Bike Monsoon Tips: বৃষ্টিতে বাইক স্টার্ট হচ্ছে না? এই ৬টি টিপস অনুসরণ করুন, তাতেই সমস্যার সমাধান হবে

Bike Monsoon Tips
Bike Monsoon Tips

Bike Monsoon Tips: বর্ষাকালে আপনার বাইকটি যদি স্টার্ট না হয় তবে আপনি কীভাবে এটি স্টার্ট করবেন জেনে নিন

হাইলাইটস:

  • বাইক চালু করতে চোক ব্যবহার করুন
  • বাইকের স্পার্ক প্লাগটি সঠিকভাবে পরিষ্কার করুন
  • ব্যাটারির চার্জ ঠিক আছে কিনা দেখে নিন

Bike Monsoon Tips: বর্ষাকালে অনেককেই বাইক স্টার্ট না হওয়ার সমস্যায় পড়তে হয়। বর্ষাকালে বাইক দ্রুত স্টার্ট না হওয়ার কারণ মোটরসাইকেলের বৈদ্যুতিক পরিকাঠামোয় সমস্যা বা অন্যান্য কারণে। এই বিষয়টি মাথায় রেখে আমরা আজকে আলোচনা করব যে বৃষ্টিতে বাইক স্টার্ট না হলে কী কী করতে হবে।

We’re now on WhatsApp – Click to join

স্পার্ক প্লাগ পরিষ্কার রাখুন 

বাইকের স্পার্ক প্লাগ বৃষ্টিতে ভিজে যায়, যার কারণে বাইক স্টার্ট হয় না। এটিকে পরিষ্কার রাখতে হবে। এর পাশাপাশি, আপনার মোটরসাইকেলের স্পার্ক প্লাগের ইলেক্ট্রোডগুলির মধ্যে ফাঁকটিও পরীক্ষা করা উচিত। স্পার্ক প্লাগ ক্ষতিগ্রস্ত হলে, এটি পরিবর্তন করুন।

ইগনিশন সুইচ চেক করুন

কখনও কখনও বৃষ্টিতে বাইক পার্ক করা হলে, বৃষ্টির জল ইগনিশন সুইচে প্রবেশ করে, যার কারণে বিদ্যুৎ পৌঁছায় না এবং বাইক স্টার্ট হয় না। ভালো করে চেক করে শুকিয়ে নিন। এছাড়াও কোন আলগা সংযোগ আছে তা পরীক্ষা করুন।

ব্যাটারির দিকে নজর রাখুন

বৃষ্টিতে, ব্যাটারি সংযোগ ঢিলা হয়ে যেতে পারে বা ব্যাটারি ডিসচার্জ হতে পারে। ব্যাটারি টার্মিনালগুলি পরিষ্কার এবং শক্ত রাখুন। আপনার ব্যাটারির চার্জ কম থাকলে সেটি চার্জ করুন। একই সময়ে, যদি ব্যাটারি বারবার ডিসচার্জ হয়, তবে এটি বদলে ফেলুন।

We’re now on Telegram – Click to join

ফুয়েল ট্যাঙ্ক পরীক্ষা করুন

বৃষ্টির সময়, জল ফুয়েল ট্যাঙ্ক বা কার্বুরেটরে প্রবেশ করতে পারে, যার কারণে জ্বালানী সঠিকভাবে পৌঁছায় না। আপনার যদি এমন মনে হয় তবে জ্বালানী লাইনটি সঠিকভাবে পরীক্ষা করুন এবং জল নিষ্কাশন করার চেষ্টা করুন। এর সাথে, আপনার জ্বালানী ফিল্টারটি পরীক্ষা করা উচিত যাতে কোনও ময়লা বা জল প্রবেশ করেছে কিনা।

সাইলেন্সার চেক করুন

অনেক সময় বৃষ্টির মধ্যে বাইক পার্ক করলে সাইলেন্সারে জল জমে যায়, যার কারণে বাইক স্টার্ট হয় না। এমন অবস্থায় বাইককে একটু কাত করে সাইলেন্সার থেকে জল বের করার চেষ্টা করুন।

Read more:- Hero Destini নাকি Suzuki Access, 125 cc সেগমেন্টে কোন স্কুটার কেনা ভালো? জেনে নিন

চোক ব্যবহার করুন

অনেক সময় ঠান্ডা আবহাওয়া বা বৃষ্টিতে বাইক স্টার্ট হয় না। এমন অবস্থায় বাইকের চোক ব্যবহার করুন। চোক চালু করুন এবং তারপর বাইক চালু করার চেষ্টা করুন। বৃষ্টির কারণে বাইকের ওয়্যারিংয়ে জল ঢুকে যায়, যার কারণে শর্ট সার্কিট হয়। যার কারণে অনেক সময় বাইক স্টার্ট হয় না। উপরে উল্লিখিত সমস্ত ব্যবস্থা সত্ত্বেও যদি আপনার বাইকটি স্টার্ট না হয়, তাহলে আপনার বাইকটি একজন মেকানিকের দ্বারা পরীক্ষা করে নিন।

গাড়ি ও মোটরসাইকেল সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.