Reduce Salt From Food: খাবারে অতিরিক্ত লবণ থাকলে এসব উপায়ে কমাতে পারেন

Reduce Salt From Food: খাবার থেকে লবণ কমিয়ে দিন

হাইলাইটস:

  • সবজি বা ডালে অতিরিক্ত লবণ কমাতে দেশি ঘি খুবই কার্যকরী
  • ভাজা সবজিতে লবণ বেশি থাকলে ভাজা বেসন ভালো করে মিশিয়ে নিন।

Reduce Salt From Food: লবণের ব্যবহার শুধু আপনার খাবারের স্বাদই বাড়ায় না, এটি আমাদের স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্নায়ু এবং পেশীর কার্যকারিতা এবং আমাদের শরীরে পানি ও খনিজ পদার্থের ভারসাম্য বজায় রাখার জন্য টেবিল লবণের ব্যবহারও অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবারে লবণের অভাবে খাবারে বিস্বাদ দেখা দেয়। কিন্তু সবজিতে লবণ বেশি থাকলে তা আরও বেশি স্বাদ নষ্ট করে। যে কোনো বিশেষ অনুষ্ঠানে সবজিতে বেশি লবণ থাকলে শুধু মেজাজই বিগড়ে যায় না, পুরো সবজিটাই ফেলে দিতে হয়। এমন পরিস্থিতিতে, সবজিতে অতিরিক্ত লবণের কারণে যদি আপনার পরিশ্রম নষ্ট হয়ে যায়, তবে আমরা আপনাকে এমন কিছু কৌশল সম্পর্কে বলবো যার সাহায্যে আপনি সহজেই সবজির অতিরিক্ত লবণ কমাতে পারবেন। তাহলে আমাদের জানা যাক-

ভাজা বেসন

ভাজা সবজিতে লবণ বেশি থাকলে ভাজা বেসন ভালো করে মিশিয়ে নিন। এছাড়াও, আপনি তরকারি বা রসালো সবজিতেও এই প্রতিকার ব্যবহার করতে পারেন। ভাজা বেসন শুধু তরকারি এবং সবজিতে লবণ কমায় না বরং স্বাদও বাড়ায়।

দই

সবজিতে অতিরিক্ত লবণ থাকলে তা কমাতে দই ব্যবহার করতে পারেন। লবণ কমাতে সবজিতে এক বা দুই চামচ দই মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। সবজিতে দই যোগ করার সাথে সাথে এটি লবণের পরিমাণের ভারসাম্য বজায় রাখবে এবং এর স্বাদও বৃদ্ধি পাবে।

লেবুর রস

আপনি যদি ইতালিয়ান, চাইনিজ বা মুগলাই খাবার রান্না করেন এবং অতিরিক্ত লবণ থাকে তবে আপনি এতে লেবুর রস যোগ করতে পারেন। খাবারে টক হওয়ার কারণে লবণ ভারসাম্যহীন হয়ে পড়ে এবং স্বাদও বেড়ে যায়।

We’re now on WhatsApp- Click to join

দেশি ঘি

সবজি বা ডালে অতিরিক্ত লবণ কমাতে দেশি ঘি খুবই কার্যকরী। খাবারে লবণের পাশাপাশি মরিচ বেশি থাকলে সবজি বা ডালে এক চামচ দেশি ঘি দিন।

সিদ্ধ আলুর রস

এছাড়া আপনি চাইলে ডাল ও সবজিতে সেদ্ধ আলু দিন। এতে খাবারে লবণের ভারসাম্যও বজায় থাকবে।

রুটি ব্যবহার করুন

যদি সময় না থাকে তবে একটি পাত্রে গ্রেভি বের করে বিছানায় ঢেলে দিন। এক থেকে দুই মিনিট পর রুটি বের করে নিন। এতে আপনার সবজিতে লবণের প্রভাব কমে যাবে। সবজিতে পানি কম থাকলে উপরে কিছু গরম পানি দিন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.