Make Holi Colors: ঘরেই সহজেই তৈরি করুন হোলির রঙ

Make Holi Colors: বাড়িতে কীভাবে হোলির রঙ তৈরি করবেন জানুন

হাইলাইটস:

  • প্রাকৃতিক জিনিস থেকে জৈব রঙ তৈরি করা হয়
  • ঘরে রাখা এসব জিনিস থেকে প্রাকৃতিক রঙ করতে পারেন

Make Holi Colors: হোলি হল রঙের উৎসব। এই বছর ২৫ শে মার্চ হোলি পালিত হবে। এই রঙগুলি বাজারে সহজে এবং সস্তা দামে পাওয়া যায়, তবে এতে খুব বিপজ্জনক রাসায়নিকও রয়েছে। এমন পরিস্থিতিতে প্রাকৃতিক রঙের ব্যবহারই উত্তম। আপনি এটি বাড়িতেও তৈরি করতে পারেন। এখানে আমরা আপনাদের বলছি কিভাবে বাড়িতে হোলির রঙ তৈরি করবেন।

হোলির রঙ পারদ, অ্যাসবেস্টস, সিলিকা, মাইকা এবং সীসার মতো বিপজ্জনক রাসায়নিক দিয়ে তৈরি। এগুলো ত্বক ও চোখের জন্য বিষাক্ত। এটি ব্যবহারের কারণে অ্যালার্জি, কর্নিয়াল ঘর্ষণ কনজাংটিভাইটিস এবং চোখের আঘাতের সমস্যা হওয়ার ঝুঁকি রয়েছে। প্রাকৃতিক জিনিস থেকে জৈব রঙ তৈরি করা হয়। এটি তৈরিতে বেশিরভাগ শুকনো পাতা এবং ফল ব্যবহার করা হয়। এটি শুধু ত্বক ও স্বাস্থ্যের জন্যই নিরাপদ নয়, পরিবেশের জন্যও ক্ষতিকর নয়। এমতাবস্থায় বাজার থেকে রাসায়নিক রঙের পরিবর্তে প্রাকৃতিক বা অর্গানিক রঙ নেওয়াই ভালো।

এভাবে প্রাকৃতিক রঙ তৈরি করুন

বাজারে যদি প্রাকৃতিক হোলির রঙের দাম বেশি হয়, তবে আপনি সেগুলি বাড়িতেও তৈরি করতে পারেন। এটি তৈরি করতে আপনাকে বেশি খরচ করতে হবে না। আপনি প্রায় ১০-২০ টাকায় একটি রঙ তৈরি করতে পারেন। এর জন্য আপনার দরকার শুধু ফুড কালার এবং কর্ন ফ্লাওয়ার।

  • একটি পাত্রে কর্ন ফ্লাওয়ার নিন
  • আপনার পছন্দ অনুযায়ী অল্প পরিমাণে ফুড কালার যোগ করুন।
  • তারপর অল্প পানি দিয়ে চামচ দিয়ে মিশিয়ে নিন।
  • এবার পানি ছাড়া দুই হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন
  • তারপরে প্রস্তুত মিশ্রণটি ৯-১০ ঘন্টার জন্য সেট হতে দিন
  • অবশেষে এটি মিক্সারে পিষে নিন, এবং এখন এটি ব্যবহারের জন্য প্রস্তুত।

গোলাপ এবং চন্দন থেকে গুলাল তৈরি করুন

আপনি যদি বাড়িতে প্রাকৃতিক এবং সুগন্ধযুক্ত গুলাল বানাতে চান, তাহলে তাজা গোলাপ ফুল শুকিয়ে তা থেকে মিহি গুড়া তৈরি করুন। এতে কিছু চন্দন পাউডার যোগ করুন এবং কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন এবং ভালো করে মেশান। এভাবেই তৈরি হয়ে যাবে আপনার সুগন্ধি গুলাল।

সবজি থেকে রঙ তৈরি করুন

আপনি যদি লাল রঙ তৈরি করতে চান, তাহলে লাল গোলাপ, বীটরুট, লাল হিবিস্কাসের মতো জিনিসগুলিকে পিষে নিন, এই সমস্ত জিনিসগুলি একটি সূক্ষ্ম সুতির কাপড়ে বেঁধে, জলে রাখুন এবং জলে একটি ভালো রঙ আসা শুরু হওয়া পর্যন্ত ভালো করে ফুটিয়ে নিন। এবার বান্ডিলটি বের করে কালারে ছেঁকে নিন এবং এভাবে আপনার রঙ তৈরি হয়ে যাবে। আপনি যদি চান, আপনি সরাসরি জলে সবকিছু সিদ্ধ করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

তেসু বা পলাশ ফুল থেকে রঙ তৈরি করুন

অনেক আগে থেকেই তেসু বা পলাশ ফুল দিয়ে হোলি উৎসবের প্রাকৃতিক রঙ তৈরি হয়ে আসছে। এর জন্য হোলির কয়েকদিন আগে জলে তেসু ফুল রাখুন এবং তারপর জলে ফুটিয়ে রঙ তৈরি করুন। সুবাসের জন্য গোলাপ জল বা পারফিউম ব্যবহার করা যেতে পারে। হোলির জন্য, বারসানা এবং বৃন্দাবনে তেসু ফুল থেকেও রঙ তৈরি করা হয়।

ঘরে রাখা এসব জিনিস থেকে প্রাকৃতিক রঙ করতে পারেন

বেসন, হলুদের মতো জিনিস সবার বাড়িতেই সহজলভ্য। এর জন্য প্রথমে একটি মিক্সারে বেসন দিয়ে ভালো করে পিষে নিয়ে তাতে অল্প পরিমাণ হলুদ মেশান। ঘরে গাঁদা ফুল থাকলে শুকিয়ে মিহি গুঁড়ো তৈরি করে রঙ মেশান। এইভাবে আপনার ত্বকের বন্ধুত্বপূর্ণ রঙ তৈরি হবে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.