Weather Update: হিমাচলের সিরমাউরে মেঘ বিস্ফোরণে একজনের মৃত্যু; IMD মুম্বাই, থানের জন্য সতর্কতা জারি করেছে

Weather Update
Weather Update

Weather Update: উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির কারণে বৃহস্পতিবার বদ্রিনাথ হাইওয়েতে খানকরা এবং নারকোটার মধ্যে ভূমিধস হয়েছে, পাহাড় থেকে বিপুল পরিমাণ ধ্বংসাবশেষ ও পাথর পড়ে যাওয়ায় প্রায় ১১ ঘণ্টা মহাসড়কটি অবরুদ্ধ থাকে

হাইলাইটস:

  • হিমাচলের এক সপ্তাহ পরিষ্কার আবহাওয়ার পর বুধবার গভীর রাতে মেঘ ফেটে একজনের মৃত্যু হয়েছে
  • উত্তরাখণ্ডেও বৃষ্টি ও ভূমিধসের কারণে চারধাম যাত্রা রুট ক্রমাগত ব্যাহত হচ্ছে
  • এছাড়া বৃষ্টির কারণে বিহার ও সিকিমেও জনজীবন বিপর্যস্ত হচ্ছে

Weather Update: পতনের বর্ষা ভারতের বিভিন্ন অঞ্চলে জনজীবনকে প্রভাবিত করেছে। হিমাচলের এক সপ্তাহ পরিষ্কার আবহাওয়ার পর বুধবার গভীর রাতে মেঘ ফেটে একজনের মৃত্যু হয়েছে। বৃষ্টিতে হিমাচলের ফসলেরও ক্ষতি হয়েছে।

উত্তরাখণ্ডেও বৃষ্টি ও ভূমিধসের কারণে চারধাম যাত্রা রুট ক্রমাগত ব্যাহত হচ্ছে। এছাড়া বৃষ্টির কারণে বিহার ও সিকিমেও জনজীবন বিপর্যস্ত হচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগ (IMD) শুক্রবার উত্তরাখণ্ডের অনেক জেলায় ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করেছে।

হিমাচল প্রদেশের সিরমাউরে মেঘ ফেটে অন্তত একজনের মৃত্যু হয়েছে 

বুধবার রাতে এবং বৃহস্পতিবার সকালে ভারী বৃষ্টিতে হিমাচলের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। বুধবার রাত ১টার দিকে পাওন্টা সাহেবের কান্দো কানসার জঙ্গলে মেঘের আঘাতে একজনের মৃত্যু হয়েছে। পড্ডুনি গ্রামের মানুষদের জীবন বাঁচাতে বাড়ির ছাদে উঠতে হয়েছিল কারণ নদীর জল এবং ধ্বংসাবশেষ গ্রামে পৌঁছেছিল।

ধ্বংসস্তূপের কারণে প্রায় ৫শ একর জমির ধান নষ্ট হয়েছে। পাঁচভাইয়ার ঘাটে বন্যায় এক হাজার বিঘা জমির ধানও নষ্ট হয়েছে। একই সঙ্গে বাটা নদীর পানি বেড়ে সেতু স্পর্শ করেছে।

গিরি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার ভোর ৪টা ১২ মিনিটে জাটন ব্যারেজের চারটি ফ্লাডগেট খুলে দেওয়া হয়। ২০১০ সাল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সেপ্টেম্বরে ২৪ ঘন্টার মধ্যে সিরমাউর জেলার ধৌলা কুয়ানে সর্বোচ্চ ২৭৫ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

১০ কিলোমিটার দীর্ঘ যানবাহন বদ্রীনাথ হাইওয়ে

উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির কারণে বৃহস্পতিবার বদ্রিনাথ হাইওয়েতে খানকরা এবং নারকোটার মধ্যে ভূমিধস হয়েছে, যার ফলে ১০ কিলোমিটার দীর্ঘ জ্যাম হয়েছে। পাহাড় থেকে বিপুল পরিমাণ ধ্বংসাবশেষ ও পাথর পড়ে যাওয়ায় প্রায় ১১ ঘণ্টা মহাসড়কটি অবরুদ্ধ থাকে। এ সময় প্রায় ৯০০ যানবাহনে ৫ হাজারের বেশি যাত্রী আটকা পড়েন। চাটওয়াপীপাল ও কামেদায় ভূমিধসের কারণে পাঁচ ঘণ্টা মহাসড়কে যান চলাচল ব্যাহত হয়। এতে উভয় পাশের ৫ শতাধিক যানবাহনে আটকা পড়েছেন প্রায় দুই হাজার যাত্রী ও স্থানীয় মানুষ।

Read more – আবহাওয়ার ফের বদল! শক্তি বাড়িয়ে তাণ্ডব শুরু নিম্নচাপের, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হলুদ সতর্কতা

পাহাড় থেকে ক্রমাগত পাথর পড়ার কারণে ধ্বংসাবশেষ অপসারণে অনেক সমস্যা হচ্ছে। অনেক জায়গায় দোকান না থাকায় পুণ্যার্থীরা খাবার ও পানি পাননি। দুধ, শাকসবজি ও অন্যান্য নিত্য ব্যবহার্য জিনিসপত্র বহনকারী যানবাহন জ্যামে আটকা পড়ে এবং সময়মতো আশেপাশের এলাকায় সরবরাহ করা যায়নি। পিথোরাগড়ে, তিনটি জায়গায় ধ্বংসাবশেষের কারণে তাওয়াঘাট মহাসড়ক আট ঘন্টা বন্ধ ছিল। এর ফলে ২৮ কৈলাস তীর্থযাত্রীও আটকা পড়েছেন।

প্রবল বৃষ্টিতে মুম্বাইয়ের স্বাভাবিক জীবন বিপর্যস্ত

মুম্বাইয়ে বুধবার সন্ধ্যায় হঠাৎ শুরু হওয়া ভারী বৃষ্টি মানুষের কষ্ট বাড়িয়ে দেয়। এ কারণে বিভিন্ন স্থানে জলাবদ্ধতা ও যানজটের সৃষ্টি হয়েছে। সন্ধ্যার পর থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে অফিস থেকে বাড়ি ফেরা লোকজন সমস্যায় পড়েছেন। আবহাওয়া দফতর আজ মুম্বই, থানে, রায়গড় এবং রত্নাগিরি জেলার জন্য রেড অ্যালার্ট জারি করেছে।

We’re now on Telegram – Click to join

বিহারে বৃষ্টি চলবে ২রা অক্টোবর পর্যন্ত

আবহাওয়া দফতরের মতে, ২রা অক্টোবর পর্যন্ত পাটনা সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। সীতামারি, শিবহার, পূর্ব ও পশ্চিম চম্পারন জেলার দু-একটি জায়গায় খুব ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টা। একই সঙ্গে ১০টি জেলায় ভারী বর্ষণের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.