IPL 2023 Points Table: পঞ্জাবকে হারিয়ে পয়েন্ট টেবিলের ৫ নম্বরে উঠে এল KKR, এখান থেকে প্লে অফে যেতে পারবে কী নাইট বাহিনী?

IPL 2023 Points Table: প্লে অফে যেতে রান রেট বাড়াতে হবে KKR-কে

হাইলাইটস:

পঞ্জাবকে ৫ উইকেটে হারিয়ে পয়েন্ট টেবিলে ৫ নম্বরে উঠে এল KKR

ম্যাচের নায়ক আবারও রিঙ্কু সিং

প্লে অফে যেতে কলকাতার দরকার বাকি তিনটি ম্যাচে বিশাল বড়ো জিত

IPL 2023 Points Table: সোমবার রাতে ইডেনে কলকাতা নাইট রাইডার্স এবং পঞ্জাব কিংসের দুর্ধর্ষ ম্যাচে আবারও নায়ক রিঙ্কু সিং। হ্যাঁ, তিনি এবারেও শেষ বলে চার মেরে দলকে জিতিয়ে দিলেন। সেই সঙ্গে কলকাতা নাইট রাইডার্স পয়েন্ট টেবিলের আট নম্বর থেকে লাফিয়ে উঠে এল পাঁচ নম্বরে (IPL 2023 Points Table)। ১১টি ম্যাচ খেলে কলকাতার ঝুলিতে ১০ পয়েন্ট। অন্যদিকে ১১ ম্যাচ ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে রাজস্থান রয়্যালস। কারণ পয়েন্ট এক থাকলেও রান রেটে এগিয়ে সঞ্জু স্যামসনের টিম।

গতকাল কলকাতা-পঞ্জাব ম্যাচটি পেণ্ডুলামের গতিপ্রকৃতির মতো দুলছিল। পঞ্জাব প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৭৯ রান করে। সুতরাং ১৮০ রান টার্গেট করতে নাইট বাহিনী ঘরের মাঠে নামে। জেসন রয়-গুরবাজ ওপেনিং জুটি ক্লিক করলেও এদিন রান পাননি ভেঙ্কটেশ্বর আইয়ার। প্রথমে ফিল্ডিং করার সময় গোড়ালিতে চোট পেয়ে কিছু সময়ের জন্য মাঠ থেকে বাইরে গিয়েছিলেন তিনি। তাই তিনি ওপেন করতে নামতে পারেননি। ফলে জেসন রয় এবং গুরবাজ ওপেন করে। তারপর অধিনায়ক নীতীশ রানা ম্যাচের হাল ধরতে কিছুটা ধরতে সক্ষম হয়েছিলেন। তবে তিনি আউট হওয়ার পরেই ম্যাচ জেতানোর সব দায়িত্ব গিয়ে পড়ে সেই রাসেল-রিঙ্কুর কাঁধেই ৷

উইকেটে যখন রাসেল-রিঙ্কু জুটি তখন ১৮ বলে নাইটদের জয়ের জন্য দরকার ছিল ৩৬ রান। এখন থেকেই ম্যাচের টার্নিং পয়েন্ট শুরু। চাপের মুখে পরেও উইকেটে আন্দ্রে রাসেল এবং রিঙ্কুর জুটিতে ম্যাচে ঘুরে যায়। বিশেষত ১৯ তম ওভারে ২০ রান তুলে ম্যাচটি নিজেদের দিকে নিয়ে চলে আসে কেকেআর। স্যাম কারানের ওই ওভারে তিনটি ছক্কা মারেন রাসেল। তারপর ২০ তম ওভার ছিল অর্শদীপ সিং-এর। আর শেষ ওভারে প্রয়োজনও ছিল মাত্র ৬ রান। অর্শদীপ অবশ্য এর আগেও শেষ ওভারে বাজিমাত করেছেন দলকে জিতিয়ে। কলকাতার বিরুদ্ধে তিনি কিন্তু সফল হলেন না। কারণ সেই একটাই নাম রিঙ্কু। তিনি নাইটদের আশার আলো হয়ে উঠেছেন প্রতি ম্যাচে। আহমেদাবাদে গুজরাতের বিরুদ্ধে শেষ ওভারে পাঁচটি ছক্কা আচমকাই রিঙ্কুর জীবন এক রাতে বদলে দিয়েছিল। পঞ্জাবের বিরুদ্ধে আরও একটি ম্যাচ জেতাতে অবদান রাখার পর তাঁকে নিয়ে চর্চা আরও বাড়তে বাধ্য। রিঙ্কু খেলা মানেই নাইট সমর্থকদের মধ্যে ভরসা থাকে।

সেই সময় টান টান উত্তেজনা ইডেনে। নাইটদের তখন এক বলে দুই রান দরকার ছিল। তার আগের বলে রাসেল রান আউট হয়ে যান। কিন্তু সেই শেষ বলে চার মেরে আবারও ম্যাচের হিরো হয়ে ওঠে এলেন সেই রিঙ্কু সিং। KKR-এর আশার জাদুকর হয়ে ধরা দিলেন তিনি। পয়েন্ট টেবিলেও লাফিয়ে আট থেকে পাঁচে উঠে এল নাইট বাহিনী। ১১ ম্যাচ খেলে ৫টি-তে জিতে ১০ নম্বর নিয়ে এখন পয়েন্ট টেবিলের পাঁচেই স্থান তাদের। প্লে অফের রেসে এখনও তারা দৌড়োতে পারে। তার জন্য শুধু দরকার রান রেট। কারণ ১০ পয়েন্ট নিয়েই রান রেটে এগিয়ে পয়েন্ট টেবিলের চারে রয়েছে রাজস্থান রয়্যালস। নাইটদের এর পরের ম্যাচটি রয়েছে আগামী বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ঘরের মাঠেই। তারপরের ম্যাচটি রয়েছে আগামী রবিবার মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। নাইটদের লিগের শেষ ম্যাচটি রয়েছে লখনউ সুপার জায়েন্টসের বিরুদ্ধে। এই তিনটি ম্যাচই KKR-কে জিততে হবে। কারণ ১৬ পয়েন্ট পেলে তবে প্লে অফে খেলার সুযোগ থাকে। তবে ১৬ পয়েন্টও যে নিরাপদ তা এখনই বলা যাচ্ছে না। পয়েন্ট টেবিলের উপরে থাকা প্রথম চারটি দল ১৮ পয়েন্ট পেয়ে যেতে পারে। সুতরাং বলা যেতে পারে, এখন বাকি তিনটি ম্যাচই KKR-এর জন্য ডু অর ডাই ম্যাচ। একটা হারই তাদের প্লে অফের রেস থেকে বাদ দিয়ে দিতে পারে। সেই সঙ্গে নেট রান রেটেরও কিছুটা উন্নতির প্রয়োজন রয়েছে ৷

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.