First Metro Reck runs under Ganga: এসপ্লানেড থেকে গঙ্গার নীচ দিয়ে হাওড়া ময়দানে পৌঁছল প্রথম রেক

এক ঐতিহাসিক দিনের সাক্ষী থাকল শহরবাসী

হাইলাইটস:

•বুধবার ছিল ঐতিহাসিক একদিন

•প্রথমবারের জন্য মেট্রোর চাকা গড়াল গঙ্গার নীচ দিয়ে

•চলতি বছরের শেষ থেকে শুরু হতে পারে যাত্রী পরিষেবা

First Metro Reck runs under Ganga: বুধবার অর্থাৎ গতকাল এক ঐতিহাসিক দিনের সাক্ষী থাকল বঙ্গবাসী। বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রথমবারের জন্য মেট্রোর চাকা গড়াল গঙ্গার নীচ দিয়ে। বুধবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর দুটি রেক এসপ্লানেড থেকে গঙ্গার তলা দিয়ে হাওড়া ময়দানে পৌঁছায় (First Metro Reck runs under Ganga) ইতিহাসের সাক্ষী থাকল কলকাতা এবং হাওড়া। এই টুইন সিটিকে মেট্রো পথে যুক্ত করল ইস্ট-ওয়েস্ট মেট্রো। দেশে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাবে শহর কলকাতায়। এর আগে দেশের কোনও রাজ্যে নদীপথে মেট্রো যায়নি।

এদিনের এই প্রথম রেক পাঠানোর ট্রায়াল রানে উপস্থিত ছিলেন মেট্রো ও কেএম আরসিএলের আধিকারিকরা। মেট্রো রেল সূত্রে খবর, অত্যন্ত সাবধানে এবং ধীরগতিতে নিয়ে যাওয়া হয় এই রেকটি। রবিবার দুপুরেই রেকটি সল্টলেক সেন্ট্রাল পার্ক ডিপো থেকে নিয়ে আসা হয়েছিল বউবাজার পেরিয়ে এসপ্ল্যানেডে৷ গত তিন দিন সেখানেই রেখে রক্ষণাবেক্ষণ ও তৃতীয় লাইনের চার্জ দেওয়া হয়েছিল। বুধবার সকালে অত্যন্ত ধীরগতিতে সেই দুটি রেককে নিয়ে যাওয়া হল নবনির্মিত হাওড়া ময়দান মেট্রো স্টেশনে।

কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার (জিএম) পি উদয়শঙ্কর নিজে এই ট্রায়াল রানে উপস্থিত ছিলেন। তিনি এই প্রসঙ্গে বলেছেন, “এটা কলকাতা শহরের জন্য ঐতিহাসিক মুহূর্ত। আগামী সাত মাস এই ট্রায়াল চলবে। এটা ট্রায়াল রানের প্রস্তুতি পর্ব। ট্রায়াল রান নয়।” কলকাতা মেট্রোর তরফেও স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, ওই রুটে এখনই পরীক্ষামূলক ভাবে মেট্রো চালানো হচ্ছে না। এটি ট্রায়াল রানের অংশও নয়। তবে খুব শীঘ্রই পরীক্ষামূলক চলাচল বা ট্রায়াল রান শুরু হবে বলে আশ্বস্ত করেছেন মেট্রো কর্তৃপক্ষ। তবে মেট্রো কর্তৃপক্ষ আশা রাখছে চলতি বছরের শেষের দিকে পরিষেবা চালু করতে পারবেন তারা।

আবার বাংলার ঐতিহাসিক এই মূহূর্তের কথা উঠে এসেছে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রের গলাতেও। তিনি বলেন, “কলকাতা মেট্রোর জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত। বহু বাধা অতিক্রম করে আমরা মেট্রো রেককে হাওড়া অবধি নিয়ে যেতে পারলাম। কলকাতা এবং শহরতলির মানুষকে বিশেষ উপহার দিতে চলেছে ভারতীয় রেল।” খুব শীঘ্রই যে শহরবাসীর একটি স্বপ্ন পূরণ হতে চলেছে তা বলাবাহুল্য। এদিন সফল ভাবে মেট্রোর দুটি রেক কলকাতা থেকে গঙ্গার নীচ দিয়ে হাওড়া পৌঁছনোর পরে গোটা ঘটনার ভিডিও প্রকাশ্যে এনেছেন মেট্রো রেল কর্তৃপক্ষ৷ দেখুন সেই ভিডিওটি –

১৯৮৪ সালে ভারতের প্রথম পাতালরেল চলেছিল শহর কলকাতায়। এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে ভবানীপুর (অধুনা নেতাজি ভবন স্টেশন) পর্যন্ত চলেছিল সেই পাতালরেলটি। এরপর কেটে গেছে বেশ কয়েকটা বছর। ২০২৩ সালের ১২ই এপ্রিল গঙ্গা পেরিয়ে মেট্রো পৌঁছে গেল বাংলার দ্বিতীয় শহর হাওড়াতেও। কলকাতা মেট্রো রেল সূত্রের খবর, হাওড়া স্টেশনটি মাটি থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে। এমনকি গঙ্গার রিভার বেস থেকে ১৩ মিটার নীচে তৈরি হয়েছে এই টানেল। কোথাও কোথাও গভীরতা ১৫ মিটার।

হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের কাজ চলছে।

প্রসঙ্গত, দেশের মধ্যে এমনভাবে মাটির এত নীচ দিয়ে এবং কোনও নদীর নীচ দিয়ে মেট্রো রেল ট্র্যাক তৈরির কাজ এই প্রথম৷ তাই অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি হয়েছে এটি। প্যাসেঞ্জের সেফটি, নেটাওয়ার্কের কিছু শেষ করার পর চলতি বছরের শেষ থেকে শুরু হবে গঙ্গার নীচ দিয়ে হাওড়া-কলকাতা মেট্রো যাত্রা। যা ভারতের বুকে একটি নজিরবিহীন ঘটনা। এটি কলকাতা মেট্রোর জন্য গর্বের, তার সাথে শহর কলকাতা এমনকি ভারতের জন্যও গর্বের বিষয়।

কিছুদিন আগেই টানেলের নীচে নেমে মেট্রোর কাজ খতিয়ে দেখেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। সুড়ঙ্গের ভিতর যাত্রীদের সুরক্ষা কতটা, তাও খতিয়ে দেখেন তিনি। এবার মেট্রো রেক চলাচল করল টানেলের মধ্যে দিয়ে। এবার শহরবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে সেই শুভ দিনটির যে দিন যাত্রী নিয়ে গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রোটি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।  

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.