Mamata Banerjee: সিদ্দারামাইয়ার শপথে আমন্ত্রিত মমতা, বিরোধী ঐক্যকে শক্তিশালী করতে পারবে কী কংগ্রেস?

Mamata Banerjee: শপথ অনুষ্ঠানে বেঙ্গালুরুতে বিরোধীদের চাঁদের হাট বসতে চলেছে

হাইলাইটস:

• বহু টালবাহানার পরে কর্নাটকের মুখ্যমন্ত্রী হচ্ছেন সিদ্দারামাইয়া

• মুখ্যমন্ত্রী শপথে আমন্ত্রিত বাংলার মুখ্যমন্ত্রী

• অ-বিজেপি নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে অনুষ্ঠানে

Mamata Banerjee: কর্ণাটকে বিজেপির বিরুদ্ধে বড় জয় পেয়েছে কংগ্রেস। বহু টালবাহানার পরে অবশেষে বৃহস্পতিবার কংগ্রেস কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে সিদ্দারামাইয়ার নাম ঘোষণা করেছে। অন্যদিকে এই পদের অপর দাবিদার ডিকে শিবকুমারের নাম ডেপুটি সিএম হিসাবে ঘোষণা করা হয়েছে। আগামীকাল কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে কংগ্রেসের তরফে আমন্ত্রণ জানানো হল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

কর্ণাটকের জয় চব্বিশের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসকে বাড়তি অক্সিজেন জোগালো। কারণ চব্বিশের লোকসভা নির্বাচনের প্রশ্নে এ যাবৎ লাগাতার প্রশ্নের মুখে পড়তে হয়েছে কংগ্রেসকে। বিজেপি বিরোধী জোটকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে তাদের যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছিল। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে বিরোধী ঐক্যতে শান দিতে বিজেপি বিরোধী প্ৰতিটি দলটি আমন্ত্রণ জানিনো হয়েছে কংগ্রেসের তরফে। সূত্রের খবর, চাঁদের হাট বসতে চলেছে কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার শপথগ্রহণ অনুষ্ঠানে। তবে পাঁচবছর আগে কর্নাটকের ‘সৌজন্যে’ ভারতীয় রাজনীতি এক সন্ধিক্ষণের সাক্ষী হয়েছিল। জেডিএস-কংগ্রেস জোটের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর শপথে দেখা গিয়েছিল বিজেপি বিরোধী নেতাদের ‘ঐতিহাসিক’ সমাবেশ। সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, সীতারাম ইয়েচুরি, চন্দ্রবাবু নায়ডু, অখিলেশ যাদব, মায়াবতী, শরদ পওয়ারদের দেখা গিয়েছিল এক মঞ্চে। তবে উনিশর লোকসভা নির্বাচনে এই মহাজোট ধোপে টেকেনি।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। এই শপথগ্রহণ অনুষ্ঠানকে কংগ্রেস বিরোধী ঐক্যের শক্তি প্রদর্শনের জায়গা হিসেবে বেছে নেবে বলেই মনে করছেন রাজনৈতিক মহল। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল এক বিবৃতিতে বলেছেন যে, ‘কংগ্রেস মিত্র এবং সমমনস্ক দলের নেতাদেরকে সিদ্দারামাইয়ার শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।’ ইতিমধ্যে সেই আমন্ত্রণপত্র তৃণমূল সুপ্রিমোর কাছে পৌঁছে গিয়েছে বলে খবর। মমতার পাশাপাশি আমন্ত্রিতদের তালিকায় নাম রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসি রাও, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতা শরদ পওয়ার, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, ন্যাশনাল কংগ্রেসের ফারুখ আবদুল্লা, শিবসেনা (সাবেক) প্রধান উদ্ধব ঠাকরে, সিপিআই-এর সীতারাম ইয়েচুরি, পিডিপি-র মেহবুবা মুফতির মতো নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে এবং সিদ্দারামাইয়া গতকাল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিনকে ফোন করেশপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

তবে মমতাকে আমন্ত্রণ জানানোর বিষয়টিকে নেহাতই সৌজন্য বলে উল্লেখ করেছেন বাংলার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। তাঁর বক্তব্য, ‘কংগ্রেস শিষ্টাচার দেখাতে জানে। তাই তৃণমূলের বিরোধিতা করে, তাদের ভোট দিতে না বলে। যাঁরা মুখে বিজেপি-র বিরুদ্ধে লড়ার কথা বলেন, ভদ্রতা দেখিয়েই তাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে। শপথগ্রহণ দেখার জন্যই আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলায় তৃণমূল, বিজেপি, দুই শক্তির বিরুদ্ধেই লড়াই করছি আমরা, আগামীদিনেও করবো।’

কিন্তু এই বিষয়টিকে মোটেই হালকা ভাবে দেতে নারাজ রাজনৈতিক মহল। কারণ ২০২১ সালে বিপুল জনসমর্থন নিয়ে, তৃতীয়বার বাংলায় ক্ষমতা আসার পরই বিজেপি বিরোধী জোটের পক্ষে প্রথম সওয়াল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। অবশ্য কংগ্রেসের সাথে তাঁর অনেকক্ষেত্রের মতপার্থক্য দেখা গেছে। তাই তিনি ‘একলা চলো’ নীতির পক্ষে সওয়াল করেন। বিশেষ করে গোয়া, ত্রিপুরা, মেঘালয়ের নির্বাচনে তৃণমূলের নাম লেখানো ঘিরে দুই শিবিরের মধ্যে দূরত্ব আরও বাড়ে। আবার দিল্লিতে কংগ্রেসের ডাকা একাধিক বৈঠকে যাননি সাংসদরা। কিন্তু এইদিকে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদ করেছিলেন মমতা এবং অভিষেক। তারপর কর্ণাটকের ফলাফল বেরনোর পরেও তিনি কংগ্রেসকে অভিনন্দন জানিয়েছেন। এবং ফের বিরোধী ঐক্যের কথা শোনা গিয়েছে তাঁর মুখে। তবে তিনি জানিয়েছেন, শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকতে পারবেন না, রাজ্যের সব জরুরি কাজ রয়েছে। তবে তৃণমূলের প্রতিনিধি হিসাবে তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার যাবেন। তবে এই বিরোধী জোটকে গুরুত্ব দিতে চাইছে না বিজেপি।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.