আজ বর্ধমানে কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দেবেন কয়েকশো কোটি টাকার প্যাকেজ

গত সোমবার থেকে মুখ্যমন্ত্রীর জেলা সফর শুরু হয়েছে

গত সোমবার থেকে চার দিনের জেলা সফরে আছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই চার দিনের জেলা সফরের মূল কেন্দ্রবিন্দু ছিল অনুব্রতহীন বীরভূম। গত সোমবার কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন অনুষ্ঠান শেষ করেই বিধাননগর থেকে হেলিকপ্টারে বোলপুরের সরকার ডাঙ্গা হেলিপ্যাড পৌঁছান মুখ্যমন্ত্রী। গত ৩ দিন তিনি বোলপুরের রাত্রিযাপন করেছেন। অনুব্রতহীন বীরভূমে মুখ‌্যমন্ত্রীর এই সফর প্রশাসনিক ও রাজনৈতিক, দু’দিক থেকেই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বীরভূম সফরে থাকাকালীন তিনি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সাথেও সাক্ষাৎ করেছেন। বিশ্বভারতীর সাথে অমর্ত্য সেনের বাড়ির জমি বিতর্ক নিয়ে ইদানিং রাজনৈতিক চর্চা শুরু হয়েছে। বিশ্বভারতীর উপাচার্যের অমর্ত্য সেনের নোবেল পাওয়া নিয়ে দাবি কার্যত বিতর্ক বাড়িয়েছে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী সাথে অমর্ত্য সেনের সাক্ষাৎ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

পঞ্চায়েত ভোটের আগে বৃহস্পতিবার অর্থাৎ আজ কয়েকশো কোটি টাকার উপহারের ডালি নিয়ে বীরভূম থেকে হেলিকপ্টারে বর্ধমান জেলায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান এই দুই জেলার সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা তাঁর। ওই দুই জেলার ও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। আজ দুপুর ১টা নাগাদ হেলিকপ্টারে পূর্ব বর্ধমানের পৌঁছানোর কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। মূলত এই দুই জেলার ছাত্রছাত্রীদের সাইকেল তুলে দেওয়ার পাশাপাশি দুয়ারে সরকার কর্মসূচির বিভিন্ন প্রকল্প উপভোক্তাদের হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী। গত সোমবার থেকেই তিনি চার দিনের জেলা সফর শুরু করেছেন।

পঞ্চায়েত ভোটের আগেই বিভিন্ন জেলায় দুয়ারে সরকার কর্মসূচির বিভিন্ন সুবিধা উপভোক্তাদের হাতে তুলে দিতে চান স্বয়ং মুখ্যমন্ত্রী। গত সোমবার থেকে বীরভূম, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর সফর শেষ করে মুখ্যমন্ত্রী সর্বশেষ গন্তব্য হল বর্ধমান। আজই তাঁর জেলা সফরের শেষ দিন। বর্ধমানের কর্মসূচি শেষ করে আজ বিকালে হেলিকপ্টারে তিনি কলকাতা ফিরবেন।

নবান্ন সূত্রে খবর, আগামী সপ্তাহে বিধানসভা ভোটের প্রচারে ত্রিপুরা যাবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ত্রিপুরা থেকে ফিরে এসেই ফের জেলা সফরে বের হতে পারেন তৃণমূল নেত্রী। যদিও এর মাঝে রাজ্য বিধানসভার অধিবেশন আছে। এরপর পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় দুয়ারে সরকার কর্মসূচির বিভিন্ন প্রকল্পের সুবিধা উপভোক্তাদের হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী। তার জন্য ইতিমধ্যেই প্রস্তুতিও নিতে শুরু করেছে নবান্নের শীর্ষ মহল। বুধবার কেন্দ্রের তরফে পেশ করা বাজেট নিয়ে সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজও বর্ধমানের প্রশাসনিক সভা থেকেও কেন্দ্রের বিরুদ্ধে ১০০দিনের কাজের টাকা না দেওয়াসহ একাধিক ইস্যু নিয়ে ফের যে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই মনে করছে রাজনৈতিক ও প্রশাসনিক মহল। মুখ্যমন্ত্রীর বর্ধমানের এই সভা উপলক্ষে প্রশাসনিক প্রস্তুতি তুঙ্গে রয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সভা মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী পূর্ব বর্ধমান জেলার ১০৮টি প্রকল্পের শিলান্যাস এবং ৪০টি প্রকল্পের উদ্বোধন করবেন। একাধিক রাস্তার উদ্বোধন ও শিলান্যাস করার কথা রয়েছে তাঁর। একই ভাবে পশ্চিম বর্ধমান জেলার বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন তিনি। সুতরাং বলা যায়, কয়েকশো কোটি টাকার প্যাকেজ নিয়ে আজ বর্ধমান জেলায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী, কারণ পাখির চোখ এখন শুধুই পঞ্চায়েত নির্বাচন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.