India-China News: প্যাংগং লেকে সেতু নির্মাণ চীনের, চলছে যানবাহনও, দাবি উপগ্রহচিত্রে

India-China News
India-China News

India-China News: চীনে প্যাংগং লেক ব্রিজ দিয়ে যানবাহন চলাচল করছে, দেখুন স্যাটেলাইট ছবিগুলি

হাইলাইটস:

  • ভারত-চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ৪০০-মিটার সেতু নির্মাণ সম্পন্ন করেছে চীন
  • ২০২২ সালের জানুয়ারিতে এই সেতু নির্মাণের কথা প্রথম জানা গিয়েছিল
  • গত ২২ শে জুলাই এই সেতুর নতুন ছবি তোলা হয়েছে

India-China News: চীন একটি ৪০০-মিটার সেতু নির্মাণ সম্পন্ন করেছে, যার উচ্চ-রেজোলিউশনের ছবিগুলি ২০২২ সালের জানুয়ারিতে প্রথম প্রকাশিত হয়েছিল।

সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২২ শে জুলাই এই সেতুর ছবি তোলা হয়েছে এবং এর উপর দিয়ে হালকা মোটর যান চলাচল করছে।

সেতুটি, যা ১৯৫৮ সাল থেকে চীনের দখলে থাকা অঞ্চলে অবস্থিত, লাদাখে ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে এবং চীনা বাহিনীকে প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীরের মধ্যে দ্রুত সৈন্য সরানোর ক্ষমতা দেয়।

We’re now on WhatsApp- Click to join

“প্যাংগং লেকের উপর নতুন সেতু চীনা বাহিনীকে দ্রুত সৈন্য মোতায়েনের জন্য একটি সরাসরি, সংক্ষিপ্ত রুট প্রদান করে,” ডেমিয়েন সাইমন বলেছেন, স্যাটেলাইট ইমেজ বিশেষজ্ঞ এবং দ্য ইন্টেল ল্যাবের গবেষক।

পিপলস লিবারেশন আর্মিকে সংঘর্ষের অঞ্চলে পৌঁছানোর জন্য হ্রদের পুরো পূর্ব অংশে নেভিগেট করতে হয়েছিল, একটি দীর্ঘ পথচলা যা একটি সক্রিয় সংঘাতপূর্ণ অঞ্চলে তাদের প্রতিক্রিয়া সময়কে বাধাগ্রস্ত করেছিল।”

নতুন সেতু নির্মাণের ফলে হ্রদের উভয় তীরের মধ্যে ভ্রমণের দূরত্ব প্রায় ৫০-১০০ কিলোমিটার বা ভ্রমণের সময় কয়েক ঘণ্টা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক ঘটনাবলীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, পররাষ্ট্র মন্ত্রক এনডিটিভিকে পূর্ববর্তী বিবৃতিতে নির্দেশ দেয়: “এই সেতুটি এমন এলাকায় তৈরি করা হচ্ছে যেগুলি প্রায় ৬০ বছর ধরে চীনের বেআইনি দখলে রয়েছে৷ আপনি ভাল করেই জানেন যে ভারত কখনই মেনে নেয়নি৷ এই ধরনের অবৈধ দখল।”

নতুন স্যাটেলাইট চিত্রগুলি প্যাংগং-এর উত্তর তীরে একটি বিদ্যমান সড়ক নেটওয়ার্কের সাথে নতুন সেতুটিকে সংযুক্ত করার রাস্তার অ্যাক্সেস দেখায় যা একটি প্রাচীন তিব্বতীয় কাঠামো খুরনাক দুর্গের দিকে নিয়ে যায়। ১৯৫৮ সালের জুলাই মাসে এই অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর পূর্ববর্তী টহল সত্ত্বেও চীন খুরনাক দুর্গের নিয়ন্ত্রণ নিয়েছিল।

লেকের দক্ষিণ-তীরে, একটি নতুন রাস্তা তৈরি করা হয়েছে, যেটি সেতুটিকে রুটগ, একটি চীনা গ্যারিসন শহর এবং পরিচিত যুদ্ধাস্ত্র হাব-এর সাথে সংযুক্ত করেছে। “সেতুটি চীনের অগ্রগতি এবং গভীরতার শক্তিগুলির মধ্যে সংযোগ বাড়ায় যা ভারতের বিরুদ্ধে তার আঞ্চলিক দাবিগুলিকে তার সুবিধার জন্য পরিবর্তন করে চীনের প্রতিশ্রুতিকে জোরদার করে।”

We’re now on Telegram- Click to join

২০২০ সালের মে থেকে, ভারতীয় এবং চীনা সৈন্যরা পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর হিংসাত্মক সংঘর্ষের একটি সিরিজ ছিল। এই প্রতিবেদনে বর্ণনা করা হয়েছে প্যাংগং হ্রদ অঞ্চলের উত্তরে অবস্থিত গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। চীন দাবি করেছে যে তাদের চার সৈন্য যুদ্ধে নিহত হয়েছে যদিও অনুসন্ধানী প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে প্রকৃত সংখ্যা ৪০ এর কাছাকাছি ছিল।

উভয় পক্ষের সৈন্যরা প্যাংগং হ্রদের উত্তর তীরে সহিংসভাবে সংঘর্ষে লিপ্ত হয়েছিল যদিও ভারত ও চীন একটি অসামরিক অঞ্চল তৈরি করে এলাকায় উত্তেজনা কমাতে সম্মত হয়েছিল। প্যাংগং লেকের পাশে ‘ফিঙ্গার ৪’ এবং ‘ফিঙ্গার ৮’-এর মাঝে অবস্থিত বেশ কয়েকটি নির্মাণ তারা ভেঙে দেয়। তবে এসবই যে লোক দেখানো ছিল, তা পরিষ্কার। ৮- স্পার্স যা লেকের মধ্যে প্রসারিত হয় যা প্যাংগং-এর উত্তর তীরের অংশগুলি সনাক্ত করতে ভৌগলিক চিহ্নিতকারী হিসাবে ব্যবহৃত হয়।

Read More- চীনের নতুন চন্দ্র অভিযান শুরু হতে চলেছে, সম্পূর্ণ বিষয়টি জেনে নিন

চীনের সাথে সংঘর্ষের পর থেকে, ভারত লাদাখে অবকাঠামোগত উন্নয়নের গতি বাড়িয়েছে – এই অঞ্চলে সমস্ত মরসুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে টানেল খুলেছে। ২০২১ সালে, শুধুমাত্র লাদাখেই ৮৭টি সেতু নির্মিত হয়েছিল। ২০২২ সালে, সরকার লাদাখের জন্য ১৮টি মূল প্রকল্পের সাথে চীনের সীমান্ত বরাবর অবকাঠামো উন্নয়নের জন্য ₹ ২,০০০ কোটিরও বেশি প্রতিশ্রুতিবদ্ধ।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.