Kolkata Dengue Update: শহরে ডেঙ্গি রুখতে এবার নয়া পদক্ষেপ! ড্রোন উড়িয়ে মশার লার্ভার খোঁজ চালালো কলকাতা পুরসভার

Kolkata Dengue Update: কলকাতায় ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে নিজেই ময়দানে নেমেছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ

হাইলাইটস:

  • শহর কলকাতাতেও বাড়ছে ডেঙ্গি আতঙ্ক
  • ডেঙ্গি রুখতে উদ্যোগী কলকাতা পুরসভা
  • পরিবর্তন করা হচ্ছে পুরসভা এবং স্বাস্থ্য দপ্তর পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রগুলির আউটডোরের সময়সীমা

Kolkata Dengue Update: মাস পেরোলেই দূর্গা পুজো। এদিকে শহরে ডেঙ্গি ও ম্যালেরিয়া ক্রমশ উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে। ডেঙ্গির আতঙ্ক ছড়াচ্ছে এবার কলকাতাতেও। এতদিন উত্তর ২৪ পরগনা জেলা নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছিল, এবার সেই তালিকায় যোগ হল কলকাতাও। আক্রান্তর সংখ্যা বৃদ্ধি পেতেই, পরিস্থিতি নিয়ন্ত্রণে নিজেই ময়দানে নেমেছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। মশা মারার তেল স্প্রে করার পাশাপাশি ড্রোন উড়িয়ে মশার লার্ভারও খোঁজ চালানো হচ্ছে।

সোমবার যাদবপুরের নিকটে কৃষ্ণা গ্লাস ফ্যাক্টরিতে যান কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের কর্মীরা। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এই কারখানায় এখন জঙ্গল। জমেছে পাহাড়-প্রমাণ আবর্জনা। কারখানার ফুটো ছাদ দিয়ে বৃষ্টির জল পড়ে কারখানা চত্বর মশার আঁতুড়ঘর হয়ে উঠেছে বলে মনে করছে পুরসভা।

এতদিন ডেঙ্গি রুখতে এলাকা পরিষ্কার, নর্দমায় স্প্রে করার পাশাপাশি জমা জল জমতে না দেওয়া নিয়ে সচেতনা জারি করা হচ্ছিল। তবে দুর্গাপুজোর আগে কোনওভাবেই ঝুঁকি নিতে রাজি নয় কলকাতা পুরসভা। তাই গতকাল মশার তেল স্প্রে করার পাশাপাশি, ড্রোন উড়িয়ে মশার লার্ভাও খোঁজা হল।

রাজ্যে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি ও ম্যালেরিয়ার দাপট। আক্রান্তদের বেশির ভাগই কর্পোরেশন এলাকার বাসিন্দা। আর এবার শহরের পুরসভা এবং স্বাস্থ্য দপ্তর পরিচালিত স্বাস্থ্যকেন্দ্রগুলিতে আউটডোরের সময়সীমা পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হল। এখন থেকে সকালের পাশাপাশি সন্ধ্যেবেলাতেও সরকারি আউটডোর খোলা থাকবে।

সপ্তাহের দুদিন, মঙ্গলবার এবং শুক্রবার দুপুর ২টা থেকে সন্ধ্যে ৭টা অবধি এই আউটডোর খোলা থাকবে। শহরাঞ্চলের বসবাসকারী বিপুল পরিমাণে নিম্নবর্গের মানুষের সুবিধার্থে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কলকাতা সহ রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.