়াদকালে শুধুমাত্র তিনবার প্রত্যাহারের অনুমতি দেওয়া হবে। আংশিক প্রত্যাহারের তারিখে প্রদত্ত মোট প্রিমিয়াম ২৫ শতাংশের বেশি হওয়া উচিত নয়।

এইরকম ব্যবসা সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.