Mamata Banerjee: দ্বিতীয় দিনেও ধর্না মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর সঙ্গী দলের নেতা-নেত্রীরা

গতকাল রাতেও তিনি মঞ্চেই রাত্রিযাপন করেন

হাইলাইটস:

•আজ মুখ্যমন্ত্রীর ধর্নার দ্বিতীয় দিন

•গতকাল ধর্না মঞ্চেই রাত কাটান তিনি

•আজ সকাল ৯টায় মঞ্চে উঠেন মমতা

কলকাতা: গতকাল শহর কলকাতা জুড়ে ছিল একাধিক হাইভোল্টেজ কর্মসূচি ছিল। একদিকে যেমন কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে রেড রোডে আম্বেদকর মূর্তির পাদদেশে ধর্না মঞ্চে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আবার বকেয়া ডিএ-র দাবিতে শহিদ মিনার চত্বরে সরকারি কর্মীদের আন্দোলন পা দিয়েছিল ৬২ দিনে আর সেখান থেকে মাত্র ১০০ মিটার দূরে শহীদ মিনার ময়দানে ছিল অভিষেকের (Abhishek Banerjee) তৃণমূল ছাত্র-যুব যৌথ সমাবেশ। অন্যদিকে বিরোধী শিবিরও এক চিমটে মাটি ছাড়তে নারাজ। বুধবার তাঁরাও পথে নেমেছিলেন। ফলে পঞ্চায়েত নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলি তাদের সর্ব শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে। গতকাল তারই ইঙ্গিত পেল রাজ্যবাসী।

আজ অর্থাৎ বৃহস্পতিবার শুরু হল রেড রোডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ধর্নার দ্বিতীয় দিন। গতকাল দুপুর ১২টা থেকে রেড রোডে আম্বেদকরের মূর্তির সামনে ধর্না শুরু করেছিলেন তিনি। রাত কাটান অবস্থান মঞ্চেই। আজ সন্ধ্যা ৬টা অবধি চলবে এই ধর্না। বুধবার রাতে রেড রোডের ধর্না মঞ্চে পর্দার ভিতরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ দোলা সেন। পর্দার বাইরে রাতভর ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেনেরা। পরে অবশ্য রাতে মঞ্চ থেকে নীচে নেমে দলের নেতা এবং সদস্যদের সঙ্গে গানও গাইতে দেখা যায় তাঁকে।

বৃহস্পতিবার সকালে পর্দা ওঠার পর ধর্নামঞ্চে শুরু হয় গান। মাইক হাতে যোগ দেন মমতাও। মঞ্চে গিটার বাজিয়ে গান গাওয়া দলের তরুণ প্রজন্মকে শোনান নিজের ছাত্র জীবনের গল্প। মমতা বললেন, ‘‘আমি যখন ছাত্র রাজনীতি করতাম, মিন্টু দাশগুপ্ত একটা ব্লকের প্রেসিডেন্ট ছিলেন। উনি একটা গানের স্কোয়াড খুলেছিলেন। সেটা আমি লিড করতাম।’’ রাতভর ধর্নাশেষে সকালটায় ফুরফুরে মেজাজে ধরা দিলেন তৃণমূল সুপ্রিমো। মঞ্চেই দলের যুব নেতৃত্বকে পাশে বসিয়ে ‘ধন ধান্য পুষ্প ভরা’ গান ধরলেন মুখ্যমন্ত্রী।

আজ সকাল থেকেই তৃণমূলের মহিলা মন্ত্রী-বিধায়ক এবং নেত্রীরা হাজির হয়েছেন মমতার ধর্না মঞ্চে। তাঁর দু’পাশে বসে রয়েছেন রাজ্যের দুই মহিলা মন্ত্রী শশী পাঁজা এবং চন্দ্রিমা ভট্টাচার্য। রয়েছেন বীরবাহা হাঁসদা, জুন মালিয়া, দোলা সেন এবং সায়নী ঘোষও। আর রয়েছেন বিভিন্ন পুরসভার মহিলা কাউন্সিলররাও। তৃণমূল নেত্রীর ধর্না মঞ্চে এলেন তৃণমূলের লোকসভা সাংসদ কল্যান বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী কথাও বললেন তাঁর সঙ্গে। এছাড়াও মঞ্চে রয়েছেন সুব্রত বক্সী, অরূপ বিশ্বাস, বাবুল সুপ্রিয় এবং ইন্দ্রনীল সেন। গতকাল তৃণমূল ছাত্র-যুব যৌথ সমাবেশ শেষ করে অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও দেখা গেছিল ধর্না মঞ্চে।

মুখ্যমন্ত্রীকে একবার চোখের দেখা দেখার জন্য ধর্মতলা চত্বরে গ্রামবাংলা থেকে আসছে মহিলাদের দল। এমনই এক মহিলাদের দল এসেছে পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থেকে। পুলিশ তো মঞ্চের কাছে আসতে দেবে না তাদের তাই মঞ্চের একটু দূর থেকে প্রিয় দিদিকে দর্শন করলেন তারা। মহিলারা এবং বৃদ্ধারা যে এসেছেন সেটা নজর এড়ায়নি বাংলার মুখ্যমন্ত্রীর। তিনি তাদের উদ্দেশে হাত নেড়ে নমস্কার জানান। রাজ্যের মানুষের অধিকার আদায়ের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের এই লড়াইকে নিজের চোখে দেখতেই ধর্মতলায় এসেছেন তারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রতিটি সভায় যে বাংলার মা-বোনেদের কথা বলেন, এই মা-বোনেদের জন্য রাজ্য সরকারের এত জনকল্যাণমূলক প্রকল্প আসলে এরাই হল তারা।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.