Kolkata Yellow Taxi: এবার মিটারে নয়, মোবাইল অ্যাপের মাধ্যমে বুক করা যাবে কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সি

Kolkata Yellow Taxi: স্মার্ট ফোনের মাধ্যমে আঙুলের এক ক্লিকেই বুক করা যাবে নস্টালজিয়া হলুদ ট্যাক্সি

হাইলাইটস:

• রাজ্য সরকারের পরিবহন দফতরের তরফে কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সিকে আনা হচ্ছে মোবাইল অ্যাপের আওতায়

• যার ফলে আঙুলের এক ক্লিকেই বুক করা যাবে হলুদ ট্যাক্সি

• উপকৃত হতে পারে ট্যাক্সি অ্যাসোসিয়েশন

Kolkata Yellow Taxi: হলুদ ট্যাক্সি হল কলকাতা শহরের ঐতিহ্য। মহানগরের আত্মার সাথে মিশে আছে এই হলুদ ট্যাক্সি। কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সিকে এবার সংরক্ষণের দায়িত্ব নিয়েছে রাজ্য সরকার। হলুদ ট্যাক্সিকে আনা হচ্ছে মোবাইল অ্যাপের আওতায়।

এককালে কলকাতার রাজপথে একা দাপিয়ে বেড়াতো হলুদ ট্যাক্সি। তবে অ্যাপ ক্যাবের যুগে অনেকটাই ক্ষতিগ্রস্ত হলুদ ট্যাক্সি। কারণ স্মার্ট ফোনের যুগে মানুষ অনেকটাই আধুনিক হয়ে গেছে। যার ফলে এক ক্লিকেই বুক করে নেন ক্যাব। এর ফলস্বরূপ হলুদ ট্যাক্সি মাঠে মারা যাচ্ছে।

তবে এবার রাজ্য সরকার উদ্যোগী হয়েছে কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সি সংরক্ষণের কাজে। হলুদ ট্যাক্সির জন্যও সরকারের তরফে একটি নতুন অ্যাপ্লিকেশন আনা হয়েছে। অ্যাপ্লিকেশনটির নাম দেওয়া হয়েছে “যাত্রী সাথী”। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আঙুলের এক ক্লিকেই বুক করা যাবে কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সি।

যাত্রীদের দীর্ঘদিনের অভিযোগ, রাস্তায় বেরিয়ে হলুদ ট্যাক্সি ধরতে গেলে যেমন খুশি তেমন ভাড়া চাওয়া হয়ে থাকে। যার ফলে ভোগান্তির শিকার হয় যাত্রীরা। অন্যদিকে অ্যাপ ক্যাবগুলিও সামান্য বৃষ্টি অথবা যেসব স্থানে কম ক্যাব আছে, এইসবের সুযোগ নিয়ে যাত্রীদের কাছ থেকে এক্সট্রা চার্জ নেওয়া হয়ে থাকে।

এইসব সমস্যা কথা মাথায় রেখেই রাজ্য সরকারের পরিবহন দফতরের তরফে নতুন অ্যাপ্লিকেশনের আওতায় আনা হচ্ছে হলুদ ট্যাক্সিকে। ফলে এবার থেকে মিটারে নয়, মোবাইল অ্যাপের মাধ্যমে বুক করা যাবে কলকাতার নস্টালজিয়া হলুদ ট্যাক্সি। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি দফতরের ‘সোসাইটি ফর ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ টেকনোলজি রিসার্চ’-এর ছাড়পত্র মিলেছে। সবকিছু ঠিক থাকলে অগাস্ট মাসের শেষের দিকেই বাণিজ্যিকভাবে এই অ্যাপ আসছে চলেছে বাজারে।

রাজ্য পরিবহন দফতর আশা করছে, এই নতুন অ্যাপটি ব্যবহার করে যাত্রীরা সঠিক ভাড়ায় নিজেদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পেরে অনেকটাই উপকৃত হবেন। রাজ্যের বড় বড় স্টেশনগুলির পাশাপাশি বিমানবন্দরের হলুদ ট্যাক্সি স্ট্যান্ডে রাজ্য পুলিশের সহযোগিতায় ট্যাক্সি চালকরা এই নতুন অ্যাপটি নিজেদের মোবাইলে ডাউনলোড করছেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.