Fire at Kolkata International Airport: বুধবার আগুন কলকাতা বিমানবন্দরে! ৮টি ইঞ্জিনের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে

Fire at Kolkata International Airport: বুধবার রাতে কলকাতা বিমানবন্দরে আগুন লেগে যাওয়ার ফলে ব্যাহত হয় বিমান চলাচল

 

হাইলাইটস:

• বুধবার রাতে কলকাতা বিমান বন্দরে হটাৎ আগুন লেগে যায়

• ৮টি ইঞ্জিনের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আসে

• আপাতত বন্ধ রাখা হয়েছে আগুন লাগার জায়গাটি

Fire at Kolkata International Airport: বুধবার রাতে হঠাৎই আগুন লেগে গেল কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে। দমকল সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ৯টা ১২ মিনিট নাগাদ বিমানবন্দরের ডিপার্চার সিকিউরিটি চেকিং-এর ৩নম্বর গেটের কাছে হঠাৎ আগুন লাগে। সঙ্গে সঙ্গে গোটা চত্বর ধোঁয়ায় ভরে যায়। আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যান বিধাননগর থানার পুলিশ কমিশনার গৌরব শর্মা।

এয়ারপোর্টে কর্মীরা প্রতিক্রিয়ায় জানান ‘‘এরকম আগুন আগে দেখিনি!’’ বিমানবন্দরের কর্মীদের থেকে জানা যায়, বুধবার রাত ৯টা নাগাদ হঠাৎ খুব জোরে আওয়াজ শোনা যায়। ভয়ে শিউরে ওঠেন সবাই। গোটা লাউঞ্জে হইচই শুরু হয়ে যায়। সিআইএসএফ-এর কর্মীরা নিরাপত্তার কারণে যাত্রী সহ সকল কর্মচারীদের বাইরে বার করে দেন। যুদ্ধকালীন তৎপরতায় বিমানবন্দরের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। ওই আগুন নেভাতে ৮টি ইঞ্জিনের সাহায্য লাগে। ভীষণভাবে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা এই ঘটনার ফলে। কলকাতা বিমানবন্দরের ডিপার্চার সিকিউরিটি চেকিংয়ের কাউন্টারের যে জায়গায় আগুন লেগেছিল, ফরেন্সিক আধিকারিকদের আগুন লাগার গোটা বিষয়টি খতিয়ে দেখার জন্য সেই জায়গাটি ঘিরে ফেলা হয়েছে।

আগুন লাগার খবর পেয়েই দমকলের দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে দ্রুত পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে আরও দু’টি ইঞ্জিন ঘটনাস্টলে পৌঁছয়। বিপর্যয় মোকাবিলা দলও ঘটনাস্থলে পৌঁছয়। আপাত দৃষ্টিতে যাত্রীদের সামগ্রী বহনের ‘কনভেয়ার বেল্ট’-এ শর্টসার্কিট হয়ে আগুন লেগেছে বলে মনে করা হচ্ছে। কারণ বিমানবন্দরের যে স্থানে গতকাল আগুন লেগেছে, কোনো দাহ্য পদার্থ থেকে আগুন লাগতে পারে না সেখানে কিংবা লাইটার বা দেশলাই জাতীয় জিনিস নিয়ে কোন ব্যক্তি প্রবেশ করতে পারে না ওই জায়গায়।

প্রত্যক্ষদর্শীদের থেকে জানা গেছে, রাত ৯টা বেজে ২০মিনিট নাগাদ বিমানবন্দর ডিপার্চারের ৩নম্বর গেটের কাছে চেকিংয়ের জায়গায় ১৬ নম্বর ডিপার্চার কাউন্টারের পাশ দিয়ে আচমকাই ধোঁয়া বেরোতে দেখা যায়। ঘটনার জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে বিমানবন্দর চত্বরে।

বুধবার রাতের আগুন লাগার ঘটনার পর আস্তে আস্তে বিমান পরিষেবা স্বাভাবিক হয়। সিকিউরিটি চেকিং শুরু করা হয় গভীর রাতে। যাত্রীরাও বিমানবন্দরে ঢুকতে পারেন। কিন্তু অগ্নিকাণ্ডের সময়কালে যে সকল বিমানগুলি কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছিল, সেই বিমানগুলির যাত্রীদের বিমান থেকে অনেকক্ষণ নামানো হয়নি। যাত্রী সহ বিমানগুলি কলকাতা বিমানবন্দরের বে-তে অপেক্ষা করেছিল। অনেক বিভাগ সময় মত কাজ করতে না পাড়ায়, অনেক বিমানের ক্ষেত্রে রওনা দেওয়ার সময় দেরি হয়। আগুন লাগার জায়গাটি আপাতত বন্ধ করে ঘিরে রাখা হয়েছে তদন্তের জন্য।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.