Bangladesh News: আজ বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস পালিত হচ্ছে দুই প্রতিবেশী দেশে

Bangladesh News: বাংলাদেশ-ভারত মৈত্রী হল একটি চুক্তি

 

হাইলাইটস:

  • আজ বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস
  • ১৯৭১ সালের আজকের দিনেই বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভারত
  • তারপর থেকে দুই দেশেই পালিত হয় মৈত্রী দিবস

Bangladesh News: ৬ই ডিসেম্বর অর্থাৎ আজ বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস পালন করা হয় দুই দেশে। ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রথম স্বীকৃতি দেয় ভারত। সেই থেকে এই দিনটিকে আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

২০২১ সালের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা সফরের সময় এই বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসটি পালনের সিদ্ধান্ত হয়েছিল। সেই ধারাবাহিকতাকে মান্যতা দিতে বাংলাদেশ ও ভারত প্রতিবছর এ দিনটিকে আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করে আসছে।

We’re now on WhatsApp – Click to join

বাংলাদেশের স্বাধীনতার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভারত। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলির মধ্যে ভারত হল অন্যতম। বাংলাদেশের মুক্তি যুদ্ধেও ভারতের ভূমিকা অস্বীকার করা যায় না।

এই মৈত্রী দিবসের আয়োজন ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে গভীর এবং চিরস্থায়ী বন্ধুত্বের প্রতিফলন, একই সঙ্গে রক্ত ও ত্যাগ স্বীকারের ইতিহাসও বটে। মূলত বাংলাদেশ-ভারত মৈত্রী হল একটি চুক্তি। যা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার মাত্র তিন মাসের মধ্যে ১৯৭২ সালের ১৯শে মার্চ ঢাকায় স্বাক্ষরিত হয়েছিল। ইংরেজি ভাষায় প্রণীত এই চুক্তির শিরোনাম ছিল ‘The Indo-Bangla Treaty of Friendship, Cooperation and Peace’ যার বাংলা অনুবাদ হল, ভারত-বাংলাদেশ মৈত্রী, সহযোগিতা ও শান্তি চুক্তি। সে সময় বাংলাদেশের পক্ষে তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং ভারতের পক্ষে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.