West Bengal Weather Update: ফের রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা! কবে ঢুকছে বর্ষা? জেনে নিন

West Bengal Weather Update: নির্ধারিত সময়ের আগেই আগেই ভারতে ঢুকছে বর্ষা

 

হাইলাইটস:

  • কিছুদিন স্বস্তি দিলেও ফের হিটওয়েভের সতর্কতা রাজ্যে
  • তাপপ্রবাহের হাত থেকে রক্ষা পাবে না উত্তরবঙ্গও
  • আগামী মাসেই ঢুকতে চলেছে বর্ষা

West Bengal Weather Update: এপ্রিলের শুরু থেকে তাপপ্রবাহের প্রথম স্পেল চলার পর মাঝে কিছুদিন স্বস্তির বৃষ্টি উপভোগ করেছিল বঙ্গবাসী। তবে মেঘ সরতেই আবারও বাড়তে শুরু করেছে তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী তিন দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। আগামীকাল পর্যন্ত গরম ও অস্বস্তি থাকবে। শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও তাপপ্রবাহের সম্ভাবনা থাকবে। শনি ও রবিবার উইকেন্ডে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের ৩ ও দক্ষিণবঙ্গের ৪ জেলায় তাপপ্রবাহ চলবে।

এদিকে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাতেও চরম গরম ও অস্বস্তি থাকবে। আগামী তিন দিনে তাপমাত্রা আরও বাড়বে। শনিবার পর্যন্তই এই গরম ও অস্বস্তি থাকবে। এখানেও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে রবিবার থেকে খানিকটা আবহাওয়ার পরিবর্তন হবে।

বর্ষা কবে ঢুকছে?

আগামী সোমবার ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে। এক্ষেত্রে মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা থাকছে না। তবে আগাম বর্ষা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। জুন মাসের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহের শেষে বাংলায় প্রবেশ করতে পারে বর্ষা। এমন পূর্বাভাস দিচ্ছে ভারতের মৌসম ভবন। তবে ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢুকবে তার একদিন আগে।

We’re now on Telegram – Click to join

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১৯শে মে রবিবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ প্রান্তে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে। একইভাবে ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢুকতে পারে ১লা জুনের একদিন আগে অর্থাৎ ৩১শে মে।

আজ শহর কলকাতার আবহাওয়া কেমন?

আজ, শুক্রবার সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিতে নাজেহাল হবে শহরবাসী। বেলা বাড়ার সাথে সাথে সূর্যের তাপে আরও গরম অনুভূত হবে। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। আগামী সোমবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Read more:- শনিবারের মধ্যেই আসতে চলেছে হিটওয়েভের নতুন স্পেল! তাপপ্রবাহ নিয়ে বড় খবর জানাল IMD

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ২৯-৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer