Bangladesh Election: আসন্ন বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে ফের মুখোমুখি অবস্থানে মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়া

Bangladesh Election: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, একাধিক দেশ তাদের দেশের নির্বাচন নিয়ে অযথা নাক গলানোর চেষ্টা করছে

 

হাইলাইটস:

  • আসন্ন বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক চাপানো চাপানউতোর
  • এই নির্বাচন নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি
  • যার ফলে ফের মুখোমুখি অবস্থানে মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়া

Bangladesh Election: বাংলাদেশের নির্বাচন নিয়ে উত্তাপ বাড়ছে বিশ্বের রাজনীতিতে। ইতিমধ্যে এই নির্বাচন নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছে ভারত। নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। তাই এই নির্বাচন নিয়ে কোনওরকম মাথা গলাবে না ভারত। কিন্তু বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, একাধিক দেশ তাদের দেশের নির্বাচন নিয়ে অযথা নাক গলানোর চেষ্টা করছে। তবে কোনওরকম চাপ বা তাদের কারও কাছেই মাথা নত করবে না বাংলাদেশ। এদিকে বাংলাদেশের নির্বাচন ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ নিয়ে আবারও মুখোমুখি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া।

We’re now on WhatsApp – Click to join

রাশিয়ার সরাসরি অভিযোগ, ঢাকায় নিযুক্ত মা‌র্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলনের পরিকল্পনা করতে সে দেশেরই বিরোধী দলের একজন নেতার সঙ্গে গোপনে বৈঠক করেছেন। অভিযোগটি করেন, রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা। অবশ্য রাশিয়ার অভিযোগের জবাবও দিয়েছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ মন্ত্রক জানিয়েছে, তারা বাংলাদেশের বিশেষ কোনও দলকে সমর্থন করে না। সব দলের সঙ্গেই যুক্তরাষ্ট্র যোগাযোগ করে ও ভবিষ্যতেও করবে বলে জানিয়েছে।

এদিকে কয়েকদিন আগেই ঢাকায় নিযুক্ত মা‌র্কিন রাষ্ট্রদূতকে প্রকাশ্যেই হুমকি দেওয়ার অভিযোগ ওঠে শেখ হাসিনার আওয়ামী লীগের একাধিক নেতার বিরুদ্ধে। তাদের অভিযোগ ছিল, বাংলাদেশের বিরোধী দল বিএনপির কথায় কাজ করছে মার্কিন রাষ্ট্রদূত। গত বুধবার রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা মস্কোতে দাবি করেন যে, অক্টোবরের শেষ দিকেই পিটার হাস সে দেশেরই বিরোধী দলের একজন নেতার সঙ্গে বৈঠক করেছেন।

We’re now on Telegram – Click to join

আর এহেন কাজ ‘অভ্যন্তরীণ বিষয়ে স্থূল হস্তক্ষেপের চেয়ে কম কিছু নয় বলেও মন্তব্য করেন তিনি। তারপরেই মার্কিন যুক্তরাষ্ট্র এই অভিযোগকে ‘অপব্যাখ্যা’ বলে আখ্যা দিয়েছে। তাদের দাবি রাশিয়া ইচ্ছাকৃতভাবে মার্কিন বিদেশনীতিকে ভুলভাবে উপস্থাপন করার চেষ্টা করছে। মার্কিন বিদেশমন্ত্রক জানিয়েছে, বাংলাদেশের জনগণ চাইছে অবাধ, শান্তিপূর্ণ এবং নিরপেক্ষ নির্বাচন। আমেরিকাও সেটা চাইছে। বাংলাদেশে শান্তিপূর্ণ, অবাধ এবং নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে ঢাকায় মার্কিন দূতাবাসের আধিকারিকরা সরকার, বিরোধীদল, সুশীল সমাজ এবং অন্যান্যদের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছে বলেও দাবি করেছে আমেরিকা। ছুটি কাটিয়ে পিটার হাসও ফিরেছেন ঢাকায়।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.