Republic Day 2024: ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে নারীর ক্ষমতায়নে ফোকাস করা হবে, দেখুন এইবার বিশেষ কী!

Republic Day 2024: এই বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হবেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ!

হাইলাইটস:

  • ভারত এই বছর তার ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে চলেছে।
  • এবার পুরো এক সপ্তাহ তা পালনের পরিকল্পনা নিয়েছে সরকার।
  • এই সপ্তাহটি ২৩শে জানুয়ারি থেকে শুরু হয়েছে এবং ৩০শে জানুয়ারি, জাতির পিতা মহাত্মা গান্ধীর শাহাদাত দিবসে শেষ হবে।

Republic Day 2024: ভারত এই বছর তার ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে চলেছে। এবার পুরো এক সপ্তাহ তা পালনের পরিকল্পনা নিয়েছে সরকার। এই সপ্তাহটি ২৩শে জানুয়ারি থেকে শুরু হয়েছে এবং ৩০শে জানুয়ারি, জাতির পিতা মহাত্মা গান্ধীর শাহাদাত দিবসে শেষ হবে। এ আয়োজনে অনেক ধরনের কর্মসূচি অনুষ্ঠিত হবে।

এই বিশেষ সপ্তাহে, ভারতীয় মহিলারা কুচকাওয়াজের কেন্দ্রীয় হোল্ডার হবেন, যার থিম ‘উন্নত ভারত এবং ভারত – গণতন্ত্রের মাতৃতান্ত্রিক’। এখানে ১০০ জন মহিলা শিল্পী কুচকাওয়াজ শুরু করবেন, যারা শঙ্খ, ঢোল এবং অন্যান্য ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের সাথে শক্তিশালী পরিবেশনা করবেন। এতে ভারতীয় ঐতিহ্যবাহী পোশাকে বিভিন্ন রাজ্য থেকে আগত প্রায় ১৫০০ নারী নাচবেন।

We’re now on Whatsapp – Click to join

এবারের বিশেষ বিষয় হল, প্রথমবারের মতো তিন বাহিনীর মহিলা দলগুলি মার্চ করবে, যাতে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর মহিলা কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এটি একটি খবর কারণ এটি লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের ইঙ্গিত দিচ্ছে।

এবার দিল্লি পুলিশের ব্যান্ডের নেতৃত্ব দেবেন মহিলা কনস্টেবল রুয়াগানুও কেনস। এই ব্যান্ডে মোট ১৩৫ জন কনস্টেবল রয়েছে এবং গত বছর পর্যন্ত এটির নেতৃত্বে পুরুষ অফিসাররা ছিলেন, তবে এবার মহিলারা প্রতিনিধিত্ব করছেন।

এবার, ভারতীয় সেনা, বিমান বাহিনী এবং নৌবাহিনীর মহিলা অগ্নিনির্বাপকদের একটি যৌথ স্কোয়াড প্রজাতন্ত্র দিবসের কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে, যা প্রথমবারের মতো হতে চলেছে। আরও গুরুত্বপূর্ণ বিষয় হল এটির নেতৃত্বে থাকবেন ভারতীয় সেনাবাহিনীর মহিলা অফিসার এবং এই স্কোয়াডে তিনটি সেনাবাহিনীর মহিলা ফায়ার ওয়ারিয়রও থাকবে।

প্রজাতন্ত্র দিবসের এই বিশেষ অনুষ্ঠানে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও প্রধান অতিথি থাকবেন এবং এর জন্য ১৩ হাজারেরও বেশি অতিথিকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

1 Comment

  1. ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালনের উদযাপনে এক সপ্তাহের পরিকল্পনা প্রয়ান করেছে, যেখানে মহিলারা কুচকাওয়াজের কেন্দ্রীয় আংশ নেয়। সপ্তাহের প্রধান থিম ‘উন্নত ভারত এবং ভারত – গণতন্ত্রের মাতৃতান্ত্রিক’ হবে এবং ১০০ মহিলা শিল্পী কুচকাওয়াজ প্রদর্শন করবেন, যারা শঙ্খ, ঢোল এবং অন্যান্য ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের সাথে শক্তিশালী পরিবেশনা করবেন। এই সপ্তাহে প্রায় ১৫০০ নারী নাচবেন, যা ভারতীয় ঐতিহ্যবাহী পোশাকে বিভিন্ন রাজ্য থেকে আগত। 💃🇮🇳 #RepublicDay2024

Leave a Reply

Your email address will not be published.