Hair Oiling Tips: তেল লাগালেই কি আপনার চুল ভেঙ্গে যেতে শুরু করে? চুলে তেল দেওয়ার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করুন

Hair Oiling Tips: চুলে তেল লাগানোর এটি সঠিক উপায়, আপনারও এটি অবলম্বন করা উচিত

হাইলাইটস:

  • চুলে তেল লাগানো খুবই গুরুত্বপূর্ণ
  • শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে চুলে তেল লাগাতে হবে
  • সারারাত চুলে তেল লাগিয়ে রাখবেন না

Hair Oiling Tips: চুল আমাদের শরীরের একটি সুন্দর অঙ্গ। চুল ছাড়া সমস্ত সৌন্দর্যকে অকেজো বলে মনে করা হয়। প্রতিটি মেয়েই চায় তার চুল লম্বা, কালো এবং ঘন হোক। আপনি আপনার বড়দের কাছ থেকে প্রায়শই শুনেছেন যে চুলে সঠিকভাবে তেল দিতে হবে। যাতে তাদের শিকড় শক্ত থাকে। আসুন আপনাকে বলি যে চুলকে সুস্থ রাখতে তেল দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু মাঝে মাঝে চুলে তেল লাগালে চুল দ্রুত ভেঙ্গে যেতে থাকে। এমতাবস্থায় তেল দেওয়ার সঠিক পদ্ধতির দিকে মনোযোগ না দিয়ে আমরা তেলকেই খারাপ মনে করি।

প্রতিবারই তারা চুলে নতুন হেয়ার অয়েল ট্রাই করা শুরু করে। অবশ্যই, কিছু চুলের তেল আপনার চুলের সাথে খাপ খায় না, তবে চুল পড়ার একমাত্র কারণ তেল নয়, তেল দেওয়ার পদ্ধতিও। কিন্তু জানেন কি চুলে তেল লাগানো কতটা জরুরি? তেল প্রয়োগের পদ্ধতিটিও সমান গুরুত্বপূর্ণ। তেল ঠিকমতো না লাগালে চুলের ক্ষতি হতে পারে। আজকে এই প্রবন্ধে আমরা আপনাদের বলবো কিভাবে চুলে তেল লাগাবেন, তেল লাগানোর সঠিক উপায় কি, যাতে আপনি আপনার চুলকে ভাঙ্গার হাত থেকে বাঁচাতে পারেন। আসুন বিস্তারিত জানি-

চুলে তেল লাগানোর এটাই সঠিক উপায়

চুল বিচ্ছিন্ন করা

তেল লাগানোর আগে চুলে জটলা করা জরুরি। চুল জটলা করার জন্য, শুধুমাত্র একটি চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন। এটি দিয়ে আপনার চুল সহজে সাজানো হবে। এবং ভাঙবে না। চুল আঁচড়ানোর পর তেল দিয়ে মাথার ত্বক ও চুলে আলতো করে ম্যাসাজ করুন। এতে চুলের গোড়ায় তেল ঠিকমতো পৌঁছাবে এবং চুল ভাঙবে না।

চুলে ঘষে মালিশ করবেন না

চুলে তেল লাগানোর সময় চুলকে মজবুত করার জন্য অনেকেই চুল ঘষে এবং ম্যাসাজ করে। এভাবে ম্যাসাজ করলে চুল অনেকটাই ভেঙে যেতে পারে। অতএব, যখনই আপনি আপনার চুলে তেল দেবেন, খুব দ্রুত ঘষার চেষ্টা করবেন না। বরং আলতো করে ম্যাসাজ করুন।

We’re now on Telegram- Click to join

তুলো দিয়ে তেল লাগান

আপনার চুলের পর্যাপ্ত পুষ্টি প্রদানের জন্য, আপনার হাত দিয়ে সরাসরি তেল প্রয়োগ করার পরিবর্তে তুলা ব্যবহার করুন। চুল আঁচড়ানোর পর একটি তুলোর বল তেলে ডুবিয়ে মাথার ত্বকে লাগান। এতে চুল তেল ভালোভাবে শুষে নেবে এবং চুলের খুশকির সমস্যাও দূর হবে।

We’re now on WhatsApp- Click to join

তেল লাগানোর পর চুল বাঁধবেন না

অনেক মহিলা চুলে তেল লাগানোর পর চুল শক্ত করে বেঁধে রাখেন। তবে তেল দেওয়ার পর মাথার ত্বক খুব নরম হয়ে যায়। এমন অবস্থায় বাঁধলে চুল টেনে ধরে এবং সহজেই ভেঙে যেতে থাকে। তাই তেল লাগানোর পর চুলে কিছুক্ষণ খোলা রেখে দিন।

সারারাত চুলে তেল লাগিয়ে রাখবেন না

অনেকের মধ্যে একটি ভুল ধারণা রয়েছে যে সারারাত চুলে তেল লাগানো থাকলে চুলে গভীর পুষ্টি পাওয়া যায়। কিন্তু এটি আপনার চুলের ক্ষতি করতে পারে। তাই সারারাত চুলে তেল রাখবেন না। বরং সকালে এক বা দুই ঘণ্টা চুলে তেল লাগিয়ে তারপর চুলে শ্যাম্পু করুন। মনে রাখবেন শ্যাম্পু করার সময় চুল জোরে ঘষবেন না, হালকা হাতে ধুয়ে নিন।

Read More- চুল পড়া এবং ক্ষতি রোধ করতে এই ৫টি চুলের যত্নে ভুল করা এড়িয়ে চলুন

তেলের পরিমাণের দিকে মনোযোগ দিন

চুলে তেল সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত। চুলে বেশি তেল লাগালে মাথার ত্বকের ছিদ্রগুলো আটকে যায়। যার কারণে চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। অতিরিক্ত তেলের কারণে আপনার ত্বকও তৈলাক্ত হয়ে যেতে পারে। এর কারণে আপনার চুলে ময়লার কণা জমে যা চুলের ক্ষতি করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.