Monkeypox: করোনার পর এবার নতুন আতঙ্ক! মাঙ্কি পক্সকে অতিমারি ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Monkeypox
Monkeypox

Monkeypox: এমপক্সের প্রাদুর্ভাব, ফের স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা WHO-এর

হাইলাইটস:

  • বিশ্বজুড়ে ক্রমবর্ধমান এমপক্সের প্রাদুর্ভাব
  • করোনার মতোই মারণ এর প্রভাব
  • বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করতে হল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে

Monkeypox: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে যে এমপক্সের প্রাদুর্ভাব, একটি ভাইরাল সংক্রমণ যা ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে, দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থার প্রতিনিধিত্ব করে। এমপক্স ফ্লু-এর মতো উপসর্গ এবং পুঁজ-ভরা ক্ষত সৃষ্টি করে।

শিশু, গর্ভবতী মহিলা এবং দুর্বল ইমিউন সিস্টেমের লোকেরা, যেমন এইচআইভি আক্রান্ত, সকলেই জটিলতার ঝুঁকিতে থাকে। ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে প্রথম শনাক্ত হওয়া এমপক্স ভাইরাসের একটি নতুন শাখা অন্যান্য প্রতিবেশী দেশে ছড়িয়ে পড়ার পর WHO এই রোগের সাম্প্রতিক প্রাদুর্ভাবেকে জনস্বাস্থ্য জরুরী ঘোষণা করেছে।

We’re now on WhatsApp- Click to join

এমপক্স যৌন যোগাযোগ সহ ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের মাধ্যমে সংক্রমণ করে, কিন্তু এমন কোন প্রমাণ নেই যে এটি বাতাসের মাধ্যমে সহজেই ছড়িয়ে পড়ে। নতুন শাখাটি বিশ্বব্যাপী সতর্কতা সৃষ্টি করেছে কারণ এটি মানুষের মধ্যে আরও সহজে ছড়িয়ে পড়ে বলে মনে হচ্ছে।

দুই বছর আগে, WHO এমপক্সকে একটি জরুরি অবস্থা ঘোষণা করেছিল যখন রোগের একটি রূপ, ‘ক্লেড IIb’ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করে, বেশিরভাগ পুরুষদের মধ্যে যারা পুরুষদের সাথে যৌন সম্পর্ক করে। আচরণ পরিবর্তন এবং নিরাপদ যৌন অভ্যাস, এবং ভ্যাকসিনগুলি অনেক দেশে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের নিজেদের সুরক্ষায় সহায়তা করার পরে সেই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনা হয়েছিল।

কিন্তু এমপক্স কয়েক দশক ধরে আফ্রিকার কিছু অংশে জনস্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ১৯৭০ সালে কঙ্গোতে প্রথম মানব মামলা হয়েছিল এবং তখন থেকেই এর প্রাদুর্ভাব ঘটেছে। বর্তমান প্রাদুর্ভাব, কঙ্গোর সবচেয়ে খারাপ, জানুয়ারী ২০২৩ সাল থেকে ২৭,০০০ কেস এবং ১,১০০ টিরও বেশি মৃত্যু দেখা গেছে, মূলত শিশুদের মধ্যে।

এমপক্স-এর দুটি স্ট্রেন এখন কঙ্গোতে ছড়িয়ে পড়ছে – ভাইরাসের স্থানীয় রূপ, ‘ক্লেড আই’, এবং ‘ক্লেড আইবি’ নামে একটি নতুন শাখা, যেখানে ‘ক্লেড’ শব্দটি ভাইরাসের একটি রূপকে নির্দেশ করে। নতুন শাখাটি এখন পূর্ব কঙ্গো থেকে রুয়ান্ডা, উগান্ডা, বুরুন্ডি এবং কেনিয়াতে চলে গেছে।

বৃহস্পতিবার আফ্রিকার বাইরে সুইডেন নতুন ফর্ম ‘ক্লেড আইবি’-এর প্রথম কেস রিপোর্ট করেছে। WHO-এর একজন মুখপাত্র বলেছেন যে মামলাটি অংশীদারিত্বের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেছে এবং এজেন্সি এমপক্সের বিস্তার বন্ধ করতে ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে পরামর্শ অব্যাহত রেখেছে। শুক্রবার পাকিস্তান উপসাগরীয় দেশ থেকে ফিরে আসা একজন রোগীর মধ্যে এমপক্স ভাইরাসের একটি মামলাও নিশ্চিত করেছে।

কিন্তু ২০২২ সালে, এমপক্স-এর বিরুদ্ধে লড়াই করার জন্য WHO-এর ৩৪ মিলিয়ন ডলারের আবেদন দাতাদের কাছ থেকে নেওয়া হয়নি। বাভারিয়ান নর্ডিক এবং কেএম বায়োলজিক্স দ্বারা তৈরি বিশ্বব্যাপী প্রাদুর্ভাবে ব্যবহৃত দুটি শটগুলিতে আফ্রিকান দেশগুলির কোনও অ্যাক্সেস ছিল না।

We’re now on Telegram- Click to join

দুই বছর পরেও এটি রয়ে গেছে, যদিও এটি পরিবর্তন করার প্রচেষ্টা রয়েছে, WHO বুধবার বলেছে যে এটি মজুত রয়েছে এমন দেশগুলি থেকে ডোজ অনুদানের জন্য আবেদন করেছিল। আফ্রিকা সিডিসি বলেছে যে আরও বিস্তারিত না করে ডোজ সুরক্ষিত করার পরিকল্পনা রয়েছে, তবে স্টক বর্তমানে সীমিত।

মৃত্যুর হার পরিবর্তিত হয়, এবং সবচেয়ে বেশি অসুস্থ রোগীদের জন্য উপলব্ধ স্বাস্থ্যসেবার উপর নির্ভর করে। এই প্রাদুর্ভাবের কঙ্গোতে, ‘ক্লেড আই’ এবং ‘ক্লেড আইবি’ উভয় জুড়েই হার প্রায় ৪ শতাংশ। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ‘Clade II’ অনেক কম প্রাণঘাতী ছিল।

Read More- গবেষণার পূর্বাভাস সূত্রে ২০৫০ সালের মধ্যে পুরুষ ক্যান্সারের মৃত্যুর সংখ্যা বিশ্বব্যাপী বৃদ্ধি পাবে, সম্পূর্ণ খবরটি পড়ুন

যাইহোক, এমপক্স কোভিড-১৯ নয়। এমন সরঞ্জাম রয়েছে যা ছড়িয়ে পড়া বন্ধ করতে এবং ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সাহায্য করার জন্য কাজ করতে প্রমাণিত এবং এটি এত সহজে ছড়িয়ে পড়ে না। এখন চ্যালেঞ্জ, যা জরুরী ঘোষণার লক্ষ্য হাইলাইট করা, সেই সরঞ্জামগুলি কঙ্গো এবং প্রতিবেশী দেশগুলিতে যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের কাছে পৌঁছানো নিশ্চিত করা।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.