Vibrant Gujarat Global Summit 2024: সারা দেশ ও বিশ্বের নেতারা গান্ধীনগরে জড়ো হয়েছেন, ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিট সম্পর্কে বিশেষ জিনিসগুলি জানুন

Vibrant Gujarat Global Summit 2024: ভাইব্রেন্ট গুজরাট সামিটে কী ঘটবে, কোন ব্যবসায়ীরা অংশ নেবেন জেনে নিন

হাইলাইটস:

  • গান্ধীনগরে জড়ো হয়েছেন দেশ ও বিশ্বের প্রবীণরা
  • কী বললেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি?
  • প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছেন
  • ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিট সম্পর্কে বিশেষ জিনিসগুলি জানুন

Vibrant Gujarat Global Summit 2024: আজ থেকে ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিট শুরু হয়েছে। এই সম্মেলনে ভারত-বিদেশের অনেক শিল্পপতি ও বিনিয়োগকারী অংশ নেবেন। এর মধ্যে রয়েছে মুকেশ আম্বানি, গৌতম আদানি, টাটা গ্রুপ, লক্ষ্মী মিত্তাল প্রমুখের মতো অনেক ব্যবসায়ী। তিনি অনেক বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করেছেন। আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেছেন যে আমরা ৫ বছরে গুজরাটে ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবো, যা একটি উন্নত গুজরাট তৈরিতে সহায়ক হবে। তিনি বলেছিলেন যে আমরা বিশ্বের বৃহত্তম গ্রিন পার্ক তৈরি করবো এবং গুজরাটে ১ লক্ষেরও বেশি চাকরি দেবো।

কী বললেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি?

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি বলেছেন যে রিলায়েন্স ভারতের প্রথম এবং বিশ্বমানের কার্বন ফাইবার সুবিধা স্থাপন করবে। তিনি বলেছিলেন যে রিলায়েন্স শুধুমাত্র গত ১০ বছরে ভারত জুড়ে বিশ্ব-মানের সম্পদ এবং ক্ষমতা তৈরিতে US $ ১৫০ বিলিয়ন (১২ লক্ষ কোটি) বিনিয়োগ করেছে। এর মধ্যে এক-তৃতীয়াংশের বেশি বিনিয়োগ করা হয়েছে শুধু গুজরাতেই। তিনি বলেছেন রিলায়েন্স গুজরাটকে ২০৩০ সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির মাধ্যমে তার অর্ধেক শক্তি চাহিদা পূরণের লক্ষ্য অর্জনে সহায়তা করবে। রিলায়েন্স জামনগরে ৫,০০০ একর ধীরুভাই আম্বানি গ্রিন এনার্জি গিগা কমপ্লেক্স নির্মাণ শুরু করেছে। এই প্ল্যান্ট থেকে বিপুল সংখ্যক মানুষ চাকরি পাবে। সংস্থাটি ২০২৪ সালের দ্বিতীয়ার্ধেই এই কমপ্লেক্সটি শুরু করতে প্রস্তুত।

প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছেন

গুজরাট ভাইব্রেন্ট সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রী ও গুজরাটের মুখ্যমন্ত্রীর ভাষণ দিয়ে বক্তৃতা শুরু করেন মুকেশ আম্বানি। তিনি বলেন, ‘আমি অত্যন্ত সম্মানিত প্রধানমন্ত্রী নরেন্দ্রভাই, সম্মানিত মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেল এবং এখানে উপস্থিত সারা বিশ্বের ব্যবসায়ী নেতাদের প্রতি শ্রদ্ধা জানাই। ভাইব্রেন্ট গুজরাটের মতো বিশ্বে আর কোনও সম্মেলন নেই, যা ২০ বছর ধরে সফলভাবে চলছে। এটি আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্রভাই মোদীর দৃষ্টি ও প্রচেষ্টার প্রতি শ্রদ্ধাঞ্জলি।

টাটা গ্রুপ

টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেকারন ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে বলেছেন যে টাটা গ্রুপ গুজরাটের ধলেরাতে একটি সেমিকন্ডাক্টর কারখানা তৈরি করবে। তিনি ধলেরায় “ম্যাসিভ সেমিকন্ডাক্টর ফ্যাব” ঘোষণা করেছেন। তিনি বলেন, টাটা গ্রুপ সেমিকন্ডাক্টর ফ্যাবের জন্য আলোচনা শেষ করতে চলেছে৷ সেমিকন্ডাক্টর উৎপাদন ২০২৪ সালের মধ্যে শুরু হবে।

আদানি গ্রুপ

ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি গুজরাটে ২ লাখ কোটি টাকার বেশি বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। মূলত গ্রিন এনার্জি তৈরির জন্যই এই বিনিয়োগ করা হবে। বিনিয়োগের ঘোষণার পর গৌতম আদানি বলেন, এই বিনিয়োগে এক লাখ কর্মসংস্থান তৈরি হবে। গত বছর শীর্ষ সম্মেলনে প্রতিশ্রুত ৫৫,০০০ কোটি টাকার মধ্যে, আদানি গ্রুপ ইতিমধ্যে ৫০,০০০ কোটি টাকা ব্যয় করেছে। দেশের জিডিপি সম্পর্কে তিনি বলেন যে ভারতের মোট দেশজ উৎপাদন ২০১৪ সালে ১৮৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে মাথাপিছু আয়ও বেড়েছে ১৬৫ শতাংশ। ভূ-রাজনৈতিক এবং মহামারী-সম্পর্কিত চ্যালেঞ্জের কারণে এই ত্বরণ অনন্য।

ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিট সম্পর্কে বিশেষ জিনিসগুলি জানুন

১. ভাইব্রেন্ট গুজরাট সামিট আজ, ১০ই জানুয়ারী থেকে শুরু হবে এবং ১২ই জানুয়ারী, ২০২৪ (শুক্রবার) পর্যন্ত চলবে।

২. গুজরাটের রাজধানী গান্ধীনগরে আয়োজিত এই গ্লোবাল সামিটের এটি ১০ ​​তম সংস্করণ।

৩. ৩৪টি অংশীদার দেশ এবং ১৬টি অংশীদার সংস্থা গ্লোবাল সামিটে অংশগ্রহণ করছে।

৪. এতে অনেক দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বহুজাতিক কোম্পানির সিইও সহ বিশ্ব নেতাদের একটি বড় দল অন্তর্ভুক্ত রয়েছে।

৫. ভাইব্রেন্ট গুজরাট সামিট ‘ভাইব্রেন্ট গুজরাটের ২০ বছরের সাফল্যের শীর্ষ সম্মেলন’ হিসাবে পালিত হবে।

We’re now on WhatsApp- Click to join

গান্ধীনগরে জড়ো হয়েছেন দেশ ও বিশ্বের প্রবীণরা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা, মোজাম্বিকের রাষ্ট্রপতি ফিলিপ জ্যাকিন্টো নিউসি, তিমুর-লেস্তের রাষ্ট্রপতি হোসে রামোস-হোর্তা এবং বিশ্বের অন্যান্য বিশিষ্ট ব্যক্তি এবং ব্যবসায়ীরা এই শীর্ষ সম্মেলনে পৌঁছেছেন। গান্ধীনগরের মহাত্মা মন্দির কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিট ২০২৪-এ বিদেশ মন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর অংশগ্রহণ করেছিলেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.