Bangladesh Population: নির্বাচনের আগেই প্রকাশিত তালিকা বাংলাদেশের জনসংখ্যা! জেনে নিন বাংলাদেশের বর্তমান জনসংখ্যা কত?

Bangladesh Population: ভোটের মুখেই প্রকাশিত হল বাংলাদেশের আদমশুমারির জনসংখ্যার চূড়ান্ত প্রতিবেদন

 

হাইলাইটস:

  • বছর পড়লেই বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • ইতিমধ্যে প্রকাশিত হয়েছে চুড়ান্ত ভোটার তালিকা
  • এবার তারই মাঝে প্রকাশিত হল জনসংখ্যার চূড়ান্ত প্রতিবেদন

Bangladesh Population: আগামী ৭ই জানুয়ারি হতে চলেছে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতিমধ্যে প্রকাশিত হয়ে গেছে চুড়ান্ত ভোটার তালিকাও। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ওই তালিকা ধরেই ভোট গ্রহণ পর্ব চলবে। এবার তারই মাঝে প্রকাশিত হল বাংলাদেশের আদমশুমারির জনসংখ্যার চূড়ান্ত প্রতিবেদন। ​রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বিবিএস কার্যালয়ে এই তথ্য প্রকাশ হল। সেখানকার আধিকারিকরা জানিয়েছেন, এই প্রথম বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কম সময়ের মধ্যে এই প্রতিবেদন প্রকাশ হয়েছে।

বিবিএস-এর তরফে জানানো হয়েছে, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ৪১ লাখ ৩৪ হাজার ৩ জন এবং মহিলার সংখ্যা ৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৭৮৪ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের মানুষের সংখ্যা ১২ হাজার ৬২৯ জন এবং ‘ব্যালেন্স পপুলেশন’ ৮৫ হাজার ৯৫৭ জন। এছাড়াও বাংলাদেশে ‘ভাসমান জনসংখ্যা’ রয়েছে ২২ হাজার ১৮৫ জন বলে জানিয়েছে বিবিএস। উল্লেখ্য, ২০০১ সালে দেশের জনসংখ্যা ছিল ১২ কোটি ৪৩ লাখ ৫৫ হাজার ২৬৩ জন।

We’re now on WhatsApp – Click to join

এমনকি বিবিএসের রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে, মোট জনসংখ্যার ১১ কোটি ৬০ লাখ জন বাস করেন গ্রামে। গত ১১ বছরে বাংলাদেশে সিটি করপোরেশন এলাকায় জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় দ্বিগুণ। তার মধ্যে শুধুমাত্র ঢাকা বিভাগেই রয়েছেন ৪ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার ৫৮৬ জন। এরই সঙ্গে বেড়েছে জনসংখ্যার ঘনত্বও। অতীতে প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ছিল ৯৭৬ জন। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১১৯ জন।

বাংলাদেশের বেকারত্বের তালিকাও উঠে এসেছে এই রিপোর্টে। বর্তমানে কর্মজীবী রয়েছেন ৩৭.২১ শতাংশ মানুষ। তবে এখনও ২৯.৩২ শতাংশ রয়েছেন যারা বেকারত্বের জ্বালায় ভুগছেন। এছাড়া এই রিপোর্টে উল্লেখিত আছে বর্তমানে বাংলাদেশে মাটির বা কাঁচা বাড়ির সংখ্যা কমেছে কী না। এখন বাংলাদেশে কাঁচা ঘর ৬৬.১৯ শতাংশ থেকে নেমে এসেছে ৫৮.৭৮ শতাংশে। এরই সাথে পাকা ঘর ১১.৩২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২২.৪৬ শতাংশ।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.